ad720-90

কিভাবে একই রাউটারে যুক্ত থাকা কম্পিউটারের মধ্যে ফাইল শেয়ারিং করবেন ।


আমরা যারা বাড়িতে বা অফিসে একাধিক কম্পিউটার ব্যবহার করি এবং তাদের মধ্যে অনেক সময় প্রয়োজনীয় ফাইল আদান-প্রদানের প্রয়োজন হয়ে থাকে তখন আমরা সাধারণত পেনড্রাইভ দিয়ে ফাইল গুলো নিয়ে থাকি ।  কিন্তু পেন-ড্রাইভে দিয়ে কোন ফাইল শেয়ারিং বা আদান-প্রদানের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা দেখা যায় যে এক জায়গা থেকে আরেক জায়গার কম্পিউটারে গিয়ে ফাইল গুলো কপি করে নিয়ে আসো আবার পিসিতে এসে পেস্ট কর সময় সাপেক্ষ ব্যাপার আবার দেখা যায় যাদের অফিসে একাধিক কম্পিউটারের মধ্যে ফাইল আদান-প্রদানের প্রয়োজন হয় তাদের জন্য বিষয় টা বিরক্তির এবং সময় অপচয়ের ।

এই সমস্যা টা আমরা সহজেই সমাধান করতে খুব সহজেই, আমাদের বাসা বাড়ি বা অফিসে যাদের একাধিক কম্পিউটার রয়েছে এবং তাদের ইন্টারনেট চালানোর জন্য যে রাউটার টি রয়েছে সেটি ব্যবহার করে খুব সহজেই একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ফাইল শেয়ারিং করা যাবে । কম্পিউটারের মধ্যে ফাইল শেয়ারিং করার জন্য তেমন কিছু লাগছে সাধারণত আমরা রাউটার থেকে ডেস্কটপ কম্পিউটার হলে ইথারনেট ক্যাবল দিয়ে পিসি তে ইন্টারনেট সংযোগ দেয় আর ল্যাপ্টপ হলে ওয়াইফাই দিয়ে ইন্টারনেট ব্যবহার করি আর আমরা যে দুটি বা তার বেশি কম্পিউটারের মধ্যে ফাইল শেয়ারিং করতে চাই সেইগুলো দুটির মধ্যে যেকোন একটা মাধ্যমে রাউটারে যুক্ত বা কানেক্ট থাকলেই আমরা ফাইল শেয়ারিং করতে পারব।

তো আমরা যারা কম্পিউটারের মধ্যে নিজেদের যেকোন প্রয়োজনীয় ফাইল শেয়ারিং করতে চাই তাহলে আমরা এই পদ্ধিত টি মাধ্যমে সহজেই ফাইল শেয়ারিং করতে পারি এছাড়া আরো পদ্ধতি রয়েছে তার মধ্যে একটি হলো ইথার নেট ক্যাবল (Ether Net Cable) দিয়ে দুটি পিসি যুক্ত করে আইপি অ্যাড্রেসিং করে তারপর ফাইল শেয়ারিং করা যেটি একটু সমস্যার যারা আইপি এড্রেসিং পারে না আর এভাবে সব সময় ক্যাবল দিয়ে পারপার করাও অসুবিধার আর সেখানে রাউটারের মাধ্যমে করলে ইন্টারনেট চালানোর সাথে সাথে ফাইল শেয়ারিং ও করা যাবে ।

Router দিয়ে দুটি বা তার অধিক কম্পিউটারের মধ্যে File Sharing করার জন্য আমাদের কিছু সেটিং করতে হবে যা যে যে ফাইলের মধ্যে File Share করতে চাই । Router দিয়ে কম্পিউটারের মধ্যে File Sharing করার কথা শুনে হয়তো আপনাদের মনে কয়েকটি প্রশ্ন জাগতে পারে যে, যখন কম্পিউটার গুলোর মধ্যে ফাইল শেয়ারিং করব তখন কি ইন্টারনেট কানেকশন থাকার প্রয়োজন ? উত্তর হলো না প্রয়োজন নেই ঐ সময় শুধু আপনার রাউটার অন থাকলেই হলো এবং রাউটারের সাথে কম্পিউটার গুলো যুক্ত থাকলেই হলো । আবার আরেকটি প্রশ্ন আসতে পারে কারণ আমি উইন্ডোজ ১০ ব্যবহারকারী সেটার ইন্টারফেস একটু আলদা এইডা দেখে অনেকেই প্রশ্ন করতে পারে ভাই উইন্ডোজ ৭ এ কি এটা হবে ? তাদের কে বলছি হ্যাঁ অবশ্যই হবে আমি যেভাবে দেখাবে ঠিক হয় কাজ গুলো মনযোগ সহককারে করবনে তাহলেই হবে । অ্যাল ইজ ওয়েল

কিভাবে একই রাউটারে যুক্ত থাকা কম্পিউটারে মধ্যে ফাইল শেয়ারিং করবেন?

Router দিয়ে কম্পিউটারের মধ্যে File Share করার জন্য আমাদের কিছু ধাপে সেটিং করতে হবে এবং সেই সেটিং গুলো করতে পোস্ট টি ভালো ভাবে মনোযোগ সহকারে লেখা গুলো পড়বেন এবং বুঝতে না পারলে নিচে ফেসবুক দিয়ে কমেন্ট করার সিস্টেম আছে আমাদের ন্যানোব্লগ-এ ঐ কমেন্ট করে সমস্যা টি জানাবেন ।

প্রথম ধাপঃ  আমরা যে কম্পিউটার গুলো মধ্যে ফাইল শেয়ারিং করতে চাই সেই কম্পিউটারের গুলো তে এই একই সিস্টেমে সব কিছু করতে হবে । আমাদের কম্পিউটারে Networking And File Sharing একটি অপশন রয়েছে যেটি আমাদের অন করতে হবে এর জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করি ।

  • প্রথমে Ctr+R ( একই সাথে প্রথমে Ctrl এবং তারপর R বাটন চাপ দেয় ) তারপর Run কমান্ডে Control লিখে Enter বাটনে চাপ দিন ।

ফাইল শেয়ারিং

  • এখন Network and Sharing Center এ প্রবেশ করুন ।

ফাইল শেয়ার করার পদ্ধতি

  • তারপর যে উইন্ডো টি আসবে এখানে বাম পাশে দেখুন Change advanced sharing settings নামে অপশন আছে প্রবেশ করুন ।

কম্পিউটারের মধ্যে ফাইল শেয়ারিং

  • এখানে আপনি তিনটা অপশন পাবেন Private, Guest or Public, All Networking এসকল অপশন গুলোর মধ্যে আরো কিছু অপশন পাবেন যেগুলো আমাদের অন করতে হবে । তো প্রথমে Private সেটিং আন্ডারে যে সেটিং গুলো আছে সেগুলো অন করে দিন বুঝতে অসুবিধা হলে নিচের স্ক্রিনশটি দেখুন ।

ফোল্ডার শেয়ারিং

  • Guest or Public এর সেটিং গুলো নিচের স্ক্রিনশট দেখে অন করে দিন ।

ফাইল শেয়ারিং সিস্টেম

  • All Networking সেটিং যেটা যেমন আছে তেমন ই রাখতে দিন এখানে শুধু শেষের একটি অপশন যে যখন কেউ আপনার পিসিতে ফাইল আদান-প্রদানের জন্য যুক্ত হওয়ার সময় আপনি কোন পাসওয়ার্ড সিস্টেম দিতে চান কি না সেটি অন বা অফ করতে পারেন । আমি বলব অফ ই রাখেন এবং সব শেষে Save Change ক্লিক করুন ।

নেটওয়ার্কিং

আমরা যে কম্পিউটার গুলোর মধ্য ফাইল শেয়ারিং করতে চাই ঐ কম্পিউটার গুলো তে উক্ত সেটিং কর প্রথম ধাপে শেষ করলাম অর্থ্যাৎ File Sharing System টি অন করলাম । এখন আমরা শিখব কিভাবে একটি ড্রাইভ, ফোল্ডার বা ফাইল শেয়ার দেওয়া যায় ।

দ্বিতীয় ধাপঃ যেভাবে File/Folder/Drive শেয়ার করবেন
  • প্রথমে আপনি আপনার যে ড্রাইভ বা ফোল্ডার টি শেয়ার দিতে চান সেটির উপর মাউস নিয়ে গিয়ে রাইট বাটন ক্লিক করে Properties এ ক্লিক করুন ।

রাউটার দিয়ে ফাইল শেয়ারিং

  • এখন Sharing Tab এ ক্লিক করে Advanced Sharing এ প্রবেশ করুন ।

ফাইল শেয়ার করব

  • নিচের স্ক্রিনশট টি অনুসরণ করুন

File Sharing

  • এখানে Everyone সিলেক্ট করে Full Control ক্লিক দিন যদি বা আপনার প্রয়োজন মতো তারপর Apply দিয়ে ওকে ক্লিক করুন ।

folder sharing

ব্যাস হয়ে গেলা আমাদের ফোল্ডার বা ড্রাইভ শেয়ার করা এভাবে আমরা যে কম্পিউটার থেকে ফাইল গুলো নিতে চাই সেগুলোর ফাইল শেয়ার অন করে দিতে হবে ।

তৃতীয় ধাপঃ কিভাবে শেয়ার করা ফোল্ডার অন্য কম্পিউটার থেকে Access করবেন?

আমরা উপরে দেখলাম কিভাবে কম্পিউটার ফাইল বা ফোল্ডার গুলো বা ড্রাইভ শেয়ার করা যায় এখন আমরা শিখব কিভাবে শেয়ার করা এই ফাইল গুলো রাউটারের সাথে কানেক্ট থাকা যেকোন পিসি থেকে ফোল্ডার অ্যাক্সেস করতে পারবেন ।

অন্য কম্পিউটারের শেয়ার করা ফাইল গুলো আমাদের সেই কম্পিউটারের নাম জানা প্রয়োজন পড়বে । আর কম্পিউটার টির নাম জানার জন্য This PC এর উপর ক্লিক করে Properties এ ক্লিক করুন তাহলে নাম দেখতে পাবেন এবং সহজে অ্যাক্সেস করার জন্য আপনি ডিফল্ট নাম কেটে নিজের মত দিতে পারেন । নিচের স্ক্রিনশট টি দেখুন

  • যে কম্পিউটার থেকে আপনি অন্য কম্পিউটারের শেয়ার করা ফাইল পেতে চান সেই কম্পিউটারে প্রবেশ করুন । তারপর Ctrl+R চেপে রান কমান্ড \computer Name দিয়ে Enter দিন অথবা This PC তে প্রবেশ করলে Network নামে একটি অপশন পাবেন সেখানে অন্য কম্পিউটার গুলোর নাম দেখতে আপনি যে কম্পিউটারের থেকে ফাইল নিতে বা দিতে চান তার মধ্যে প্রবেশ করুন ।

শেয়ার করা ফাইল অ্যাক্সেস

তারপর আপনার যা ইচ্ছা করে করেন ফাইল কপি পেস্ট নিবে না দিবেন ।

আপনারা যারা ফাইল অ্যাক্সেস করার সময় এই Error টি পাচ্ছেন তারা নিচের সিস্টেম ফলো করুনঃ

you do not have permission to access

  • প্রথমে আপনার শেয়ার করে ড্রাইভ বা ফোল্ডারের উপর মাউস নিয়ে গিয়ে রাইট বাটন ক্লিক করে Properties ক্লিক করে Security ট্যাবের মধ্যে Edit নামে অপশন আছে সেখানে প্রবেশ করুন ।
    ফাইল শেয়ারিং
  • Add ক্লিক করুন ।

ফাইল শেয়ারিং

ফাইল শেয়ারিং

  • Find Now ক্লিক করেন তারপর নিচের দিকে একটি স্ক্রল করে দেখবেন Everyone অপশ্ন আছে সেটি সিলেক্ট করে Ok দিয়ে Apply করে আবার Ok দিবেন ।

ফাইল শেয়ারিং কাজ শেষ, এখন আর ফাইল অ্যাক্সেস করার সময় you do not have permissiont to access এই সমস্যা টি দেখাবে না ।

আশা করি বুঝতে পেরেছেন এর মধ্যে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এর রকম নিত্য-নতুন টিপস ট্রিক পেতে ভিজিট করুন আমাদের সাইট ন্যানোব্লগ ডট নেট ।

ধন্যবাদ

আমাদের সাইটের নতুন পোস্টের আপডেট পেতে যুক্ত হোন আমাদের গ্রুপে বা টেক রিলেটেড সমস্যার সমাধান পেতে

আরো পড়ুনঃ

Wish4u সাইট লিংক টি কি সত্যিই ক্ষতিকর ? বিস্তারিত জানুন ।

ফ্রিতে ডাউনলোড করে নিন মাইক্রোসফট অফিস ২০১৯ । Microsoft Office 2019

কিভাবে অফিশিয়াল সাইট থেকে Windows 10 ISO File ডাউনলোড করবেন ।

ক্লাউড স্টোরেজ কি ? এটি ব্যবহারের সুবিধা ও ফাইল সুরক্ষিত রাখায় উপায় ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar