ad720-90

রাসায়নিক দিয়ে আম পাকানোয় ছয় ব্যবসায়ীকে কারাদণ্ড


 

 ছবি সংগৃহীত  বঙ্গ-নিউজ:  রাজধানীর মিরপুরের মাজার রোড এলাকায় বিভিন্ন ফলের আড়তে অভিযান চালিয়ে রাসায়নিক উপাদান দিয়ে অপরিপক্ক আম পাকানোর অপরাধে ছয় ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ১,১০০ মণ আম জব্দ করে ধ্বংস করা হয়েছে।

শনিবার (১৯ মে) সকালে র‌্যাব-৪, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সহযোগিতায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

কারাদণ্ডপ্রাপ্ত ব্যবসায়ীরা হলেন- ফয়সাল আহমেদ (২৫), মো. নুরুল (৭৩), মো. তাবারুল (২৬), মো. রমজান আলী (২৯), মো. আবদুস সোবহান (৪২) ও মনিরুল ইসলাম (৫৫)।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, রমজানে অধিক মুনাফার লোভে ব্যবসায়ীর ইথোফেনসহ বিভিন্ন বিষাক্ত রাসায়নিক দিয়ে অপরিপক্ক আম পাকিয়ে বাজারজাত করছেন যা মানবদেহের জন্য দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ হতে পারে।

তিনি বলেন, শনিবার মিরপুর এক নম্বরের মাজার রোডের ফলের আড়তে অভিযান চালিয়ে রাসায়নিক দিয়ে আম পাকানোর অপরাধে ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে এবং ১ হাজার ১০০ মণ আম ধ্বংস করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার রাজধানীর যাত্রাবাড়ীতে বিভিন্ন ফলের আড়তে অভিযান চালিয়ে কৃত্রিমভাবে রাসায়নিক উপাদান দিয়ে অপরিপক্ক আম পাকানোর অপরাধে নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। এছাড়া এক হাজার মণ অপরিপক্ক আম ও ৪০ মণ নষ্ট খেজুর জব্দ করে তা ধ্বংস করা হয়।  ছবি সংগৃহীত

তখন নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, ‘বাজারে এখন যেসব আম বিক্রি করা হচ্ছে, সেগুলো অপরিপক্ক। আমরা অভিযান চালিয়ে এক হাজার মণের বেশি আম জব্দ করেছি, যা ক্যালসিয়াম কারবাইড ও ইথোফেন হরমোন স্প্রে দিয়ে কৃত্রিমভাবে পাকানো হয়েছে।’

তিনি বলেন, ‘ক্যালসিয়াম কারবাইড ও ইথোফেন হরমোন স্প্রে মানবদেহের জন্য খুবই ক্ষতিকারক। এই দুই রাসায়নিক উপাদান দিয়ে পাকানো এসব আম খেলে মানুষের ডায়রিয়া, পেটের ও লিভারের সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে। তাই আমি অনুরোধ করব, আগামী অন্তত ১০ থেকে ১৫ দিন আপনারা আম কিনবেন না।’

বাংলাদেশ সময়: ৮:০৩:৪৪   ৫৮ বার পঠিত   #  #  #  #  #  #





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar