ad720-90

NTFS, FAT, FAT32 এবং exFAT এই সিস্টেম ফাইলগুলোর পার্থক্য কি !!


কম্পিউটিং-এ, কিভাবে তথ্য সংরক্ষণ এবং উদ্ধার করা যায় তা নিয়ন্ত্রণ করতে একটি ফাইল সিস্টেম ব্যবহার করা হয় । এই পোস্টে আমরা সিস্টেম ফাইল সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর জানার চেস্টা করব এবং ফাইল সিস্টেমগুলোর পার্থক্য সম্পর্কে জানব ।

ফাইল সিস্টেম কি ?

NTFS এবং FAT ফাইল সিস্টেম হচ্ছে ড্রাইভে ডাটা জমা রাখার একটা টেকনিক । ফাইল সিস্টেমগুলো প্রতিটা ফাইলের জন্য আলাদা আলাদা অ্যাট্রিবিউট যেমন ফাইলনেম, পারমিশন ইত্যাদি নির্দিষ্ট করে দেয় ।

FAT ফাইল সিস্টেম

FAT এর পুর্ণরুপ হচ্ছে File Allocation Table. এই ফাইল সিটেমটি মূলত ছোট ডিস্ক এবং সিম্পল ফোল্ডার স্ট্রাকচারের জন্য ডিজাইন করা । এই ফাইল সিস্টেমটি বর্তমানে খুব একটা ব্যাবহার করা হয় না এবং এখনকার উইন্ডোজ ভার্সনে এই ফাইল সিস্টেম কম্পিটেবল না ।

FAT32 হচ্ছে ডি-ফ্যাক্টো স্ট্যান্ডার্ড । এই স্ট্যান্ডার্ডের কিছু লিমিটেশন রয়েছে । যেমন একসাথে ৪জিবির চেয়ে বড় ফাইল অ্যাসাইন করা যায় না । তাছাড়া FAT32 পার্টিশন ৮টেরাবাইটের চেয়ে বড় হতে পারে না । এইজন্য এই ফাইল সিস্টেমকে এক্সটার্নাল মিডিয়ার জন্য ব্যাবহার করা হয় । যেমন ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ গুলো FAT32 সমর্থিত ।

exFAT ফাইল সিস্টেম

exFAT এর পুর্ণরুপ হচ্ছে ‘Extended File Allocation Table‘ । এটি মাইক্রোসফট কতৃক তৈরিকৃত FAT32 এর আপগ্রেড ভার্সন । এটি FAT32 ফাইল সিস্টেমের মতোই তবে এতে কোন লিমিটেশন নেই । যেমন এতে ৪জিবির চেয়ে বড় ফাইল স্টোর করা যায় ।

NTFS ফাইল সিস্টেম

এই ফাইল সিস্টেম তৈরি করা হয়েছে FAT ফাইল সিস্টেমের লিমিটেশন দূর করে এক্সট্রা কিছু ফ্যাসিলিটি যোগ করার জন্য । যেমন NTFS ফাইল সিস্টেমে ফাইল এনক্রিপশন করার সুবিধা রয়েছে যাতে করে ডাটার নিরাপত্তা রক্ষা করা যায় । তাছাড়া, FAT ফাইল সিস্টেমে ফাইলগুলোর নাম শুধুমাত্র ইংরেজি বর্ণমাালায় লিখা যেত, কিন্তু NTFS এ সকল প্রকার UTF ক্যারেক্টারে ফাইল নেম দেওয়া যায় ।

NTFS, FAT, FAT32 & exFAT ফাইল সিস্টেমগুলোর পার্থক্য

NTFS

* ৪০জিবি থেকে ২টেরাবাইট পর্যন্ত সাপোর্ট করে ।
* যেকোন ভাষার বর্ণমালায় ফাইলনেম দেওয়া যায় ।
* ফাইল এনক্রিপশন সুবিধা ।
* ফাইল কমপ্রেশন করার সুবিধা ।
* ইউজার পারমিশনের সুবিধা ।
* ফাইল ক্লাস্টার সাইজ ৪কেবি ।

FAT

* বর্তমান উইন্ডোজ ভার্সনের সাথে কম্পিটেবল না ।
* ৩২এমবি থেকে ২টেরাবাইট পর্যন্ত ড্রাইভ সাপোর্ট করে ।
* ১০ জিবির চেয়ে ছোট ড্রাইভে দ্রুত কাজ করে ।
* ফাইল ক্লাস্টার সাইজ ৩২কেবি ।

FAT 32

* উইন্ডোজের মডার্ন ভার্সনে সাপোর্ট করে না ।
* সিকিউরিটি ইস্যু রয়েছে ।

exFAT

* লিনাক্স অপারেটিং সিস্টেমে সফটওয়্যারে মাধ্যমে অ্যাক্সেস করা যায় ।
*সকল উইন্ডোজ ভার্সন সমর্থিত এবং Mac OS এর মডার্ণ ভার্সনগুলোও সমর্থিত ।

Hope this clarifies the matter.





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar