ad720-90

নির্দিষ্ট কিছু অ্যাপ যা আপনি শুধুমাত্র অ্যান্ড্রয়েডেই পাবেন | Techtunes


অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা সবসময়ই নিজেদের মধ্যে গুজবে মেতে থাকেন। অ্যান্ড্রয়েড  ব্যবহারকারীরা মনে করেন যে হয়তো আইওএসরা বেশি সিকুরিটি সুবিধা পাচ্ছে আবার অন্য দিকে আইওএস ব্যবহারকারীরা মনে করেন যে অ্যান্ড্রয়েডরা বেশি কাস্টমাইজেশনের সুবিধা পাচ্ছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা একই ফোন নিয়ে সারা জীবন চালাতে চান না যেটা আইফোন ব্যবহারকারীরা করে থাকেন। কিন্তু বর্তমানে অ্যাপল স্টোরেও এমন কিছু অ্যাপ রয়েছে যা শুধুমাত্র আইওএস এই আপনি চালাতে পারবেন সেটা নিয়ে পরের টিউনে দেখবেন। কিন্তু আজ আমি নিয়ে এসেছি এমন কিছু অ্যাপ যা আপনি শুধুমাত্র গুগল প্লে স্টোরেই পাবেন আর যা আপনি শুধুমাত্র অ্যান্ড্রয়েডেই চালাতে পারবেন। তো চলুন দেখে নেই অ্যাপসগুলো:

আইফোনের থেকে একটি অ্যান্ড্রয়েড সেটকে পার্থক্য সেট করে দেয়া জিনিসগুলোর মধ্যে লাঞ্চার হচ্ছে অন্যতম একটি বিষয়। আইফোনে আপনি আলাদা কোনো লাঞ্চার ব্যবহার করতে পারবেন না। কিন্তু অ্যান্ড্রয়েডে আপনি বিভিন্ন ধরনের লাঞ্চার এমনকি আইফোনের লাঞ্চারও ব্যবহার করতে পারবেন। তাদের মধ্যে একটি হচ্ছে নোভা লাঞ্চার। এর মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের হোম স্ক্রিণ, ডকস, widgets এবং আইকনকে কাস্টমাইজ করতে পারবেন। প্রতিটি অ্যান্ড্রয়েড ফোন তাদের নিজস্ব লাঞ্চার সহ বাজারে আসে। তবে আপনি ডিফল্ট লাঞ্চার পছন্দ না হলে গুগল প্লেস্টোরে গিয়ে শুধু Launcher লিখে সার্চ দিলেই শত শত লাঞ্চার অ্যাপ পেয়ে যাবেন।

Weather Timeline হচ্ছে আরেকটি অ্যান্ড্রয়েড এক্সুসিভ অ্যাপ যার ব্যবহারের মাধ্যমে আপনি প্রতি মিনিটে আপনার এলাকার আবহাওয়ার খবর মোবাইলেই জানতে পারবেন। এছাড়াও আপনি নির্দিষ্ট কোনো শহরের চলতি সপ্তাহের সকল দিনের সম্ভাব্য আবহাওয়ার আপডেটও এই আ্যাপের মাধ্যমে জেনে নিতে পারবেন।

যারা পডক্যাস্টের ফ্যান রয়েছেন তারা সবসমই পডক্যাস্টকে ম্যানেজ করার জন্য একটি বেস্ট অ্যাপ খুঁজে থাকেন। এক্ষেত্রে Podcast Republic হচ্ছে একটি সঠিক সমাধান। এটি শুধুমাত্র আপনার পডক্যাস্টকে ম্যানেজই করবে না, এটি আপনার অডিওবুক এবং ইউটিউব চ্যানেল এবং প্লেলিষ্টকেও ম্যানেজ করবে। এছাড়াও এটি আপনার প্লেলিস্টকে কাস্টমাইজ, টাইমার সেট এবং ডিভাইসগুলোর মধ্যে সিঙ্ক এর ফিচার দিবে। আর এটি আপনি পাবেন শুধুমাত্র গুগল প্লেস্টোরে।

আপনার সকল বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের জন্মদিন আপনার পক্ষে সঠিক ভাবে মনে রাখা সম্ভব নয়। আর এই কাজটি সঠিকভাবে সম্পাদন করতে আমরা সচারচর ফেসবুকের উপর নির্ভরশীল হয়ে থাকি। কিন্তু সে যদি আপনার ফেবু লিস্টে না থাকে তাহলে কি করবেন? আপনার জন্য রয়েছে বার্থডে কার্ড। এখানে আপনি আপনার সকল বন্ধু এবং আত্মীয়দের বার্থডে ফেসবুক থেকে ইর্ম্পোট করতে পারবেন এবং ম্যানুয়ালী নিজে থেকেই কারো বার্থডে রিমাইন্ডার এড করতে পারবেন।

আপনার কাছে যদি গুগলের ডেড্রিম ভিউ বা স্যামসং এর গিয়ার ভিআর বা সাধারণ কোনো VR বক্স থাকে তাহলে আপনি NBA গেমসগুলোর লাইভ গেমস, রিপ্লে এবং অনান্য হাইলাইটগুলো VR দিয়ে দেখতে পারবেন আর আপনার মনে হবে যে আপনি TNT স্টুডিও ভেতরে বসে লাইভ NBA গেমস দেখছেন প্রথম সারিতে বসে। আর হ্যাঁ এই অ্যাপটি আপনি শুধুমাত্র অ্যান্ড্রয়েডেই পাবেন।

গুগল প্লে স্টোরের একটি চমৎকার অ্যাপ হলো Horizons। VR বক্সের সাহায্যে অসাম মিউজিক আর দুর্দান্ত এক থ্রিডি দুনিয়াতে হারিয়ে যেতে চাইলে আজই ট্রাই করে দেখতে পারেন Horizons অ্যাপটি। আর হ্যাঁ এটি আপনি পাচ্ছেন শুধুমাত্র গুগল প্লে স্টোরেই।

অ্যান্ড্রয়েড এবং আইফোনকে পাথর্ক্য করে দেয় এমন আরেকটি বিষয় হচ্ছে কাস্টমাইজেশন। আইফোনে আপনি কাস্টমাইজেশনের তেমন একটা সুযোগ পাবেন না কিন্তু অপর দিকে অ্যান্ড্রয়েডে আপনি কাস্টমাইজেশনের অনেক সুযোগ সুবিধা পাবেন। তাদের মধ্যে রিংটনস এন্ড ওয়ালপেপাল অ্যাপটি হচ্ছে অন্যতম। নামেই বুঝতে পারছেন এই অ্যাপটির কি কাজ। এটি প্রতিদিন আপনার জন্য নতুন নতুন রিংটোন এবং ওয়ালপেপারের আপগ্রেড রাখবে।

গুগল প্লে স্টোরে নতুন অ্যাপ হলো Android Messages। গুগলের এই এপে আপনি আপনার ডিভাইসের সকল অ্যাপের মেসেজিং সিস্টেম হিসেবে একে ব্যবহার করতে পারেন। মানে হলো আপনার ডিভাইসের SMS থেকে শুরু করে ফেসবুক মেসেজিং, ওয়াসট অ্যাপসহ সকল মেসেজিং সার্ভিস আপনি একটি এপের মাধ্যমেই সেরে নিতে পারবেন। এছাড়া এতে ফটো, ভিডিও শেয়ারিং, ইমোজি এবং স্টিকার আর অডিও মেসেজ রেকর্ডিং সহ বিভিন্ন ফিচার এতে আপনি পাবেন।

আপনার সকল ফিটনেস এর ট্রাকিং এর জন্য আপনি একটি মাত্র ফিটনেস অ্যাপ এর উপর ভরসা রাখতে পারেন আর তা হলো গুগল ফিট। গুগল ফিট আপনার ফিটনেস, নিউট্রিশন, স্লিপ এবং ওজন ট্রাকিং এর সকল অ্যাপসের সাথে সিঙ্কিং হতে পারবে এবং এটি Wear OS ডিভাইসের সাথেও কাজ করবে।

মহিলাদের জন্য পিরিয়ড ট্রাকার কতটা গুরুত্বপূর্ণ তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। My Calender Period Tracker হচ্ছে এমন একটি অ্যাপ যেটা দিয়ে মহিলারা তাদের স্বাস্থের ট্রাকিং করতে পারবেন এই সুন্দর ইন্টারফেসযুক্ত এপটির মাধ্যমে। আর হ্যাঁ আইওএস এ কিন্তু আপনি এই জাতীয় কোনো অ্যাপস পাবেন না!

ইম্পোট করুন আর আপগ্রেড করুন আপনার সকল অফিস ফাইলসকে এই এন্ড্রোপেন অফিস অ্যাপটির সাহায্যে। এটি আপনাকে কম্পিউটারের মাইক্রোসফট অফিসের মতো ইন্টারফেস প্রদান করবে আর এখানে আপনি অফিসের বিভিন্ন কার্যাবলি সম্পাদন করতে পারবেন সহজেই।

আপনার ডিজিটাল আর্থিক ম্যানেজার হিসেবে আজ থেকে আপনি ব্যবহার করতে পারেন এই Expense IQ Money Manager অ্যাপটিকে। এটি একটি এক্সপেন্স ট্রাকার, বাজেট প্ল্যানার এবং বিলস রিমাইন্ডার অ্যাপ। এই এপটি মাল্টি কারেন্সি সার্পোট এবং ওভারসিস ইনভেস্টমেন্ট সার্পোট করবে।

কখনো ভেবেছেন স্মার্টফোনকে মিরর হিসেবে ব্যবহার করা যাবে? হ্যাঁ যাবে! যদি আপনার স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরা থাকে আর আপনি যদি Mirror অ্যাপটি ইন্সটল করে ফেলেন তাহলে আপনার ডিভাইসের স্ক্রিণটি হয়ে যাবে একটি মিরর। এটির সাহায্যে আপনি আপনার বিল্ট ইন ক্যামেরার থেকে বেশি জুম আর ব্রাইটনেস এডজাস্ট করতে পারবেন। আর হ্যাঁ এটি কিন্তু আপনি আইওএসে পাচ্ছেন না।

তো এই ছিলো আজকের অ্যাপ লিস্ট। এই অ্যাপসগুলো বা এই জাতীয় অ্যাপস আপনি আইওএস এর স্টোরে পাবেন না। কিন্তু তাই বলে হতাশ হলে চলবে না। আগামী টিউন আমি নিয়ে আসছি শুধুমাত্র আইওএস এক্সুসিভ কিছু অ্যাপস। ততক্ষণ অপেক্ষায় থাকুন আর এই টিউনটি ভালো লাগলে অবশ্যই জোস বাটনে ক্লিক করতে ভূলবেন না যেন!

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar




Windows 10 Kaufen Windows 10 Pro Office 2019 Kaufen Office 365 Lizenz Windows 10 Home Lizenz Office 2019 Home Business Kaufen Windows 10 Lisans Office 2019 Mac Satın Al