ad720-90

(Programming is So Easy) বাংলায় প্রোগ্রামিং শিখতে চান ? একদম নতুনদের  জন্য অসাধারণ একটি ওয়েবসাইট । অনুপ্রেরণীয় । Start Programming Right Now


আসসালামু আলাইকুম । কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভালো আছেন । আমিও ভাল আছি ।

 

যাই হোক কথা না বাড়িয়ে আজকের মূল টপিকে যাওয়া যাক –

 

আমি ধরে নিচ্ছি তোমার নাম হুকুশ পাকুশ। তুমি সারারাত ফোঁস ফোঁস করে ঘুমাও আর সকালে উঠে যখন তোমার মনে পড়ে যে তুমি প্রোগ্রামিং জানো না তখন তোমার খুব মন খারাপ হয়। তারপর তুমি হুপুশ হাপুশ করে কান্নাকাটি করো আর ভাবো যে তোমাকে দিয়ে কখখনো প্রোগ্রামিং হবে না।

আমার খুব মন খারাপ হয় তোমার কান্নাকাটি দেখে। সেজন্য আমি তোমার জন্য এই বইটা লিখছি।

 

হ্যাঁ এমন মজায় মজায় নতুনদের প্রোগ্রামিং শিখার জন্য এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে । এই ওয়েবসাইটে প্রোগ্রামিংয়ের বেসিক এবং মূল বিষয় গুলো একদম নিখুঁত ও সুন্দরভাবে তুলে ধরা হয়েছে । অনুপ্রেরণা মুলক এই ওয়েবসাইটটি অ্যাপস্পটে তৈরি করা হয়েছে । ফ্রেশ ইউজার ইন্টারফেস এবং গল্প দিয়ে ওয়েবসাইটটি সুন্দরভাবে  সাজানো ।

এই ওয়েবসাইটটিতেই রয়েছে প্রগ্রামিং প্রেক্টিস করার জন্য পাইথন শেল । এখানে প্রোগ্রাম ইনপুট দিয়ে কম্পাইল করে এই ওয়েবসাইটেই আউটপুট দেখতে পারবেন ।

মজার এবং কাজের কয়েকটি অনুপ্রেরনামুলক বাণী দিয়ে প্রত্যেকটি অধ্যায় শুরু করা হয়েছে । মোট নয়টি অধ্যায়ে সাজানো হয়েছে ওয়েবসাইটটি ।

প্রোগ্রামিং কেন শিখবেন ? প্রোগ্রামিং দিয়ে কি করা যায় ? ভেরিয়েবল , লিস্ট , ডিকশনারি,বুলিয়ান অপারেটর,কম্পারিজন অপারেটর,ফাংশন ইত্যাদি প্রোগ্রামিংয়ের মূল বিষয়গুলোকে কবিতার ছন্দে ছন্দে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে ।

 

আর কি লিখব ? আমি জানি সবাই আমার লিখাগুলো না পড়ে সরাসরি ওয়েবসাইটটির লিংক খুজতাছেন । তাই আমি আর কিছু লিখছি না । তবে এইটুকু বলছি আর কিছু না পান প্রোগ্রামিং শিখার জন্য অনেক অনেক অনুপ্রেরণা পাবেন এই সাইটটি থেকে । পারসনালি আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে । একবার ট্রাই করে দেখবেন অবশ্যই ।

 

Link :- https://hukush-pakush.com

 

আজকে এই পর্যন্তই ।

আবার দেখা হওয়ার আগ পর্যন্ত অনেক অনেক ভালো থাকবেন ।

আল্লাহ হাফেজ ।

 

আমার একটি ইউটিউব চ্যানেল আছে । সাবস্ক্রাইবার পাইনা বলে ভিডিও বানাতে উৎসাহ পাই না । প্লিজ সাবস্ক্রাইব করবেন । আবার ভিডিও দেওয়া শুরু করব ইনশাল্লাহ ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar