ad720-90

Power User দের জন্য গুগলের ৮৯টি Hidden টিপস এন্ড ট্রিক্স | Techtunes


টেকটিউনসে আমার প্রায় ৬ বছর হতে চলছে! তো অনেক দিন হয়ে গেল এক্সক্লুসিভ কিছু লিখি না। তাই আজ কিছু অন্যরকম এবং বিশাল আকৃতির টিউন করতে মন চাইলো। যেই কথা সেই কাজ!

আপনি ইন্টারনেট ব্যবহার করে আর দিনে অন্তত একবার হলেও গুগলে প্রবেশ করেন না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। আমি টিউনার গেমওয়ালা আজ টেকটিউনসে গুগল সম্পর্কে জব্বর ৮৯টি টিপস এন্ড ট্রিক্স নিয়ে এসেছি যা হয়তো আগে আপনারা জানতেন না। যেহেতু এটি একটু বড়সড় টিউন  তাই ভূমিকায় আর বেশি কথা না বাড়িয়ে চলুন সরাসরি মূল টিউনে চলে যাই, তো হাই হ্যালো না বলে সরাসরি টিউনে চলে যাচ্ছি!

১) টাইমার বা স্টপ-ওয়াচ!

গুগল সার্চ বক্সে Set timer for # minutes  লিখলে তত মিনিটের জন্য গুগল আপনাকে টাইমার হিসেবে কাজ করাবে।

২) সুর্যদয় এবং সুর্যাস্ত!

গুগলে আপনি প্রতিদিনের সুর্যদয় এবং সুর্যাস্তের সময় জেনে নিতে পারবেন খুবই সহজে। এর জন্য Sunrise in # অথবা Sunset in # লিখে গুগলে সার্চ দিলেই হবে। এখানে ড্যাশের জায়গায় আপনার কাঙ্খিত জায়গার নাম লিখতে হবে।

৩) আবহাওয়া!

গুগলের সাহায্যে আপনি বিশ্বের যেকোনো স্থানের আবহাওয়ার খবরেও চোখ বুলিয়ে নিতে পারবেন। শুধু সার্চ বক্সে লিখুন forecast in # তাহলেই হবে। এখানেও ড্যাশের জায়গায় আপনার কাঙ্খিত জায়গার নাম লিখতে হবে।

৪) ডাবল কোট সার্চ!

কোনো নির্দিষ্ট বিষয়ে গুগল থেকে বেশি একুরেট এবং সুক্ষ সার্চ রেজাল্ট পেতে চাইলে ডাবল কোটস দিয়ে সার্চ দিন। যেমন “bangla songs”, “hindi movies” ইত্যাদি।

৫) ব্যারেল রোল!

গুগল সার্চ বক্সে শুধু লিখুন do a barrel roll আর নিজেই মজা লুটুন!

৬) কোনো ওয়েবসাইট থেকে নির্দিষ্ট বিষয়ের সার্চ

কোনো ওয়েবসাইট থেকে নির্দিষ্ট বিষয়ের সার্চ রেজাল্ট পেতে চাইলে গুগলে সার্চ আইটেম লিখে কোনোল চিহ্ন দিয়ে পরে ওয়েবসাইটের নাম লিখে সার্চ দিতে হবে। যেমন how to delete facebook account:www.facebook.com

৭) নির্দিষ্ট টাইটেলের সার্চ!

আপনি যদি কোনো নির্দিষ্ট কিওর্য়াডের টাইটেলের সার্চ রেজাল্ট পেতে চান তাহলে গুগল বক্সে অন্যভাবে লিখতে হবে। যেমন ২০১৭ সালের বেস্ট অ্যান্ড্রয়েড এপপস লিস্ট। তাহলে বক্সে লিখুন best android apps intitle:2016 এভাবে লিখুন।

৮) গুগল নিউজপ্যাপার

গুগলে আপনি ১৯৯৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ইংরেজি বহু ধরনের নিউজপ্যাপারের কালেকশন পাবেন। শুধু লিখুন google newspaper collection আর নিজেই ট্রাই করে দেখতে পারেন। দুঃখের বিষয় হচ্ছে গত কয়েক বছর ধরে গুগল তাদের এই ফিচারের কোনো আপগ্রেড করেনি।

৯) ফ্লাইট স্ট্যাটাস

বিমানের ফ্লাইট স্ট্যাটাস আপনি গুগল সার্চ বক্সেই পেযে যাবেন খুব সহজেই! এর জন্য সার্চ বক্সে ফ্লাইট নাম আর নাম্বার লিখে সার্চ দিন।

১০) ভিন্ন এঙ্গেলের গুগল

গুগলকে অন্য এঙ্গেলে দেখবার জন্য আপনি সার্চ বক্সে লিখুন askew আর নিজেই মজা লুটুন!

১১) গুগল প্যাকম্যান!

গুগল সার্চ পেইজেই প্যাকম্যান খেলার জন্য বক্সে লিখুন google pacman আর নিজেই খেলা শুরু করে দিন।

১২) এরিয়া কনভার্ট

গুগলে যেকোনো ধরনের পরিমাপ আপনি খুব সহজেই করতে পারবেন। এর জন্য সরাসরি নির্দিষ্ট বিষয়বস্তু লিখে সার্চ দিতে হবে। যেমন 10 meters to inches ইত্যাদি।

১৩) কোম্পানির মালিকের নাম!

গুগলে আপনি কোনো নির্দিষ্ট কোম্পানির মালিকের নাম খুব সহজেই জেনে নিতে পারবেন। এরজন্য founder of # বা owner of # লিখুন। ড্যাসের জায়গায় কোম্পানি নাম লিখতে হবে।

১৪) Zerg Rush

গুগল সার্চ বক্সে লিখুন Zer Rush আর নিজেই এই মজাদার গেমটি পরখ করে নিতে পারবেন।

১৫) কারেন্সি কনভার্টার

মুদ্রা বা কারেন্সি কনভার্টার হিসেবেও আপনি গুগলকে ব্যবহার করতে পারবেন। এরজন্য বক্সে লিখতে হবে যেটার সাথে কনভার্টর করতে চান সেটা যেমন 100 usd to bdt ইত্যাদি।

১৬) টিপ ক্যালকুলেটর

টিপ ক্যালকুলেটর হিসেবেও আপনি গুগল সার্চ পেইজকে ব্যবহার করতে পারবেন। এর জন্য বক্সে লিখুন tip calculator!

১৭) বুক ফাইন্ডার

গুগলকে আপনি বুক ফাইন্ডার হিসেবেও ইউজ করতে পারবেন। যেমন books written by # লেখকের নাম আর ব্যাস!

১৮) গুগল ইমেইজ রিভার্স সার্চ

এটা হয়তো কেউ কেউ জানেন। আপনি গুগল ইমেইজয়ে গিয়ে কোনো ইমেইজ কে আপলোড করে ইমেইজ ভিক্তিক সার্চ রেজাল্ট পেতে পারবেন।

১৯) ওকে গুগল!

আপনি লক্ষ্য করলে দেখে থাকবেন যে গুগলের সার্চ বক্সের ডান পাশে একটি মাইক্রোফোনের আইকন রয়েছে। এর মাধ্যমে আপনি গুগলে ভয়েস ভিক্তিক সার্চ করতে পারবেন।

২০) ডিফাইন

কোনো নির্দিষ্ট বিষয়ের সংঙ্গাও আপনি গুগল সার্চে পেতে পারেন। এর জন্য শব্দের আগে Define লিখে শব্দটি লিখুন এবং এন্টার দিন। যেমন Define computer, Define mobile ইত্যাদি।

২১) একটি রেজাল্টে দুটি কিওয়ার্ড সার্চ!

আপনি চাইলে একটি সার্চ বক্সে একই সাথে দুটি সার্চ দিতে পারবেন। দুটি একসাথে সার্চ দিতে চাইলে একটি পরে and লিখে পরবর্তী শব্দটি লিখুন এবং সার্চ দিন।

২২) ডিসট্যান্স মাপুন!

আপনি চাইলে গুগলে একটি স্থান থেকে অপর স্থানের দুরত্ব মাপতে পারবেন। এর জন্য এভাবে লিখে সার্চ দিন distance from dhaka to khulna.

২৩) রেস্টুরেন্ট!

আপনি চাইলে খুব সহজে আপনার আশেপাশের কোনো রেস্টুরেন্ট গুগলের সাহায্যে খুঁজতে পারবেন। এর জন্য গুগল সার্চ বক্সে লিখুন restaurants near me এবং এন্টার দিন।

২৪) ট্রাভেল টাইম

আপনি চাইলে এক শহর থেকে অন্য শহরের বিমানের ট্রাভেল টাইম গুগলের মাধ্যমে ক্যালকুলেট করতে পারবেন। এর জন্য এভাবে লিখে সার্চ দিন travel time between dhaka and new work.

২৫) আইপি ঠিকানা!

আপনার আইডি এড্রেস ও আপনি চাইলে গুগলের মাধ্যমে খুঁজে নিতে পারবেন। এর জন্য সরাসরি সার্চ বক্সে লিখুন ip address এবং এন্টার দিন।

২৬) এন্ড অপারেটর!

আপনি যদি কোনো নির্দিষ্ট ওয়েবসাইট থেকে একই সাথে দুটি সার্চ রেজাল্ট খুঁজে পেতে চান তাহলে এই টিপসটি অনুসরণ করুন। যেমন apple and iphone6:www.apple.com

২৭) বিশ্বব্যাপী রেজাল্ট!

আপনি লক্ষ্য করলে দেখবেন যে ব্রাউজে গুগল ডট কম লিখলে এটি আপনার দেশ ভিক্তিক গুগল পেজে রিডাইরেক্ট করে নিয়ে যাবে যেমন google.com.bd বা google.com.in এবং এই সাইটে সার্চ রেজাল্ট গুলো আপনার দেশ ভিক্তিক হয়ে থাকবে। গুগলের অরিজিনাল পেজে যেতে চাইলে সরাসরি লিখুন http://www.google.com/ncr

২৮) র্স্টাটপেইজ!

ওয়েবে সত্যিকার অর্থে private ভাবে কোনো কিছু ব্রাউজ করতে চাইলে গুগলের আরেকটি প্রজেক্ট http://www.startpage.com য়ে চলে যেতে পারেন। এই সাইট থেকে আপনার লোকেশন, আইডি এড্রেস ইত্যাদি লুকিয়ে রেখে আপনি ব্রাউজ করতে পারবেন।

২৯) গুগল সার্চ সেটিংকে কাস্টমাইজ করুন

আপনি আপনার নিজের মতো করে গুগল সার্চ রেজাল্টকে সেটিং করে কাস্টমাইজড করে নিতে পারবেন। এর জন্য গুগলের সেটিং অপশনে যান। এখানে গিয়ে আপনি প্রতি পেজে কতগুলো সার্চ রেজাল্ট দেখাবে সেটা, প্রাইভেট রেজাল্ট দেখাবে কিনা, স্পিকার ফিচারটি থাকবে কিনা ইত্যাদি বহু কিছুর সেটিংস আপনি খুঁজে পাবেন।

৩০) ফাইল টাইপ সার্চ

আপনি যদি কোনো সার্চ রেজাল্টে নির্দিষ্ট ফাইল টাইপ খুঁজে পেতে চান তাহলে কোলন দিয়ে শব্দের পর ফাইল টাইপের নামটি লিখে সার্চ দিন। যেমন chinese history:pdf, doom3:mkv ইত্যাদি।

৩১) পছন্দমতো ডিউরেশন নির্ধারণ

আপনি চাইলে কোনো সার্চ রেজাল্টের অতীতের সময়ে চলে যেতে পারেন। কোনো কিছু সার্চ দেবার পর ডান দিকের search tools য়ে ক্লিক করে অতীতের সময় নির্ধারণ করে দিতে পারেন।

৩২) নাম্বার থেকে শব্দে!

আপনি চাইলে সহজেই গুগলে ৩০ ডিজিট পর্যন্ত সংখ্যাকে শব্দে রূপান্তরিত করে নিতে পারবেন। 43300 কে শব্দে রূপান্তর করতে চাইলে সার্চ বক্সে লিখুন 43300 to words

৩৩) গুগল ক্যালকুলেটর!

আপনি চাইলে গুগল সার্চ বক্সে সরাসরি ক্যালকুলেটরের কাজ করতে পারবেন। এর জন্য বক্সে লিখুন calculator

৩৪) ইন্টারন্যাশনাল টাইম কনভার্টার

আপনি চাইলে খুব সহজেই ইন্টারন্যাশনাল টাইম কনভার্টার করতে পারবেন উক্ত টাইম কোডটি লিখে দিয়ে। যেমন 9 ist to gmt

৩৫) দ্রুত টান্সলেট!

গুগল টান্সলেটের কথা তো শুনেছেনই। কিন্তু দ্রুত কোনো ছোটখাট শব্দ আপনি গুগল সার্চ বক্সেই সেরে নিতে পারবেন। এ জন্য লিখুন এভাবে traslate hello in Japanese

৩৬) ওয়েবসাইট রিলেটেড সার্চ

কোনো ওয়েবসাইটের ধরনের অনান্য ওয়েবসাইট আপনি গুগলের সাহায্যে সহজেই খুঁজে পেতে পারেন। এর জন লিখুন related:facebook.com মানে রিলেটেড লিখে কোলন দিন এবং আপনার কাঙ্খিত ওয়েবসাইটের নাম লিখুন তার ধরনের ওয়েবসাইট আপনি খুঁজে পেতে চান।

৩৭) দেশ বিদেশের সময়!

গুগলের সাহায্যে আপনি বিশ্বের যেকোনো দেশের বর্তমান সময় সূচি জেনে নিতে পারবেন। এর জন্য লিখুন timing is usa এখানে ইউএসএর জায়গায় আপনার কাঙ্খিত দেশের নামটি লিখুন।

৩৮) কয়েন ফ্লিপ!

গুগল সার্চে কয়েন টসস ও করতে পারবেন আপনি। এরজন্য সার্চ বক্সে লিখুন flip a coin

৩৯) গুগল গ্রাভিটি!

সার্চ বক্সে লিখুন google gravity game এবং রেজাল্টের প্রথম অপশনে ক্লিক করে আপনি নিজেই দেখে নিন এই দারূন গেমটি!

৪০) আটারী ব্রেকআউট!

ছোটবেলার ডিএক্স বলের মতো এই গেমটি গুগলে খেলতে চাইলে সার্চ বক্সে লিখুন atari breakout এবং ইমেইজ রেজাল্টে ক্লিক করলেই হবে!

৪১) মাইনাসের জাদু!

কিছু কিছু শব্দ আছে যেটা গুগলে সার্চ দেওয়া মুশকিল কারণ এগুলো যুক্তাক্ষর হিসেবে থাকে। যেমন how to make a pan এখানে pan বলতে আপনি পান কে বুঝাচ্ছেন কিন্তু গুগল আপনাকে pancake এর রেজাল্ট দেখাবে। তাই আপনি এভাবে সার্চ দিবেনে how to make a pan -cake তাহলেই হবে!

৪২) স্টার চিহ্ন!

কোনো কিছুর ব্যাপারে নিশ্চিত না হলে আপনি যে শব্দের জায়গায় * চিহ্ন দিয়ে গুগলে সার্চ দিতে পারবেন। গুগল আপনার সার্চের অর্থ বুঝে রেজাল্ট দেখানোর চেষ্টা করবে।

৪৩) গুগল হিস্টোরী

আপনি যদি আপনার আগের সকল গুগল সার্চ হিস্টোরীগুলো জানতে চান তাহলে এই অপশনটি ব্যবহার করতে পারবেন। এরজন্য সার্চ বক্সে লিখুন google history

৪৪) গুগল ইমেইজ সার্চ টুলস!

গুগল ইমেইজে কোনো কিছু সার্চ দেবার পর গুগল টেক্সের মতোই এখানেও আপনি search tools নামের একটি পপ ডাউন ট্যাব পাবেন। এখানে আপনি ইমেজ রিলেটেড বিভিন্ন অপশন যেমন সাইজ, রং, টাইপ, টাইম, প্রাইভেসি ইত্যাদি সেটিংস পেয়ে যাবেন।

৪৫) গুগল এডভান্স সার্চ

গুগলের এডভান্স সার্চ ফিচারটি পেতে চাইলে গুগল সার্চ পেইজের অপশনস বাটনে ক্লিক করে Advance Search য়ে ক্লিক করতে হবে। এরপর আপনি এডভান্স বক্সগুলো প্রয়োজনীয় তথ্য দিয়ে ফিলআপ করে সার্চ দিতে পারেন।

৪৬) গুগল ইমেইজ এডভান্স সার্চ

গুগল এডভান্স সার্চের মতোই আপনি গুগল ইমেজেও এডভান্স ইমেজ সার্চ দিতে পারেন। এরজন্য একই ভাবে গুগল ইমেইজ সার্চ পেজে গিয়ে অপশন থেকে Adance search ক্লিক করতে হবে।

৪৭) হলিডে!

কোনো শহরের কিংবা কোনো দেশের হলিডে গুলো সম্পর্কে তথ্য জানতেও আপনি গুগলের সাহায্য নিতে পারেন। যেমন বক্সে লিখুন Ramadan 2018 এবং নিজেই রেজাল্টটি দেখে নিন।

৪৮) টুরিস্ট লোকেশন!

কোনো স্থানের টুরিস্ট লোকেশনগুলোও আপনি গুগলে দেখে নিতে পারবেন। যেমন লিখুন Khulna attractions আর দেখে নিন খুলনায় টুরিস্ট লোকেশনগুলোকে।

৪৯) ডুডলস ফাইন্ডার!

গুগল ডট কমে যান আর সার্চ বক্সের নিচের im feeling lucky বাটনে ক্লিক করলে এ পর্যন্ত যতগুলো ডুডলস তৈরি হয়েছে তার সবগুলোর একটি লিস্ট আপনি দেখতে পাবেন!

৫০) কাস্টমার সার্ভিস নাম্বার!

কোনো কোম্পানির কাস্টামার কেয়ারের সার্ভিস নাম্বারও আপনি একটি সহজ টিপসের মাধ্যমে গুগল থেকেই জেনে নিতে পারবেন। এরজন্য কোম্পানির নাম লিখে শেষে সার্ভিস নাম্বার লিখে সার্চ দিলেই হবে! যেমন Dutch Bangla Bank Service Number লিখে সার্চ দিতে DBBL এর কাস্টমার কেয়ারের নাম্বারটি পেয়ে যাবেন।

৫১) এপপস!

কোনো নির্দিষ্ট এপপের ব্যাপারে সার্চ রেজাল্ট পেতে চাইলে সার্চ বক্সে এপের নাম লিখে সার্চ দেবার পর apps বাটনে ক্লিক করলেই আপনি বিভিন্ন প্লার্টফর্মের এপটির রেজাল্ট পেয়ে যাবেন।

৫২) ১৯৯৮ সালের গুগল!

১৯৯৮ সালে গুগল প্রথম চালুর সময় গুগল দেখতে কেমন ছিল এটা নিজের চোখে পরখ করতে চাইলে সার্চ বক্সে লিখুন google in 1998 আর নিজেই দেখে নিন।

৫৩) ক্রয় হিস্টোরি

অনলাইনে কোনো কিছু ক্রয় করে থাকলে সেটা গুগলের হিস্টোরিতেও সংরক্ষিত হয়ে থাকে। শুধু লিখুন My order আর নিজেই দেখে নিন।

৫৪) ভুল বানান!

এটা নতুন করে কিছু বলার নেই। ইংরেজিতে কোনো বানান ভুল লিখেও সার্চ দিলে গুগল সেটার সঠিক মিনিং ঠিক করিয়ে সেটার সার্চ রেজাল্ট আপনার সামনে হাজির করাবে।

৫৫) ক্যাশ সাইট!

গুগল থেকে কোনো ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি পরবর্তীতে কোনো সমস্যা হলে সেটার ক্যাশকৃত সাইটে যেতে পারেন। ক্যাশকৃত সাইট মানে কোনো সাইট ভিজিটের সময় উক্ত সাইটকে অস্থায়ী ভাবে আপনার পিসিতে ডাউনলোড করে রাখা হয়। যেমন ধরুণ মাইক্রোসফট ডট কমে আপনি গুগল সার্চ রেজাল্ট থেকে আগে প্রবেশ করেছিলেন। এখন এটার ক্যাশ সাইট ভিজিট করতে হলে গুগল সার্চ রেজাল্টের ডান দিকের নিচের এরোতে ক্লিক করে Cached বাটনে ক্লিক করতে হবে আপনাকে।

৫৬) কুইট স্ট্যাট!

গুগলে আপনি কোনো নির্দিষ্ট দেশের জনসংখ্যা জেনে দিতে পারেন। এরজন্য পপুলেশন অফ দেশের নাম লিখে সার্চ দিতে হবে। যেমন populaiton of russia

৫৭) Etymology!

কোনো শব্দের উৎপত্তি জানার জন্য শব্দটির আগে etymology লিখে সার্চ দিন। যেমন etymology human

৫৮) গুগল গোথিক!

গুগলে লিখুন google gothic এবং http://www.googlelogo.net সাইটে যান। আর সেখানে গিয়ে আপনার নাম লিখে দেখুন ম্যাজিক!

৫৯) blink html

এটি আরেকটি মজার টিক্স! সার্চ বক্সে লিখুন blink html আর নিজেই মজা লুটুন।

৬০) LMGTFY

গুগলে লিখুন LMGTFY আর গুগলের এই বিশেষ ওয়েবসাইটে গিয়ে আপনার কাঙ্খিত সার্চটি লিখে এন্টার দিলে নিচে একটি হাইপার লিংক আসবে। এবার লিংকটি যাকে খুশি তাকে পাঠান এবং সে লিংকটিতে ক্লিক করতে সার্চ রেজাল্টটি দেখতে পাবে! সার্চ না দিয়েই!

৬১) google sphere

গুগলে লিখুন google sphere এবং প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করে নিজেই মজা লুটুন!

৬২) ইপিক গুগল!

গুগলে লিখুন epic google আর প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করে দেখুন ম্যাজিক!

৬৩) গুগল নিউজ

কোনো বিষয়েল নিউজ ভিক্তিক রেজাল্ট পেতে চাইলে উক্ত বিষয়টি লিখে সার্চ দেবার পর উপরের ট্যাবগুলো থেকে News অপশনে ক্লিক করুন।

৬৪) লোকাল ফ্লাইট ডিটেইলস!

কোনো দেশের মধ্যকার বিমানের ফ্লাইট ডিটেইলসও আপনি গুগলে দেখতে পারেন। এর জন্য লিখুন এভাবে flight dhaka to sylhet

৬৫) TLD থেকে রেজাল্ট!

আপনি যদি আপনার সার্চ রেজাল্টগুলো কোনো নির্দিষ্ট ধরনের ওয়েবসাইট যেমন ডট কম, ডট ওআরজি, ডট বিডি, ডট নেট ইত্যাদি ভিক্তিক করতে চান তাহলে এভাবে লিখুন programming site: edu এখানে প্রোগ্রামিংয়ের জায়গায় আপনার কাঙ্খিত সার্চটি লিখবেন আর কোলনের পর স্পেস দিয়ে edu এর জায়গায় আপনার পছন্দের সাইট টাইপ লিখতে হবে।

৬৬) স্টক ফলো!

কোনো কোম্পানির স্টক ডিটেইলস জানতে পারবেন গুগল থেকেই। এর জন্য গুগলে লিখুন stock:company name এখানে কোম্পানির নামের জায়গায় আপনার কোম্পানির নামটি লিখবেন।

৬৭) টেম্পেরেচার কনভার্টার!

অনান্য কনভার্টারের মতো আপনি গুগলে Temperatures ও কনভার্ট করতে পারবেন। এরজন্য বক্সে লিখুন এভাবে 200 celsius to Fahrenheit

৬৮) সোশাল ট্যাগস!

গুগলেই আপনি কোনো সোশাল ট্যাগস বা প্রোফাইল খুঁজে নিতে পারবেন। এরজন্য প্রোফাইলের নামের আগে @ লিখে সার্চ দিবেন। যেমন @porimoni!

৬৯) হ্যাশট্যাগ!

নামের আগে হ্যাশট্যাগ দিয়ে সার্চ দিলে উক্ত বিষয়ের ট্রেন্ডিং খবর গুলো আপনি গুগলেই দেখতে পারবেন।

৭০) দ্রুত ডাউনলোড লিংক খুঁজে বের করা!

গুগলে কোনো কিছুর ডাউনলোড লিংক দ্রুত খুঁজে বের করার জন্য এই টিক্সটি ফলো করুন। লিখুন -inulr:htm -inurl:html intitle: crossy road apk এখানে crossy road এর জায়গায় যেই ফাইলটি ডাউনলোড করতে চান সেটির নাম লিখবেন আর apk এর জায়গায় ফাইলটির টাইপ লিখে দিবেন।

৭১) ব্লক সাইট একসেস!

গুগল কে প্রক্সি সাইট হিসেবে ব্যবহার করে আপনি ব্লককৃত সাইটেও ভিজিট করতে পারবেন। এর জন্য নিচের লিংকটি কপি করুন আর পেস্ট করুন ব্রাউজারে:

http://translate.google.com/translate?sl=ja&tl=en&u=http://example.com/

এখানে শুধু example.com এর জায়গায় আপনার কাঙ্খিত ওয়েবসাইটের নামটি লিখতে হবে।

৭২) ব্লগ সার্চ

আগে সার্চ রেজার্ল্ট পেজে অনান্য ট্যাবের সাথে ব্লগ সার্চ অপশনটিও ছিলো এখন এটা এখন নেই। তবে আপনি কাঙ্খিত শব্দটি লিখে সার্চ দিয়ে নিউজ ট্যাবে যান, এখান থেকে সার্চ টুলস অপশনে ক্লিক করে All news বক্সে ক্লিক করলে নিচে Blogs অপশনটি আবারো খুঁজে পাবেন।

৭৩) দিন!

ধরুণ আজ থেকে ৪৫ দিন পর তারিখটি কোন দিনে হবে? সেটাও আপনি গুগল থেকে জেনে নিতে পারবেন। শুধু সার্চ বক্সে লিখুন what day is it in 45 days আর ম্যাজিক দেখে নিন।

৭৪) ফান ফ্যাক্টস!

গুগলে বিনোদন নিতে চাইলে সার্চ বক্সে লিখুন Fun Facts আর নিজেই মজা লুটে নিন।

৭৫) ডাটা কনভার্টার

অনান্য বিষয়ের মতো আপনি গুগলে ডাটাও কনভার্ট করতে পারবেন। সরাসরি প্রশ্নটি লিখে গুগলে সার্চ দিন এভাবে 400GB in KB

৭৬) ফাইন্ড মাই ফোন

গুগল সার্চেই আপনি আপনার ফোনটি লোকেইট করতে পারবেন। তবে এর জন্য আগে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে জিমেইল একাউন্ট দিয়ে লগ ইন করানো থাকতে হবে। তারপর গুগল পেজে গিয়ে সার্চ দিন Find my phone!

৭৭) গুগল স্পেইস

গুগল সার্চ বক্সে লিখুন google space আর প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করে মজা লুটে নিন নিজে নিজেই!

৭৮) সাইট স্ক্যানার!

গুগলে আপনি লিখুন safe browsing site status আর সার্চের প্রথম লিংকে ক্লিক করলে আপনি গুগলের সাইট স্ক্যানার পেজে চলে যাবেন। এখানে গিয়ে status of বক্সে আপনার কাঙ্খিত সাইটের এড্রেস লিখলে আপনি গুগল থেকে উক্ত সাইটের স্ক্যান রেজাল্ট পেয়ে যাবেন।

৭৯) ইনফো ডিগার!

কোনো ওয়েবসাইট সম্পর্কে গুগলের সাহায্যে আপনি ইনফরমেশন খুঁজে নিতে পারেন। এজন্য ওয়েবসাইটের নামের আগে ইনফো লিখে সার্চ দিন। যেমন info:facebook.com

৮০) গ্রাফ ফাইন্ডার

গুগলে গিয়ে লিখুন tan(x) আর নিজেই বুঝে নিন এর মানে।

৮১) লোকেশন ফাইন্ডার

গুগলে কোনো লোকেশনের জিপ কোড লিখে সার্চ দিলে গুগল আপনাকে উক্ত লোকেশনের বিস্তারিত তথ্য আপনার সামনে হাজির করাবে।

৮২) লিংকার!

কোনো ওয়েবসাইটের লিংকিং স্ট্যাটাস জানতে চাইলে উক্ত সাইটের নামের আগে লিংক লিখে কোলন লিখলেই গুগল আপনাকে এই লিংকিংয়ের কাজটি করে দিবে। যেমন link: kat.ph

৮৩) GIFs ফাইন্ডার

কোনো বিষয়ের gif ইমেজ খুঁজে পেতে চাইলে গুগল ইমেজে গিয়ে কাঙ্খিত বিষয়টি লিখে শেষে লিখবেন gif! যেমন eminem gif

৮৪) verbatim

কোনো সিঙ্গেল শব্দের স্পোসিফিক রেজাল্ট পেতে চাইলে সার্চ রেজাল্ট এর পেইজ থেকে সার্চ সেটিংয়ে গিয়ে verbatim সিলেক্ট করুন।

৮৫) রোল এ ডাই!

গুগলের আরেকটি মজাদার ফিচার পেতে সার্চ বক্সে লিখুন roll a die আর নিজেই দেখে নিন কি হয়।

৮৬) সিনোনিম রিমুভার

কোনো সার্চ রেজাল্ট থেকে সিনোনিম রিমুভ করতে চাইলে লেখার পর + চিহ্নটি দিবেন। যেমন how to buy +fruit

৮৭) বই ফাইন্ডার

কোনো রেজাল্ট পেজ থেকে books ট্যাবে গেলে আপনি উক্ত রেজাল্টের উপর পিডিএফ আকারের বইগুলোর রেজাল্ট পেয়ে যাবেন।

৮৮) ক্রিকেট স্কোর!

গুগলে সরাসরি টিমের নাম লিখে আপনি ক্রিকেটের লাইভ স্কোর জেনে নিতে পারবেন। যেমন Bangladesh vs India

৮৯) গুগল আন্ডারওয়াটার!

আজকের টিউনটি শেষ করছি গুগলে আরেকটি অন্যরকম ফিচারটি দিয়ে! যেটা হলো গুগল আন্ডারওয়াটার! সার্চ বক্সে শুধু লিখুন google underwater আর প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করে নিজেই ম্যাজিক উপভোগ করে নিন।

তো এই হলো গুগল সার্চ এর ৮৯টি টিপস এন্ড টিক্সস! গুগল সম্পর্কে একটি টিউনে আগে হয়তো কেউ এতোগুলো টিপস আপনাকে জানায়নি! টিপসগুলো কেমন লেগেছে আর কোনো সমস্যা থাকলে সেটা অবশ্যই টিউমেন্ট বক্সে জানাতে ভূলবেন না যেন! আজ তাহলে যাচ্ছি! টিউনটি পড়ার জন্য ধন্যবাদ।



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar