ad720-90

বাজারে আসছে আইফোন Xআর


চলতি বছরের ১২ সেপ্টেম্বর নতুন তিনটি আইফোন উন্মোচন করেছে অ্যাপল। ইতোমধ্যেই বাজারে এসেছে আইফোন Xএস ও আইফোন Xএস ম্যাক্স এবার অপেক্ষাকৃত কম দামের নতুন ডিভাইসটি বাজারে আনতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

নতুন এই ডিভাইসটির নকশাসহ প্রায় সব প্রযুক্তিই আইফোন Xএস-এর মতো। এখানে সবচেয়ে বড় পার্থক্য ডিভাইসের পর্দায়। অন্য দু’টি ডিভাইসে যেখানে ওলেড পর্দা ব্যবহার করা হয়েছে সেখানে আইফোন Xআর-এর পর্দা এলসিডি।

সম্পূর্ণ নতুন প্রযুক্তির.৬.১ ইঞ্চি এলসিডি পর্দা ব্যবহার করা হয়েছে ডিভাইসটিতে। নতুন এই পর্দার নাম বলা হয়েছে ‘লিকুইড রেটিনা’।

ডিভাইসটি উন্মোচনের সময় অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার দাবি করেন, “নতুন এই পর্দাটি সবচেয়ে উন্নত এলসিডি পর্দা।”

আইফোন X-এর ফেইস আইডি আনা হয়েছে আইফোন Xআর-এ। তবে ডিভাইসটিতে আগের চেয়ে উন্নত ও দ্রুতগতির হয়েছে ফেইস আইডি। এর মাধ্যমে ডিভাইস আনলক, অ্যাপল পে এবং অন্যান্য সুরক্ষিত অ্যাপ ব্যবহার করতে পারবেন গ্রাহক।

অন্যান্য আইফোন X-এর মতো পেছনে ডুয়াল ক্যামেরা রাখা হয়নি আইফোন Xআর-এ। এর বদলে নতুন একটি এফ/১.৮ অ্যাপারচার ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স ব্যবহার করা হয়েছে ডিভাইসটিতে। বড় এবং গভীর পিক্সেলের কারণে ভালো মানের ছবি পাওয়া যাবে এতে। আর কম আলোতেও ভালো ছবি ও ভিডিও ধারণ করবে ডিভাইসটি। উন্নত আইএসপি, নিউরাল ইঞ্জিন ও উন্নত সফটওয়্যার অ্যালগদিমের কারণে অ্যাপলের ভাষায়, “ছবিতে দারুণ বোকেহ ইফেক্ট দেবে” এটি।

দ্রুতগতির ডাউনলোডের জন্য আইফোন Xআর-এ রয়েছে এলটিই অ্যাডভান্সড। ডিভাইসটিতে ডুয়াল সিম সমর্থনও এনেছে অ্যাপল। যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্যে শুধু একটি সিম কার্ড ট্রে-ই থাকছে, তবে ব্যবহারকারীরা বাড়তি একটি ই-সিম কার্ডের মাধ্যমে এই সুবিধা পাবেন। আর চীনে এই আইফোনগুলো বিশেষভাবে দুই সিমের হোল্ডারযুক্ত করে আনা হবে।

১৯ অক্টোবর থেকে অ্যাপল স্টোরের মাধ্যমে ডিভাইসটি প্রি-অর্ডার করতে পারবেন গ্রাহক।

৬৪ গিগাবাইট মডেলের বাজার মূল্য বলা হয়েছে ৭৪৯ মার্কিন ডলার। আর ১২৮ ও ২৫৬ গিগাবাইট মডেলের দাম যথাক্রমে ৭৯৯ ও ৮৯৯ ডলার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar