ad720-90

অভিজ্ঞ এবং অনভিজ্ঞ সকলে দেখুন। ভুলটি হয়ত আপনিও করেছেন।


আসসালামু আলাইকুম

দীর্ঘদিন পর আবার ট্রিকবিডিতে পোস্ট লিখতে এসেছি। আলহামদুলিল্লাহ্‌… একটু পূর্বে ক্ষুদ্র একটি বিষয়ে সাকসেস হতে পেরেছি এবং এত উত্তেজিত হয়ে গেছি যে এখনি শেয়ার করতে শুরু করে দিছি।

তেমন আহামরি কিছু করিনি আমি। প্যাচাল এ পর্যন্তই থাক। মূল টপিকে আসি এবার…

মনে করে নিন…

আপনি একটি সাইট বানাবেন। গুগল ইউটিউব ঘেটে যা কিছু দরকার সব নিয়ে প্রস্তুত। আপনি আবার খুব সিইও সচেতেন। তাই অনেক ভাবনা চিন্তা করে

আপনার wordpress সাইটের জন্য  একটি বিখ্যাত ডেভেলপারের থিম নিয়েছেন। টাকা না থাকার কারণে ফ্রি ভার্শন ইউস করছেন। এটা বড় সমস্যা না।

তো মামা এখানে সমস্যাটা কোথায়? 

না..সমস্যা এখনো হয়নি এবার হবে। যখন দেখবেন আপনার সাধের ওয়েব সাইটটির ফুটারে Powered By “অমক ডেভেলপার” Made BY “তমক”। তখনি সমস্যা শুরু।  প্রত্যেকেই নিজের ব্রান্ডকে তুলে ধরতে চাই। Basic Dev রা এক্ষেত্রে নরমাল কোডিং ইউস করলেও যারা Master তারা encrypt করে রাখে।

মূল কথা হল ফ্রি ভার্শনে এগুলো রিমুভেবল না। আর ভাবুন তো

… আপনিও তো চান না যে এত কষ্টের সাইটে অন্যের নাম থাকবে।

ধ্যাত..!! গুগল মামা আছে না? ট্রিক খুঁজে “অমক,  তমক”ওদের নাম গুলি মেরে উড়িয়ে দেব।

থামেন! থামেন! Google-ই আপনাকে বাঁশ দিবে।

আমি এটা নিয়েই কয়েকদিন ঘাটাঘাটি করলাম। কারণ লোকালহোস্টে নিজের মোডিফাইড থিম মেকিং  এর জন্য দিন রাত চেষ্টা করছি আর তাতে অন্যের নাম?

গুগলে সার্চ আমিও দিয়েছিলাম

কিন্তু যে ফলাফল পেলাম তা ভয়ানক।

কারন কি জানেন? গুগল বোট সার্চ রেজাল্টে কোন সাইটের স্থান দেওয়ার আগে চেকিং করে নেই।

করুক..তাই কী হয়েছে?

হুম..হয়েছে…। আপনি যে ফুটার থেকে ডেভেলপার এর নাম সরিয়ে দিয়েছেন মনে আছে? গুগল থেকে যে পদ্ধতিগুলো পাবেন তার সব গুলোই স্টান্ডার্ড কোডিং না। আর কিছু পদ্ধতি তো Top Ranking ডেভেলপারদের কোডকে হার মানাতেই পারেনা।

তখন css ইডিট করে ফুটারের নির্দিষ্ট অংশে Display:None; দিয়ে হাইড করার পদ্ধতি দেখানো হয়। তখন ফুটার থাকে কিন্তু ডেভেলপার যেভাবে সাইট ম্যাপ করেছিল তা আর থাকে না।

তবে যাই হোক এনক্রিপ্টেড কোডিং আনলক না করে রিমুভ করবেন এমতাবস্থায় গুগল বোট সাইট ম্যাপ চেক করে ফুটার অংশের কোডিং নির্ণয় করে আপনার সাইটকে spam মনে করে।

মনে করেন আমি আপনাকে মেসেঞ্জারে একটি লিনক দিলাম। এটা একটি লিনক বুঝতে পারছেন কিন্তু কিসের লিনক সেটাতো বুঝতে পারছেন না। তাই হ্যাকিং এড়াতে ক্লিক করবেন না। করলেও একটু ভেবেই ক্লিক করবেন।

কিন্তু গুগল বোটের তো আর কোন কাজ নেই যে আপনার সাইটের রেজাল্টই দেখাতে হবে। একই কন্টেন্ট এর উপর হাজার রেজাল্ট রয়েছে তার কাছে। তাই আপনার সাইট spam রেখে দিলে তার কোনো যাই আসেনা।

লেকচার রাখেন। আমার সাইটে  SEO করা আছে তো..!

তাই কী? সিইও কি আপনি একাই করেছেন? আর কেউ করে না? ভালো সিইও বা এই টাইপের প্লাগিনগুলোর কাজ হলো গুগল বটের নজরে আসা। এর মানে এই না যে বোট আপনার রেজাল্টই দেখাবে। বোটের নজের এসেই তো encrypted code ব্রেক করতে যেয়ে spam টা খাবেন। হা..হা..!

কিন্তু তাই বলে তো বসে থাকা যায় না।

হুম…আমিও আপনার সাথে একমত। তাই php নিয়ে কিছু সময় ব্যয় করতে হয়েছে। যেখানেই লুকিয়ে আছে আসল রহস্য।

প্রসংগত :—–

(একটি ফেমাস ডেভেলপার Tom (GeneratePress) এর মেকার। তার ফ্রি ভার্শন থিমের ফুটার ক্রেডিট হাইড করার যে কোড দিয়েছে সেটার সারমর্ম হল “মাথা ব্যথা তাই মাথা কেটে ফেলুন”। রিয়েল কোড কেনই বা দেবে বলুন তো? এটা তো তার একটি পরিশ্রমলব্ধ ফসল। সেটার ১০০% ফ্রিতে কেউই দিতে চাই না।)

আর হা… এটা নিয়ে আমি ভাব দেখাতে পোস্ট করিনি। এটা কোডিং খুঁজে পেয়ে সেটা decrypt করার বিষয়। আমি যে wp dev তা কিন্তু না। তাই বাজে মন্তব্য কাম্য নয়।

এবার ব্যাক্তিগত কথা। অনেকে তো নিজের চ্যানেল বা সাইটের লিনক দেন। সেই অংশে না হয় আমি একটু ঘোষণা দিলাম।

ঘোষণা:——-

(TrickBD তে ইসলামিক মাইন্ডেড কিছু ইউজারদের সাথে পরিচিত হতে চাইছি।)





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar