ad720-90

বিশ্ব সেরা Text Editor নিয়ে নিন আপনার পিসির জন্য Ultra Edit


কোডিং করার জন্য কোন ভালো Editor এর প্রয়োজন হয়না। তবে একটি ভালো Editor আপনাকে কিছু স্পেশাল ফিচার দিতে হয়তো সম্ভব যা দিয়ে আপনার কাজের গতি বেড়ে যেতে পারে ২গুন Ultra Edit

কেন Editor এর দরকার নেই বলেছি কারন আপনি চাইলে Notepad দিয়েই আপনার কোডিং লেখার কাজ চালিয়ে যেতে পারবেন। তবে আপনি যদি সেই কোডিং করার সময় কিছু বাড়তি Feature উপভোগ করতে চান তবে আপনি অনেক Editor পাবেন। কিন্তু আমি আজকে বাড়তি কোন সফটওয়্যার নিয়ে আলোচনা করবোনা বরং Ultra Edit নিয়ে আমার মতামত প্রকাশ করবো।

প্রথম কথা হলো এই সফটওয়্যার ছাড়াও অনেক টুলস আছে উইন্ডোজ কম্পিউটারের জন্য কিন্তু কেন এটা World’s Number 1 তা নিয়েই বরং কিছু তথ্য তুলে ধরবো তাহলে চলুন শুরু করা যাক আজকের মূল টপিক।

আপনি কিছু নির্দিষ্ট Theme থেকে বেছে নিতে পারবেন আপনার পছন্দের টি কারন সবাই হয়তো একই ডিজাইনে অভ্যস্ত নয় তাই হয়তো এই ফিচার যুক্ত করা হয়েছে।

আপনি যখন কোন কোড তৈরী করবেন তা আপনার অবশ্যই আপডেট করার প্রয়োজন পড়বে তাই আপনি চাইলে আপনার আগের কোড এবং নতুন কোড এর মাঝে Compare করতে পারবেন।

অন্যান্য Text Editor/Notepad এর মত Ultra Edit সফটওয়্যার ও পাবেন Search & Find ফিচার তবে অন্য গুলোর থেকে একটু উন্নত।

আপনি Code লেখার সময় সরাসরি লাইভ Preview দেখতে পাবেন যা আপনার কাজের মাত্রাকে পৌছে দিবে একদম উচ্চ পর্যায়ে। কারন আপনি ভুল ত্রুটি থাকলে খুব তাড়াতাড়ি পরিবর্তন করতে পারবেন।

ধরুন আপনি Column নিয়ে কোড লিখছেন তখন আপনি চাইলে একই কলামে থাকা সকল কোড একই সাথে Edit কিংবা Text যুক্ত করতে পারবেন। কাজের গতি বেড়ে যাবে আগের থেকে বেশী।

আপনি সরাসরি FTP তে কাজ করতে পারবেন তবে এর জন্য আপনার একটি আলাদা টুলস ব্যবহার করতে হবে শুধু ডাউনলোড করে নিবেন।

Multi Select করা যাবে যার ফলে আপনি সহজে কোড যুক্ত করা কিংবা মুছে ফেলার কাজ করতে পারবেন দ্রুত গতিতে।

এছাড়াও অনেক ফিচার আপনারা ব্যবহার করতে পারবেন তবে তার জন্য আপনাকে ডাউনলোড করতে হবে সাথে ইন্সটল। তবে তার আগে চলুন আরো কিছু Screen Short দেখে নেওয়া যাক।

আর আপনি 10GB+ সাইজের ফাইল কিংবা Code এই Ultra Edit এর মাধ্যমে Open করতে পারবেন তাহলে বুঝতেই পারছেন এর পারফরমেন্স সম্পর্কে।

Auto Tag Close ফিচার দেওয়া হয়েছে তাই কোডিং লিখতে আপনার সময় কম ব্যয় হবে।

Auto intelligent code completion ফিচারের মাধ্যমে আপনাকে নির্ভুল কোডিং করার জন্য Assistant হিসাবে কাজ করবে যা আপনার অনেক উপকারেই আসবে।

ফাইল encryption এবং decryption করার ব্যবস্থা রয়েছে সাথে আপনি Duplicate Window তে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে কাজ করতে পারবেন।

উপরে উল্লেখিত ফিচার ছাড়াও আপনি অন্যান্য Notepad কিংবা Text Editor এ যেসকল সুবিধা উপভোগ করে থাকেন সব গুলোই এখানে পেয়ে যাবেন।

যেহেতু World নাম্বার ওয়ান তাই আপনিও যদি এই সেরা সফটওয়্যার টি ব্যবহার করতে চান তবে নিচের লিংকে প্রবেশ করুন।

যদি উপকারে আসে তবে লাইক, কমেন্ট এবং শেয়ার করে অন্যদের জানতে সহযোগিতা করুন।

আপাদত বিদায় নিচ্ছি দেখা হবে অন্য কোন সময় নতুন কিছু নিয়ে তবে আমার লেখা আরো আর্টিকেল পড়তে চাইলে ভিজিট করে দেখতে পারেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar