ad720-90

গ্রামীণফোন 4G মডেম সম্পর্কে বিস্তারিত । GP 4G Hostless Internet MODEM


আমি গ্রামে থাকি । ব্রডব্যান্ড নাই । তাই লিমিটেড ইন্টারনেট নিয়েই সন্তুস্ট থাকতে হয় । আর এর জন্য আমার যেই ডিভাইসটি সবচেয়ে দরকারি সেটি হচ্ছে ইউএসবি ইন্টারনেট মডেম । জিপি নেটওয়ার্ক আমার পারসোনাল ফেভারিট । তাই মডেমটাও জিপিরই ব্যাবহার করতাম ।

 

প্রথমে ৩জি মডেম ব্যাবহার করতাম । কিন্তু আমার ব্যাক্তিগত কিছু ভূলের কারণে মডেমটি নষ্ট হয়ে যায় । যদিও দুই বছর ভালোই সার্ভিস দিয়েছিল । তাই আবার জিপির ৪জি মডেমটি কিনে ফেলি ।

 

মডেমটি কিনার আগে জিপি ৪জি মডেম নিয়ে ইন্টারনেটে অনেক রিসার্চ করেও মনমতো তথ্য পাই নি । তাই এর সম্পর্কে আমি  নিজেই লিখে ফেললাম । লিখার যেহেতু সুযোগ আছে লিখব না কেন ??

 

প্রথমেই দামটা বলে নেই । ১৯৯৯ টাকা । যদিও আমাকে কাস্টমার কেয়ার থেকে ১ টাকা ফেরত দিতে চেয়েছিল, বললাম থাক এতগুলো টাকা নিয়েছেন আর এক টাকা ফেরত দিতে হবে না । কাস্টমার কেয়ারের আপু হাসল, আমিও হাসলাম হা হা হা হা…

 

বক্সের ভিতর পাবেন একটা ওয়াররেন্টি কার্ড, একটা কুইক স্টার্টেড গাইড, কিছু ইনফরমেশন, আর মডেমটা । আগের ৩জি মডেমের মতোই । সাথে ফ্রী সিম বা মেগাবাইট পাবেন না । নাই পেলেন, এক জিবির দাম আর কত, ৯ টাকা । জিনিসটা তো ভালো পাচ্ছেন ।

 

নতুন ৪জি মডেমটা আগের ৩জি মডেমের চেয়ে প্রায় দুইগুন ভারী । সাদা আর কালো দুইটা ভেরিয়েন্টেই পাবেন । উপরে জিপির লগো আর ৪জি লোগো দেওয়া আছে । লাইট ইনডিকেটরটা আগে ছিল নিচে আর এখন বডির একদম মাঝখানে । শুধুমাত্র মিনি-সিম ইউজ করতে পারবেন । আর মাইক্রো-এসডি কার্ডের জন্যও একটি স্লট রয়েছে আগের মতোই ।

এখন আসি সফটওয়্যার ইন্টারফেসে । আর এখানেই সবচেয়ে বেশি পরিবর্তন আনা হয়েছে । মডেমটিতে দেওয়া ইন্সট্রাকশন অনুযায়ী, মিনি-সিম কার্ড প্রবেশ করিয়ে পিসিতে লাগান । তাহলে অটোম্যাটিক ইন্সটলেশনের সব কাজ হয়ে যাবে । আপনাকে কিছুই করা লাগবে না । আর আপনার কম্পিউটারে যদি AutoRun বন্ধ করা থাকে তাহলে ফাইল এক্সপ্লোরার থেকে 4G আইকনে ডাবল ক্লিক করলেই কিছুক্ষনের মধ্যে ইন্সটলেশনের সব কাজ হয়ে যাবে ।

 

আগের ৩জি মডেমটি  হ্যান্ডেল করার জন্য আলদা সফটওয়্যার ইউজ করতে হত । কিন্তু এখন ৪জি মডেমটি কন্ট্রোল করার জন্য আপনাকে আলাদা সফটওয়্যার ইউজ করতে হবে না । যেকোন একটা ওয়েব ব্রাউজার থাকলেই হবে । মানে নতুন মডেমের ইউজার ইন্টারফেস হচ্ছে ওয়েবভিত্তিক । আর অনেক ফাস্ট । মডেমটি পিসিতে লাগানো মাত্রই কানেক্ট হয়ে যাবে আপনাকে কিছুই করতে হবে না । জাস্ট মডেমটি লাগাবেন আর লাইট ইনডিকেটর দেখে ইন্টারনেট অ্যাক্সেস করা শুরু করে দিবেন । তবে আপনি সেটিংস থেকে চেঞ্জও করতে পারবেন ।

 

সফটওয়্যার ইন্টারফেসটি থেকে আপনি ফোনবুক চেক করতে ও এডিট করতে পারবেন । এসএমএস সেন্ড করতে পারবেন । এবং ইনকামিং মেসেজগুলো দেখতে পারবেন । কানেক্ট, ডিসকানেক্ট করতে পারবেন । ডাউনলোড আপলোড স্পীড দেখতে পারবেন । 2G, 3G, 4g, auto কনফিগার করতে পারবেন । তবে দুঃখের বিষয় আপনি USSD কোড রান করতে পারবেন না । এটা আমার কাছে মোটেই ভালো লাগে নি । পরবর্তী আপডেটে হয়ত এটা ঠিক হয়ে যাবে ।

 

মডেমটি Made in China by ZTE Corporation . MODEL:- MF833T

কিছু স্পেসিফিকেশন নিচে দেখুনঃ-

  • Network:- LTE-FDD B1/3/8/20 UMTS 850/1900/2100/900MHz, EGPRS/GSM 850/900/1800/190 0MHz
  • Speed:- LTE FDD: DL/UL 150/50Mbps
  • OS SupportWin10, Win8, Windows XP, Vista, Mac OS
  • InterfaceInternal Antenna USB 2.0 HS, UICC

 

কিছু অসুবিধা থাকলেও আপনি অন্তত এটা বলতে পারবেন যে আই এম নাও ইন ফোর্থ জেনারেশন ।

আজকে এই পর্যন্তই ।

বিঃদ্রঃ ট্রিকবিডির এই প্রোফাইলের পুর্ব নাম ছিল T-800. এখন নিজের নামই দিয়ে দিলাম । কোন কারণ ছাড়াই । 🙂

ফেসবুকে আমি ঃ- RAKIB

-আল্লাহ্‌ হাফেজ-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar




Windows 10 Kaufen Windows 10 Pro Office 2019 Kaufen Office 365 Lizenz Windows 10 Home Lizenz Office 2019 Home Business Kaufen Windows 10 Lisans Office 2019 Mac Satın Al