ad720-90

[Computer] অটোমেটিক Shutdown ও Restart কোন সফ্টওয়্যার ছাড়া।


আমরা অনেক সময় আমাদের কম্পিউটারকে নির্দিষ্ট সময়ে পর বন্ধ করার প্রয়োজন বোধ করি। যেমন ধরুন আপনি ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড দিয়েছেন অথবা কম্পিউটার ভাইরাস স্ক্যান দিয়েছেন, যা ডাউনলোড বা স্ক্যান করতে ৩০ মিনিট সময়ের প্রয়োজন। কিন্তু ৩০ মিনিট সময় পর্যন্ত কম্পিউটারের কাছে থাকা আপনার পক্ষে থাকা সম্ভব হচ্ছে না। অথবা আপনাকে জরুরী কোন কাজে বাইরে যেতে হচ্ছে।

এমন অবস্থায় আপনি ইচ্ছে করলে আপনার কম্পিউটারকে নির্দিষ্ট সময় পর বন্ধ করার জন্য  সময় নির্ধারণ করে চলে যেতে পারেন, যাতে করে কম্পিউটারটি  নিজে নিজেই নির্দিষ্ট সময় পর বন্ধ হয়ে যায়।

এই কাজটি করার জন্য অনেকেই  সফ্টওয়্যার ব্যবহার করে থাকি। তবে আজ দেখাব সফ্টওয়্যার ছাড়াই কিভাবে আপনার কম্পিউটার  অটো Shutdown অথবা Restart করতে পারবেন।

কাজের ধাপ ও করণীয়:-

১. Desktop এর খালি জায়গায় Right click করুন।

২. New থেকে Shortcut এ click করুন।

৩. Text box এ SHUTDOWN.EXE -s -t  20 করুন।(সময় অনুযায়ী 10,20, ইত্যাদি সেট করুন)

৪. কম্পিউটার Restart এর জন্য SHUTDOWN.EXE -r -t 30  টাইপ করুন।(সময় অনুযায়ী)

৫. Next>Finish click করুন।

Desktop এ দেখুন Shutdown.exe নামে একটি আইকন তৈরী হয়েছে।

আইকনটিতে ডাবল ক্লিক করে দেখুন System Shutdown নামে একটি Box দেখা যাচ্ছে এবং (সময় অনুযায়ী) ২০ সেকেন্ড পর সাথে সাথে আপনার কম্পিউটারটি Shutdown হয়ে যাবে।

বিঃ দ্রঃ আপনি যদি ২০ সেকেন্ড এর বেশি সময় নির্ধারণ করতে চাইলে SHUTDOWN.EXE -s -t এর পরে আপনার প্রয়োজন অনুযায়ী টাইম সেট করতে পারবেন। যেমন 30 মিনিটের জন্য 1800 second টাইপ করে দিতে পারেন।এভাবেই Restart এর জন্য SHUTDOWN.EXE -r -t 30 

কিছু স্কিনশর্ট দেখুন:-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar