ad720-90

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর সকল বাংলা কোর্স ফ্রিতে!


ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর যতগুলো বাংলা কোর্স রয়েছে তার সবগুলো গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করে নিতে পারবেন আজকে তাও আবার ফ্রি!

 

আমরা অনেকেই ফ্রিল্যান্সিং করে টাকা আয়ের স্বপ্ন দেখি। কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে সেই স্বপ্ন আর পুরন হয় না। উল্টো দিকে অনেকে অনেক জায়গায় টাকা ইনভেস্ট করে ধোকাও খেয়েছেন। আর এজন্যই আপনাদের জন্য একটি পরিপূর্ণ কোর্স নিয়ে হাজির হলাম।

আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তবে আপনার কাজ শেখার কোন বিকল্প নাই। কাজ আপনাকে প্রচুর সময় ব্যয় করে শিখতেই হবে। এছাড়া সফলতার আর কোন উপাই নাই। যখনিই আপনি কাজ না শিখেই হাজার হাজার টাকা আয় করতে যাবেন তখনিই আপনি ধোকার স্বীকার হবেন; নিশ্চিত! তো চলুন প্রথমেই জেনে নেয়া যাক ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর সকল বাংলা কোর্স ফ্রিতে! ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর সকল বাংলা কোর্স ফ্রিতে!

ওয়েব ডিজাইন হলো কোন একটি তৈরিকৃত ওয়েবসাইট আপনার নিজের মতো করে কাস্টমাইজ করা। অর্থাৎ, এখানে আপনাকে শুরু থেকে ওয়েবসাইট তৈরি করতে হচ্ছে না, একটা রেডিমেড সাইট নিজের মতো করে সাজিয়ে নিলেই হয়ে যাচ্ছে।

ওয়েব ডিজাইনের ক্ষেত্রে আপনার কোডিং সম্পর্কে প্রচুর জ্ঞান না থাকলেও চলবে। আপনি হালকা কোডিং জানলেই ওয়েব ডিজাইন করতে পারবেন। যদি আপনি নতুন হয়ে থাকেন তবে আপনি ওয়েব ডিজাইন দিয়েই আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন।

 

ওয়েব ডেভেলপমেন্ট হলো একদম শূন্য বা সাদা পৃষ্ঠা থেকে একটি পরিপূর্ণ ওয়েবসাইট তৈরি করা। এই কাজের জন্য যেমন আপনার অভিজ্ঞতা প্রয়োজন তেমনিই একার পক্ষে প্রচুর সময় ও প্রয়োজন। বিশেষ রিকোয়ারমেন্ট ছাড়া কেউ এরকম পরিপূর্ণ সাইট ডেভেলপমেন্ট করে না।

এই ক্ষেত্রে আপনাকে একটি ওয়েবসাইটের নকশা/ স্কেচ তৈরি করে সে অনুযায়ী কোডিং করতে হবে। কোন থিম বা টেমপ্লেটের সহায়তা নিতে পারবেন না।

 

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর সকল বাংলা কোর্স ফ্রিতে! ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর সকল বাংলা কোর্স ফ্রিতে!

বর্তমান সময়ে মার্কেটপ্লেসের সর্বোচ্চ চাহিদাই রয়েছে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট। এই কাজের যেমন চাহিদা প্রচুর তেমনি এর পারিশ্রমিক ও বেশি। আপনি চাইলে লোকাল মার্কেটেও ওয়েব ডিজাইন নিয়ে কাজ করতে পারেন। আমি মনে করি ফ্রিল্যান্সার হিসেবে আপনার এই ক্যারিয়ার টা’ই বেছে নেয়া হবে সর্বোত্তম সিদ্ধান্ত।

বর্তমানে আমরা ইন্টারনেটের যুগে বাস করছি। আমরা চাইলেই সব কিছুই পেয়ে যাচ্ছি ইন্টারনেটে। আর এই কারনেই ওয়েবসাইটের চাহিদা প্রচুর। কারন প্রত্যেক ব্যবসায়ীই চাচ্ছেন তার প্রতিষ্ঠান বা ব্যবসাকে ডিজিটালাইজড করতে আর এজন্য একটা ওয়েবসাইট থাকা আবশ্যক। তাই আপনি যদি ওয়েবসাইট তৈরি শিখতে পারেন তবে আপনার কাজের কোন অভাব থাকবে না।

 

বাংলা ভাষায় যেকটি ওয়েব এর উপর কোর্স রয়েছে সেগুলো আমি সংগ্রহ করে গুগল ড্রাইভে আপলোড করে দিয়েছি আপনাদের সুবিধার্থে যাতে করে ডাউনলোডে সমস্যা না হয়। বলতে পারেন ট্রিকবিডির পক্ষ থেকে এটি আপনাদের জন্য একটি ছোট্ট উপহার। আর হ্যা, এই কোর্সগুলোর বেশীরভাগই পেইড! আপনারা এখানে ফ্রিতে পাচ্ছেন বলে গুরুত্বহীন মনে করবার কোন কারন নাই। এখানে লিস্ট থেকে যার যে কোর্স লাগে ডাউনলোড করে নিন-

 

এখানে যারা নতুন আছেন, ফ্রিল্যান্সিং শিখতে চান ক্যারিয়ারের জন্য। তাদের জন্য আমার উপদেশ হলো ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করেন। কারন এটি যেমন সহজ তেমনি এর কাজের চাহিদাও রয়েছে প্রচুর। ওয়ার্ডপ্রেস এর জন্য শেষের কোর্স দুইটি অনুসরণ করলেই চলবে।

 

এই আর্টিকেল থেকে যদি আপনি সামান্যতম উপকৃত হয়ে থাকেন তবে কমেন্টে ধন্যবাদ জানাতে ভুলবেন না। আর্টিকেলটি শেয়ার করতে পারেন আপনার বন্ধুদের সাথে। আর এরকমের আরো সকল কোর্স ফ্রিতে পাবার জন্য এই আর্টিকেল টি পড়তে পারেন।

এখানে ওয়েব ডিজাইন ছাড়াও এসইও, গ্রাফিক্স ডিজাইন সহ সকল বাংলা কোর্স পেয়ে যাবেন ফ্রিতেই, ধন্যবাদ।

ফেইসবুকে আমি





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar