ad720-90

[html,css part1-what is html,css]web design হতেপারে আপনার আয়ের নিশ্চিত উপায়,ফ্রিতে ওয়েব ডিজাইন শিখে ইনকাম করুন অনলাইনে।


হ্যালো বন্দুরা,

আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন,

আশা করি ভাল আছেন,

বন্দুরা গত পোস্টে আমি বলেছিলাম,আমি আপনাদের ওয়েব ডিজাইন এবং ডেভেলপিং এর ফুল কোর্স পোস্ট করব,আর সেখানে আপনাদের একটা মতামত চেয়েছিলয়াম যে আমি আসলে কোন জায়গা থেকে শুরু করব,তো আপনারা মতামত দিয়েছেন সেজন্য আপনাদের ধন্যবাদ।

বেশীরভাগ জনই বলেছেন একেবারে শুরু থেকে শুরু করতে ,আমিও চাই একদম শুরু থেকে শুরু করতে,তাছাড়া একজন ভাই আমার আগের পোস্টে কমেন্ট করেছেন যে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপিং করতে html,css প্রয়োজন হয়না,তাই আজকের প্রথম পর্বে আমি শুধু আলোচনা করব what is html-css? html -css জিনিসটা কী? কী এর ব্যবহার?

আপনারা যারা এ বিষয়ে অবগত আছেন, যে html -css জিনিসটা কী? কী এর ব্যবহার? তারা দয়া করে আমার উপর রাগ করবেন না যে আমি একজনের কমেন্টের কারনে একতা পোস্ট এইসব আলোচনায় কাটিয়ে দিচ্ছি,আসলে হয়ত একজন কমেন্ট করেছন,তবে অনেকেই হয় আছেন যারা এইটা ভাবছেন কিন্তু কমেন্ট করছেন না বা করতে পারছেন না,তাই তারা সবাই যেন এই বিষয় এ জানতে পারেন তাই আজকের এই পোস্ট।

অনেক বাড়তি কথা বললাম এবার আসুন যেনে নেওয়া যাক html  কী?

তো html এর মিনিং হচ্ছে hyper text markup language ,আমাদের একটা web site ডিজাইন করার জন্য প্রথমে সেটাকে মার্কাপ করতে হয়,আর এই মার্কাপ করার জন্য যে language ব্যবহার করা হয় তাকে HTML বলে, উদাহরন সরুপ  যখন একটা বাড়ি তৈরী করাহয়  তখন প্রথমে  বাড়ির একটা  স্টাকচার তৈরী করাহয়,মানে রড সিমেন্ট বালী দিয়ে পিলার দেওয়া হয় ছাদ দেওয়া হয়,ঠিক তেমনি ওয়েব সাইট তৈরীর জন্য প্রথমে ওয়েব সাইটের  স্টাকচার  তৈরী করতে হয়,আর এই স্টাকচার তৈরী এর জন্য HTML  ব্যবহার করা হয় ,আশা করি বুজতে পেরেছেন বিষয় টা ,

এবার আশি  css  এ—-

what is css??  css  কী?

এর জন্য প্রথমেই জানা দরকার  css এর মিনিং টা কী?

তো  css হচ্ছে Cascading  Style sheet, html  দিয়ে একটা সাইটের স্টাকচার তৈরী করার পরে সাইটের ডিজাইনিং এর জন্য  css ব্যবহার করা হয়, উদাহরন ঃ আমরা html এর আলোচনায় বলেছিলাম একটা বাড়ি তৈরী করতে প্রথমে স্টাকচার তৈরি করতে হয়,তেমনি বাড়ির স্টাকচার তৈরির পরেই তো আমরা সেখানে বসবাস করিনা,সেটাকে বিভিন্য স্টাই দেই,রং করি দরজা জানালা দেই তার পরে সেটা বসবাস এর উপযোগী হয়,তেমন ভাবে html  দিয়ে ওয়েব সাইট এর স্টাকচার তৈরীর পরে সেটাকে স্টাইলিং করার জন্য css ব্যবহার করা হয়।

তো আশা করি আপনারা  HTML-CSS  সম্পর্কে একটা মোটামোটি ধারনা পেয়েছেন,আসলে আমি হয় আমার সল্প জ্ঞ্যানে আপনাদের খুভ ভাল বুঝাতে পারিনি,তবে আশা করি মোটা মোটি হলেও একটা ধারনা পেয়েছেন,আর আজকে যেহেতো শুধু এই বিষয়ে আলোচনা তাই আজকেই আলোচনা এখানেই শেষ করছি,আর আপনাদের কারো যদি আর কোন কিছু জানার থাকে তাহইলে অবশ্যই কমেন্ট করবেন,আমি আমার ক্ষুদ্র জ্ঞ্যানে উত্তর দেয়ার চেস্টা করব।

আর একটা কথা বলে নিচ্ছি আমি আসলে পর্ব গুলা বেশী বড় আকারে দেব না, তবে নিয়মিত দেওয়ার চেস্টা করব, পর্বগুলা ছোট দেব যেন আপনাদের ভাল ভাবে বোঝাতে পারি,আএ প্রতি পর্বে  এক একটা এলমেন্ট নিয়ে আলোচনা করব।

আমার ধারনা অনুযায়ী শুধু  html -css  এর জন্য ১০০ এর উপরে পোস্ট প্রয়োজন হবে,সেই পর্যন্ত আশা করিয়াপনারা সাথে থাকবেন, আর আপনাদের জন্য আমি প্রতিটা পর্বের সাথে একটা ভিডিও এড করে দেব যে ভিডিও গুলা আমি আমার ইউটিউব চ্যানেলে আপ্লোড করব, আপনারা ইচ্ছা করলে আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারেন,কারন আমি এই টিউটোরিয়াল ছারাও বিভিন্য টিউটোরিয়াল অইখানে দিয়ে থকী।

আজকের ভিডীও

আমার চ্যানেল লিংকঃ- TIPS & TRICK Channel

my facebook id link :- MIR AMINUL HAQUE AKRAM

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন,কথা হবে পরবর্তি পোস্টে ইনশাআল্লাহ,

আসসালামু আলাইকুম।

 

 

 

 

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar