ad720-90

উইন্ডোজ ১০ মোবাইল এর জন্য সেরা কয়েকটি অ্যাপস।


গত ১৭ মার্চ,২০১৬ তারিখে মাইক্রোসফট অধিকাংশ লুমিয়া মোবাইল এর জন্য অফিশিয়ালি উইন্ডোজ ১০ মোবাইল রিলিজ করে।এই উইন্ডোজ ১০ মোবাইল এর যে ধরনের অ্যাপ চলে সেগুলোকে ইউনিভারসাল অ্যাপ বলে।প্রথমে ইউনিভারসাল অ্যাপ এর বিষয়টা একটু ক্লিয়ার করি।এক কথায়, যেসব অ্যাপ উইন্ডোজ মোবাইল,উইন্ডোজ পিসি,উইন্ডোজ ট্যাবলেট সহ সব ধরনের উইন্ডোজ ১০ চালিত ডিভাইসে চলে সেগুলোই ইউনিভারসাল অ্যাপ।আবার কিছু কিছু অ্যাপ আছে যেগুলোকে বলা হয় Built For Windows 10। সব ইউনিভারসাল অ্যাপই এর মধ্যে পড়ে কিন্তু কয়েকটা আবার শুধুমাত্র ১ ধরনের উইন্ডোজ ডিভাইস এর জন্যও ডেভেলপ করা হয়।যদিও এমন অ্যাপ খুব  বেশি নেই এবং উইন্ডোজ স্টোরেও বর্তমানে ইউনিভারসাল অ্যাপ এর সংখ্যা কম, কিন্তু প্রতি নিয়তই নতুন নতুন ইউনিভারসাল অ্যাপ ডেভেলপ করা হচ্ছে।এবার দেখে নিই কিছু সেরা অ্যাপস যেগুলো উইন্ডোজ ১০ এর জন্যই ডেভেলপ করা।এই প্রত্যেকটা অ্যাপ আপনি উইন্ডোজ স্টোরে সার্চ করলেই পাবেন। 🙂

 

 

Perfect Tube

সেরা অ্যাপস বলতে হলে প্রথমেই এই অ্যাপটার কথা বলতে হয়।উইন্ডোজ ফোন ৮.১ এ  কোন অফিশিয়াল ইউটিউব অ্যাপ ছিল না।কিন্তু উইন্ডোজ ১০ এর এই ইউটিউব অ্যাপটা এন্ড্রইড বা আইওএস এর অফিশিয়াল ইউটিউব অ্যাপ এর থেকে কোন অংশে কম না।চ্যানেল সাবস্ক্রাইব,ভিডিও আপলোড,ভিডিও ডাউনলোড,অফলাইন ইত্যাদি সব ফিচারসই আছে এই অ্যাপে।অ্যাপ এর ইন্টারফেসও অনেক ভাল।অ্যাপটা উইন্ডোজ ১০ পিসিতেও ব্যবহার করা যাবে।

 

 

Perfect Weather

এটা একটা weather অ্যাপ।অর্থাৎ বুঝতেই পারছেন এটা দিয়ে আবহাওয়ার অবস্থা জানতে পারবেন।যদিও এর জন্য মাইক্রোসফট এর ডিফল্ট অ্যাপ MSN Weather আছে।কিন্তু এই অ্যাপে আপনি এক্সট্রা আরও কিছু ফিচারস পাবেন।যেমন, ঠিক কোন সময় আপনার এলাকায় সূর্য উঠবে বা অস্ত যাবে,কখন ঝড় হবে বা বৃষ্টি হবে (যদিও এটা msn weather অ্যাপে আছে) এবং এছাড়াও আরও অনেক ফিচারস পাবেন এই অ্যাপে যেমন আগামি ৯ দিনের আবহাওয়া ধারাবাহিকভাবে দেখা।এছাড়া অ্যাপ এর ইন্টারফেসটাও অনেক সহজ এবং আকর্ষণীয়।এই অ্যাপটিও আপনি উইন্ডোজ ১০ পিসিতে ব্যবহার করতে পারবেন।

 

 

Loadkit Download Manager

নাম শুনেই বুঝতে পারছেন এটা একটা ডাউনলোড ম্যানেজার, ডাউনলোড ম্যানেজার বললে ভুল হবে,এটা একটা আলটিমেট ডাউনলোড ম্যানেজার।আলাদা আলাদা কেটাগরিতে ডাউনলোড,সরাসরি অ্যাপ থেকে নেট ব্রাউজ করে ডাউনলোড,শিডিউল ডাউনলোড,রিজিউম সাপোর্ট ইত্যাদি সব প্রয়োজনীয় ফিচারসই আছে এই ডাউনলোডারে।তবে এই অ্যাপ এর ফ্রি ভার্শনে শুধুমাত্র ৬৪ টি ফাইল ডাউনলোড করতে পারবেন।এই অ্যাপটাও উইন্ডোজ ১০ মোবাইল এবং পিসি ২ টাতেই ব্যবহার করতে পারবেন।

 

 

Xmusic Premium

এটা একটা মিউজিক প্লেয়ার।এটা আইওএস প্লাটফর্ম এর একটা বিখ্যাত মিউজিক প্লেয়ার।আইওএস প্লাটফর্ম থেকেই এই মিউজিক প্লেয়ার অ্যাপটা উইন্ডোজ প্লাটফর্মে পোর্ট করা হয়।যদিও মিউজিক প্লেয়ার এর দিক থেকে উইন্ডোজ ১০ এর ডিফল্ট Groove Music যথেষ্ট ভাল, তবুও এটা কোন দিক থেকে কম যায় না।এটাতে আপনি আপনার মোবাইল এর মিউজিকগুলো ছাড়াও যেকোনো ইংলিশ গান অনলাইনে সার্চ করে শুনতে পারবেন এবং ভিডিও দেখতে পারবেন।এছাড়া এটার ইন্টারফেসও চমৎকার।তবে এই অ্যাপটা আপনি শুধুমাত্র ৩ মাস ফ্রি ব্যবহার করতে পারবেন।এই অ্যাপটা শুধুমাত্র উইন্ডোজ ১০ মোবাইলেই চলবে।

 

 

Win Screens

এটা একটা কাস্টোমাইজেশন অ্যাপ।এই অ্যাপটা দিয়ে আপনি আপনার লকস্ক্রিন বিভিন্ন ভাবে সাজাতে পারবেন এবং ইচ্ছা হলে আপনার লকস্ক্রিনে আপনার পছন্দের ওয়ালপেপার এর সাথে আপনার পারসোনাল ইনফো এবং ইমেইল এড্রেসও যোগ করে রাখতে পারবেন  এবং আপনার ফেভারিট ক্রিকেট টিম এর লোগো সহ কোন মেসেজও সেট করে রাখতে পারবেন।এছাড়া যেকোনো দিনের bing ওয়ালপেপারও আপনার ইচ্ছামত ইফেক্ট দিয়ে সাজাতে পারবেন।এই অ্যাপটা আপনি উইন্ডোজ ১০ মোবাইল এবং পিসিতে ব্যবহার করতে পারবেন।

 

Zapya

এটা একটা ফাইল শেয়ারিং এর অ্যাপস।এটার সাহায্যে খুব দ্রুত আপনার উইন্ডোজ মোবাইল বা পিসি থেকে কোন ফাইল আইফোন বা এন্ড্রইড বা উইন্ডোজ পিসি বা ট্যাবলেট বা ফোন যেকোনো কিছুতে ওয়াইফাই এর সাহায্যে ফাইল সেন্ড করতে পারবেন।এটা shareit এর থেকে অনেক দ্রুত কাজ করে।

 

 

Truecaller

এই অ্যাপটার সাথে অনেকেই পরিচিত।আইওএস এবং এন্ড্রইড প্লাটফর্মেও এই অ্যাপটা আছে।এই অ্যাপটার সাহায্যে আপনার মোবাইলে যত ফোন আসে সবগুলা নাম্বার এর ভেরিফিকেশন চেক করতে পারবেন অর্থাৎ কলটা কি সাধারন কল ছিল না কি স্প্যাম কল ছিল সেটা জানতে পারবেন।যদিও সব নাম্বার এর ক্ষেত্রে এটা সম্ভব না।এছাড়া কোন কলটা রিসিভ করা আপনার জন্য নিরাপদ আর কোনটা না সেটাও জানতে পারবেন।

 

Device Diagnostics Hub

এটা একটা এডভান্সড লেভেল এর অ্যাপ।এই অ্যাপটি ফোন এর ডেভেলপার অপশন এর সাথে সংযোগ রেখে ফোন এর রিয়ালটাইম রেম ইউজেস,প্রসেসর ইউজেস ইত্যাদি দেখাতে পারে এবং ফোন এর ব্যাকগ্রাউন্ড অ্যাপস ক্লোজ করার মাধ্যমে ফোন এর কিছুটা রেম ফ্রি করে ফোনকে অপটিমাইজ করতে পারে।এছাড়াও অ্যাপ থেকে সরাসরি ফোন শাট ডাউন এবং রিস্টার্ট করা যায়।

 

 

Action Note

এটা একটা নোট লেখার অ্যাপ।যদিও খুবই সাধারন একটা অ্যাপ,কিন্তু এটাতে শুধুমাত্র এটাতে ১ টা স্পেশাল ফিচার আছে।এই অ্যাপ এর সাহায্যে আপনি ইচ্ছামত যেকোনো নোট লিখে আপনার একশন সেন্টার বা নোটিফিকেশন বারের সামনে ঝুলিয়ে রাখতে পারবেন। মানে এক কথায়, একশন সেন্টার এর উপরে নোট লিখে রাখতে পারবেন।এই অ্যাপটা আপনি মোবাইল এবং পিসিতে ব্যবহার করতে পারবেন।

 

 

এছাড়াও উইন্ডোজ ১০ এর আরও অনেক ভাল ভাল ইউনিভারসাল অ্যাপস আছে যে এখানে বলা হয় নি।আশা করি এরপরে একদিন আরও কিছু ইউনিভারসাল অ্যাপস নিয়ে টিউন লিখব।

ধন্যবাদ টিউনটা ধৈর্য নিয়ে পড়ার জন্য।যেকোনো প্রশ্ন থাকলে টিউনমেন্টে বলতে পারেন এবং ফেসবুকে মেসেজ দিতে পারেন। 🙂

 

 

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar