ad720-90

কম্পিউটার থেকে মেমোরি কার্ডে বড় ফাইল কপি না হওয়ার সমাধান !! (How to Copy Big Files <4GB)


কিছুদিন আগে আমার এক বন্ধুর কম্পিউটার থেকে একটি ফাইল মেমোরি কার্ডে কপি করতে চেয়েছিলাম । ফাইলটি একটি ISO ফাইল ছিল যার সাইজ ছিল 4.72GB । কিন্তু কোন কিছুতেই কপি হচ্ছিল না । এরর হিসেবে দেখাচ্ছিল This File is Too Large. কপি করার জন্য থার্ড পার্টি সফটওয়্যারও ইউজ করলাম কিন্তু কোন কিছুতেই কাজ হচ্ছিল না । অবশেষে একটু ঘাটাঘাটি করে সমাধান পেয়ে যাই । ভাবলাম বিষয়টা সবার সাথে শেয়ার করা যাক । যদি আপনারা কেউ আমার মত সমস্যায় পড়ে থাকেন তাহলে এই পোস্টটি থেকে সমাধান পেয়ে যাবেন ইনশাল্লাহ ।

কারণ ?

পেন ড্রাইভ বা মাইক্রো এসডি কার্ডগুলো FAT32 সিস্টেমে ফরম্যাটেড করা থাকে । আর FAT32 সিস্টেমে ৪ জিবি এর বড় ফাইলগুলো কপি করা যায় না । আপনি অনেকগুলো ফাইল একসাথে কপি করতে পারবেন সেটা যত বড় সাইজ হোক না কেন । কিন্তু কোন একটা সিঙ্গেল ফাইল সেটা যদি জিবির বেশি হয় তাহলে কিন্তু FAT32 সিস্টেমে কম্পিউটার থেকে পেন ড্রাইভ বা মেমোরি কার্ডে কপি করতে পারবেন না ।

সমাধান !

এই সমস্যার সমাধানের জন্য আপনার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভটি মানে আপনার পেন ড্রাইভ বা মেমোরি কার্ডটি সম্পুর্ণ ফরম্যাট করতে হবে । তাই আপনার পেন ড্রাইভে থাকা দরকারি ফাইলগুলো আপনার কম্পিউটারের কোন একটা ড্রাইভে ব্যাকআপ করে রাখুন । তারপর নিচের স্টেপগুলো ফলো করুন ।

>>আপনার কম্পিউটারের ফাইল এক্সপ্লোরার থেকে আপনার পেন ড্রাইভ বা মেমোরি কার্ডটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন তারপর Format এ ক্লিক করুন ।

>>File System থেকে NTFS অথবা exFAT সিলেক্ট করুন । আপনার পছন্দমত একটা সিলেক্ট করলেই হল তবে exFAT সিলেক্ট করা ভালো কারণ এটা অনেক ওল্ড ডিভাইসও সাপোর্টেড । NTFS সিলেক্ট করলেও সমস্যা নেই ।

>>Format Options থেকে Quick Format এ চেকমার্ক দিয়ে দিন ।

তারপর Start এ ক্লিক করুন ।

ব্যাস Format হয়ে গেলে আপনি যেকোন বড় সাইজের সিঙ্গেল  ফাইল বিশেষ করে উইন্ডোজের ISO ফাইলগুলো আপনার কম্পিউটার থেকে পেন ড্রাইভ বা মেমোরি কার্ডটিতে কপি করতে পারবেন ।

আজকে এই ছোট্ট ট্রিকসটাই রইল ।“

কারও উপকার হলে কমেন্টে লিখতে ভুলবেন না ।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ । সকলেই ভালো থাকবেন ।

ফেসবুকে আমি ঃ- Rakib

আল্লাহ্‌ হাফেজ-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar