ad720-90

গ্রামীণফোন 4G মডেম সম্পর্কে বিস্তারিত । GP 4G Hostless Internet MODEM


আমি গ্রামে থাকি । ব্রডব্যান্ড নাই । তাই লিমিটেড ইন্টারনেট নিয়েই সন্তুস্ট থাকতে হয় । আর এর জন্য আমার যেই ডিভাইসটি সবচেয়ে দরকারি সেটি হচ্ছে ইউএসবি ইন্টারনেট মডেম । জিপি নেটওয়ার্ক আমার পারসোনাল ফেভারিট । তাই মডেমটাও জিপিরই ব্যাবহার করতাম ।

 

প্রথমে ৩জি মডেম ব্যাবহার করতাম । কিন্তু আমার ব্যাক্তিগত কিছু ভূলের কারণে মডেমটি নষ্ট হয়ে যায় । যদিও দুই বছর ভালোই সার্ভিস দিয়েছিল । তাই আবার জিপির ৪জি মডেমটি কিনে ফেলি ।

 

মডেমটি কিনার আগে জিপি ৪জি মডেম নিয়ে ইন্টারনেটে অনেক রিসার্চ করেও মনমতো তথ্য পাই নি । তাই এর সম্পর্কে আমি  নিজেই লিখে ফেললাম । লিখার যেহেতু সুযোগ আছে লিখব না কেন ??

 

প্রথমেই দামটা বলে নেই । ১৯৯৯ টাকা । যদিও আমাকে কাস্টমার কেয়ার থেকে ১ টাকা ফেরত দিতে চেয়েছিল, বললাম থাক এতগুলো টাকা নিয়েছেন আর এক টাকা ফেরত দিতে হবে না । কাস্টমার কেয়ারের আপু হাসল, আমিও হাসলাম হা হা হা হা…

 

বক্সের ভিতর পাবেন একটা ওয়াররেন্টি কার্ড, একটা কুইক স্টার্টেড গাইড, কিছু ইনফরমেশন, আর মডেমটা । আগের ৩জি মডেমের মতোই । সাথে ফ্রী সিম বা মেগাবাইট পাবেন না । নাই পেলেন, এক জিবির দাম আর কত, ৯ টাকা । জিনিসটা তো ভালো পাচ্ছেন ।

 

নতুন ৪জি মডেমটা আগের ৩জি মডেমের চেয়ে প্রায় দুইগুন ভারী । সাদা আর কালো দুইটা ভেরিয়েন্টেই পাবেন । উপরে জিপির লগো আর ৪জি লোগো দেওয়া আছে । লাইট ইনডিকেটরটা আগে ছিল নিচে আর এখন বডির একদম মাঝখানে । শুধুমাত্র মিনি-সিম ইউজ করতে পারবেন । আর মাইক্রো-এসডি কার্ডের জন্যও একটি স্লট রয়েছে আগের মতোই ।

এখন আসি সফটওয়্যার ইন্টারফেসে । আর এখানেই সবচেয়ে বেশি পরিবর্তন আনা হয়েছে । মডেমটিতে দেওয়া ইন্সট্রাকশন অনুযায়ী, মিনি-সিম কার্ড প্রবেশ করিয়ে পিসিতে লাগান । তাহলে অটোম্যাটিক ইন্সটলেশনের সব কাজ হয়ে যাবে । আপনাকে কিছুই করা লাগবে না । আর আপনার কম্পিউটারে যদি AutoRun বন্ধ করা থাকে তাহলে ফাইল এক্সপ্লোরার থেকে 4G আইকনে ডাবল ক্লিক করলেই কিছুক্ষনের মধ্যে ইন্সটলেশনের সব কাজ হয়ে যাবে ।

 

আগের ৩জি মডেমটি  হ্যান্ডেল করার জন্য আলদা সফটওয়্যার ইউজ করতে হত । কিন্তু এখন ৪জি মডেমটি কন্ট্রোল করার জন্য আপনাকে আলাদা সফটওয়্যার ইউজ করতে হবে না । যেকোন একটা ওয়েব ব্রাউজার থাকলেই হবে । মানে নতুন মডেমের ইউজার ইন্টারফেস হচ্ছে ওয়েবভিত্তিক । আর অনেক ফাস্ট । মডেমটি পিসিতে লাগানো মাত্রই কানেক্ট হয়ে যাবে আপনাকে কিছুই করতে হবে না । জাস্ট মডেমটি লাগাবেন আর লাইট ইনডিকেটর দেখে ইন্টারনেট অ্যাক্সেস করা শুরু করে দিবেন । তবে আপনি সেটিংস থেকে চেঞ্জও করতে পারবেন ।

 

সফটওয়্যার ইন্টারফেসটি থেকে আপনি ফোনবুক চেক করতে ও এডিট করতে পারবেন । এসএমএস সেন্ড করতে পারবেন । এবং ইনকামিং মেসেজগুলো দেখতে পারবেন । কানেক্ট, ডিসকানেক্ট করতে পারবেন । ডাউনলোড আপলোড স্পীড দেখতে পারবেন । 2G, 3G, 4g, auto কনফিগার করতে পারবেন । তবে দুঃখের বিষয় আপনি USSD কোড রান করতে পারবেন না । এটা আমার কাছে মোটেই ভালো লাগে নি । পরবর্তী আপডেটে হয়ত এটা ঠিক হয়ে যাবে ।

 

মডেমটি Made in China by ZTE Corporation . MODEL:- MF833T

কিছু স্পেসিফিকেশন নিচে দেখুনঃ-

  • Network:- LTE-FDD B1/3/8/20 UMTS 850/1900/2100/900MHz, EGPRS/GSM 850/900/1800/190 0MHz
  • Speed:- LTE FDD: DL/UL 150/50Mbps
  • OS SupportWin10, Win8, Windows XP, Vista, Mac OS
  • InterfaceInternal Antenna USB 2.0 HS, UICC

 

কিছু অসুবিধা থাকলেও আপনি অন্তত এটা বলতে পারবেন যে আই এম নাও ইন ফোর্থ জেনারেশন ।

আজকে এই পর্যন্তই ।

বিঃদ্রঃ ট্রিকবিডির এই প্রোফাইলের পুর্ব নাম ছিল T-800. এখন নিজের নামই দিয়ে দিলাম । কোন কারণ ছাড়াই । 🙂

ফেসবুকে আমি ঃ- RAKIB

-আল্লাহ্‌ হাফেজ-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar