ad720-90

যেকোন Web Site এ বাংলা তারিখ এবং সময় দেখান Show Bangla date and time on Website | Techtunes


বাংলা আমার প্রাণের ভাষা। বর্তমানে বাংলাদেশে বাংলা ভাষায় অনেক ব্লগ খুলা হয়েছে এমন কি খুলা হচ্ছে। আর এসব বাংলা ব্লগে বাংলায় তারিখ এবং সময় দেখানোর প্রয়োজন হয়। তাই আজকে আমি দেখাবো কিভাবে একটি বাংলা ওয়েবসাইটে বাংলায় তারিখ এবং সময় দেখাবেন। বাংলাদেশের অনেক বড় বড় ওয়েব সাইট গুলোতে ঢুকলে দেখবেন বাংলায় তারিখ এবং সময় দেখনো হচ্ছে।

তা দেখে অনেকে হয়ত মনে করেন যে যদি আমার সাইটে ও দেখাতে পারতাম তাহলে ভালো হত। কিন্তু সম্ভব হয় না। আর যাদের সম্ভব হয় বা হয়েছে তাদের অভিনন্দন। যারা এখনো পর্যন্ত বাংলায় তারিখ এবং সময় দেখাতে পারেন নাই তারা ঝটপট বাংলায় তারিখ এবং সময় দেখিয়ে দিন।

আপনি একটি জাভা স্কিপ্ট কোড বসিয়ে বাংলা তারিখ এবং সময় দেখাতে পারবেন। তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস সাইট চালান তাহলে আপনাকে কোড বসাতে হবে না। আপনি একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করে বাংলা সময় তারিখ দেখাতে পারবেন। নিচে সেই প্লাগইনটিও শেয়ার করবো। প্রথমে ব্লগার/ব্লগস্পট সাইট এর জন্য শেয়ার করছি।

Google blog বা blogspot.com এর জন্য:

যারা ব্লগস্পট সাইট চালান তারা হয়ত জানেন যে তাদের সবকিছু কোড বসিয়ে করতে হয়। কেননা ব্লগস্পট সাইটে কোন প্লাগইন্স ইন্সটল দেওয়া যায় না। যেহেতু কোন প্লাগইন ইন্সটল দেওয়া যায় না সেহেতু যা করার প্রয়োজন আমাদের কোড বসিয়েই করতে হবে। তাহলে দেখে নিন কোন ফর্মেটটি আপনার সাইটের জন্য ভালো হয়।

১) ২৬ ফাল্গুন ১৪২১

২) ২৬ ফাল্গুন ১৪২১ বঙ্গাব্দ

৩) আজ ২৬ ফাল্গুন ১৪২১ বঙ্গাব্দ

৪) মঙ্গলবার, ২৬ ফাল্গুন ১৪২১ বঙ্গাব্দ

৫) আজ ২৬ ফাল্গুন ১৪২১ বঙ্গাব্দ মঙ্গলবার

WordPress এর জন্য:

যারা ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করেন তারা এই কোড গুলো বসিয়ে ও বাংলা সময় তারিখ দেখাতে পারবেন। আর যদি কোড এর ঝামেলায় না যেতে চান তাহলে আপনাদের একটি প্লাগইন্স এর সাথে পরিচয় করিয়ে দিচ্ছি। এই প্লাগইন্স টি দিয়ে আপনি সহজেই বাংলা সময় তারিখ দেখাতে পারবেন। প্লাগইন্সটির নাম Bangla Date Display. আপনি সার্চ দিয়ে ও ডাউনলোড করতে পারেন অথবা এখান থেকে ও ডাউনলোড করতে পারেন।

Bangla Date Display এর কিছু বৈশিষ্ট্যঃ

  • Bangla date (According to Bengali calendar)
  • Hijri Date (According to Hijri calendar)
  • English date (According to Gregorian calendar)
  • Bangla day and time
  • Name of the current season of Bangladesh
  • Monthly Calendar (Bangla)
  • Monthly Calendar (Bangla + Gregorian)
  • Server Information tool.
  • Options for displaying post/page’s default (English) time, date, comment count, dashboard and other numbers, archive calendar etc in Bangla language.and more!

আশা করি আপনার সাইটে এখন বাংলা তারিখ দেখাতে কোন প্রব্লেম হবেনাহ।

ফেইসবুকে আমি

আমার ব্লগসাইট



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar