ad720-90

Blogger, নাকি WordPress?? কোনটা দিয়ে আপনার ওয়েবসাইট শুরু করবেন


যারা নতুন ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন তারা অনেক সময়ই দ্বিধায় পড়ে যান। ব্লগার, নাকি ওয়ার্ডপ্রেস কোনটা দিয়ে ওয়েবসাইট খুলব। কোনটা দিয়ে আপনি ওয়েবসাইট খুলবে সেটা জানার আগে আমরা আগে জেনে নিন ব্লগার এবং ওয়াডপ্রেস এর সুবিধাগুলো ও অসুবিধাগুলো…

Blogger এর সুবিধা ও অসুবিধা:
ব্লগার মূলত গুগলের একটি সার্ভিস। ব্লগারে আপনি ওয়েবসাইট খুললেন আপনাকে আলাদা করে কোন হোস্টিং নিতে হবে না। আপনি চাইলে ব্লগারে কোন প্রকার ডোমেইন যুক্ত না করেই গুগোল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবেন। তবে আমার সাজেশন থাকবে আপনি একটা ডোমেইন আপনার ওয়েবসাইটে যুক্ত করে নিন, এতে করে ওয়েবসাইটটা প্রফেশনাল লাগবে।

ব্লগার যেহেতু গুগলের সার্ভিস সেহেতু আপনি এখানে সর্বোচ্চ পরিমাণ সিকিউরিটি পাবেন। তবে ব্লগারের সবচেয়ে বড় অসুবিধা হলো, এটা যেহেতু গুগলের সার্ভিস, তাই গুগোল যেকোন সময় আপনার ওয়েবসাইট সাসপেন্ড করে দিতে পারবে।

এছাড়া ব্লগার এ সমস্ত সুবিধা গুলো সীমিত, যার কারণে আপনি অনেক ফিচার ব্যবহার করতে পারবেন না। তবে আপনি যদি ভালো কোডিং জানেন সেক্ষেত্রে কিছু ফিচার ব্যবহার করতে পারবেন। তবুও ওয়ার্ডপ্রেসের মত সুবিধা পাবেন না।

WordPress এর সুবিধা ও অসুবিধা:
ওয়ার্ডপ্রেস থেকে আপনি ওয়েবসাইট খুলতে হলে আপনাকে প্রথমে একটি হোস্টিং এবং ডোমেইন কিনে নিতে হবে। তবে কিছু কিছু কোম্পানি আপনাকে হোস্টিং এবং ডোমেইন ফ্রী দিবে। সেগুলো ব্যবহার না করাই ভালো, কারন এগুলো ভালো হয় না।

ওয়ার্ডপ্রেসে আপনি ওয়েবসাইট খুললেন আপনার অবশ্যই কিছু খরচ হবে। সেটা আপনার ওয়েবসাইটের উপর নির্ভর করবে, আপনি কি ধরনের ওয়েবসাইট খুলতে চাচ্ছেন।

ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করে খুব সহজে যেকোনো সার্চ ইঞ্জিনে খুব সহজেই seo করতে পারবেন। এছাড়া ওয়ার্ডপ্রেসে আপনি অনেকগুলো টুলস পেয়ে যাবেন যেগুলোর মাধ্যমে আপনার ওয়েবসাইটকে প্রফেশনাল ভাবে তৈরি করতে পারবেন। আপনি কোডিং না জানলেও বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে অনেক সুন্দর করে তুলতে পারবেন।

ওয়ার্ডপ্রেস এর মধ্যে আপনি প্রচুর পরিমাণে সিকিউরিটি পেয়ে যাবেন। তবে সিকিউরিটিটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে। আপনি যদি আপনার ওয়েবসাইটে কোন হ্যাকিং টুলস বা এক্সটেনশন ব্যবহার না করেন, সেক্ষেত্রে আপনার ওয়েবসাইট হ্যাকিংয়ের থেকে অনেকটাই বেঁচে যাবে।

সবশেষে বলবো, আপনি যদি নতুন অবস্থায় ওয়েবসাইট শুরু করতে চান, কোন টাকা খরচ না করে, সেক্ষেত্রে আপনি ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারেন। আর যদি আপনি প্রফেশনাল মানের একটি ওয়েবসাইট তৈরি করতে চান, এবং যথেষ্ট ইনভেস্ট রয়েছে, সেক্ষেত্রে আপনি অবশ্যই ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরি করুন।

আর ব্লগারে ওয়েবসাইট খুললে পরবর্তীতে আপনি ওয়ার্ডপ্রেসে সেটা ট্রানস্ফার করতে পারবেন।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

ফেসবুক প্রোফাইল
ফেসবুক পেইজ





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar