ad720-90

(Pixie) মাত্র 11KB সফটওয়ারের অসাধারণ কাজ । ওয়েব ও গ্রাফিক্স ডিজাইনাররা অবশ্যই দেখুন ।


আসসালামু আলাইকুম

T-800

কম্পিউটার যারা ব্যাবহার করেন নরমাল ইউজার আর এডভান্স ইউজার যেই হোক না কেন কালার বা রঙ নিয়ে টুকিটাকি কাজ সবাই করে থাকি । নিজের ছবিতে নাম লিখা , ইউটিউব চ্যানেলের লোগো তৈরি করা , ওয়েবসাইট ডিজাইন এর কাজ , ফটোশপে ডিজাইন করা সবক্ষেত্রেই রঙের ব্যাবহার রয়েছে ।

অনেক সময় দেখা যায় কোন একটা কন্টেন্টের কালারটা আমাদের পছন্দ হয়ে যায় এবং আমাদের নিজেদের প্রোজেক্টে ব্যাবহার করতে চাই । কিন্তু ঐ রঙের নাম বা হেক্স কোড জানা না থাকার কারণে সেটা আমদের প্রোজেক্টে ব্যাবহার করতে পারি না । অথবা যারা ওয়েব ডিজাইনের কাজ করে থাকেন তাদের পক্ষেও ত আর হাজার হাজার কালার কোড মুখস্ত রাখা সম্ভব না ।

এসব কথা চিন্তা করেই হয়ত কোন এক ভদ্রলোক বা ভদ্রলোকগন এই Pixie টুলসটা ডেভেলপ করেছেন । Pixie হচ্ছে একটা আল্টিমেইট কালার পিকিং সফটওয়্যার । এটা Nattyware কোম্পানির একটা টুলস । সাইজ মাত্র 11KB .আর এটা পোর্টেবলও । তাহলে চলুন দেখি এটা দিয়ে কি কি করা যায় ঃ-

প্রথমে এখান থেকে ডাউনলোড করেন । ডাউনলোড করে ওপেন করেন । ওপেন করে স্ক্রীনের যেকোন জায়গায় রেখে দিন । অথবা মিনিমাইজ করে রেখেও কাজ করতে পারবেন ।


এটাতে তিনটি পদ্ধতিতে কালার কপি করতে পারবেন । আপনার মাউস পয়েন্টারটা যেখানে থাকবে সেখানের কালারটা কপি করবে ।

যেমন যেকোন একটা রঙের উপর মাউস পয়েন্টার রেখে যদি CTRL+ALT+C চাপেন তাহলে HTML কোডে কালারটা কপি হবে । নিচের ছবিতে দেখুন –

তারপর আপনার HTML প্রোজেক্টে কোডটা পেস্ট করে দিন

দেখুন যে Header এর ব্যাকগ্রউন্ডে কালারটা চলে এসেছে । ওয়েব ডিজাইনিংয়ে ক্লায়েন্টের নির্দিষ্ট করে দেওয়া কালারটা এভাবে কপি করতে পারবেন ।

ফটোশপের প্রোজেক্টেও যদি আপনি এভাবে নির্দিষ্ট কোন কালার কপি করে দিতে চান তাহলে ফটোশপের কালার প্যানেলে যান । কালার প্যানেলের নিচের দিকে # লিখার পাশের বক্সে হেক্স কোডটা পেস্ট করে দিন ।

দেখুন ছবিটার ব্যাকগ্রউন্ডে কালারটা চলে এসেছে ।

যেকোন একটা রঙের উপর মাউস পয়েন্টার রেখে যদি CTRL+ALT+X চাপেন তাহলে Pixie Color Mixer ওপেন হবে এবং কালার মিক্সারে ঐ রঙটা সিলেক্টেড থাকবে যেই রঙটার উপর আপনি মাউস পয়েন্টার রেখেছিলেন । Color Mixer থেকে আপনি হেক্স কোডে কালার কপি করতে পারবেন , RGB কোডেও কালার কপি করতে পারবেন এবং কাস্টম কালার সেট করতে পারবেন ।

সবশেষে হচ্ছে Color Magnifier .কোন অস্পষ্ট কালারকে নিখুতভাবে কপি করার জন্য Pixie Magnifier ব্যাবহার করতে পারবেন । এর জন্য যেকোন একটা লোকেশনে মাউস পয়েন্টার রেখে যদি CTRL+ALT+Z চাপেন তাহলে Pixie Magnifier ওপেন হবে । Magnifier এ কালারটা জুম করে দেখাবে । আবার CTRL+ALT+Z চাপলে আরও জুম হবে । তারপর CTRL+ALT+C চেপে কালারটা কপি করা যাবে । তাছাড়া Pixie উইন্ডোটার উপর রাইট ক্লিক করলে কিবোর্ড শর্টকাটগুলো এডিট করতে পারবেন ।

আশা করি পোস্টটা ভালো লেগেছে ।
ভালো লাগলে নিচের লাইক বাটনে ক্লিক করুন

কমেন্ট করতে ভুলবেন না কিন্তু ।

ধন্যবাদ,
আবার দেখা হবে ।

–আল্লাহ হাফেজ–





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar