ad720-90

নিয়নবাতি [পর্ব-৩৯] :: ছু মন্তর ছু….দিলাম অগ্নি ফু!!!


[একটি বিশেষ আপডেট: খুব দুঃখের সাথে জানাচ্ছি যে http://danwin1210.me ওয়েবসাইট’টি হ্যাক হয়েছে যার ফলে এর হোস্টিং প্লান এবং তাতে হোস্ট করা সকল একাউন্ট ও ডাটাবেজ ড্রপডাউন হওয়ায় তাতে নতুন করে আপাতত হোস্টিং সার্ভিস পাওয়া যাবে না এবং ইতিপূর্বে হোস্টেড ওয়েবসাইটগুলা ইনভ্যালিড হয়েছে। যেহেতু আমার প্রায় সকল পোস্টেই আমি উদাহরনস্বরূপ ডিপ নেটওয়ার্কে ওয়েবসাইট তৈরী করেছি তাই আপাতত সেগুলি অকার্যকর। তবে আমার পোস্ট হতে প্রাপ্ত সকল ফাইল/স্ক্রিপ্ট আপনি যেকোনো সারফেস ফ্রি/পেইড হোস্টিং সাইটে আপলোড করেও একইরূপ ওয়েবসাইট বানাতে পারেন; ধন্যবাদ]

“ছু মন্তর ছু….দিলাম অগ্নি ফু” এই মন্ত্র’টা পাঠ করলেই জাদুর মতোই যেকোন কিছুতেই আগুন ধরে যাবে… আপনার কি কথাটা বিশ্বাস হয়??
যদিও কথাটা অবিশ্বাস্য তবুও এমন একটা গ্যাজেট আছে যেটা দিয়ে আপনি চাইলেই যেকোন কিছুতে আগুন ধরিয়ে দিতে পারবেন…. ইটস বার্নিং লেজার লাইট!

বার্নিং লেজার আসলে কি?
বাচ্চাদের খেলনা লোজার লাইটে আলোক তরঙ্গ দৈর্ঘ্য আর বর্নালীর বিকির্ণ মাধুরিতে আমরা মজা পাই; অন্যদিকে বার্নিং লেজার লাইট হলো এমন একটা লেজার যার আলো নির্দিষ্ট ফোকাসে উক্ত বস্তুকে উত্তপ্ত করবে এবং তাতে আগুন ধরিয়ে দিবে।

আসুন ঘরে বসেই এমন একটা বার্নিং লেজার লাইট বানাই…
উপাদন:
(১) লেজার ডায়োড ১ পিস
(২) ভোল্টেজ রেগুলেটর আইসি LM317T ১পিস
(৩) ১০০ ওহম পটেনশিওমিটার ১পিস
(৪) ১০ ওহম রেজিস্টার ২পিস

(৫) 1N4001 রেকটিফাইয়িং ডায়োড ১পিস
(৬) 47uf 35v ক্যাপাসিটর
(৭) ৬ ভোল্ট পাওয়ার ব্যাটারি
(৮) কিছু ওয়্যার (পরিমানমত)

কাজ:
সবার আগে পুরাতন ডিভিডি প্লেয়ার হতে লেজার ডায়োড আলাদা করে নিন। সাধারণত এটি আপনি ইলেকট্রনিক্স মেরামতের দোকান হতে সংগ্রহ করে নিতে পারেন।
মার্ক করা লাল বৃত্তের অংশটুকু খেয়াল করুন:

লেজার ডায়োড চিহ্নিত করুন এবং সাবধানে তা আলাদা করুন:

লেজার লাইট বিচ্ছিন্ন করুন:

এরপর নিচের সার্কিটের মতোন সংযুক্ত করুন :
ব্যাস তৈরী হয়ে গেল বার্নিং লেজার লাইট!

বিশেষ বক্তব্য: যদি আপনি ডিভিডি প্লেয়ারের বদলে সিডি প্লেয়ারের লেজার ডায়োড ব্যবহার করেন তবে তাতে এমন লেজার বার্নার তৈরী হবে যা অদৃশ্যমান আলোক বর্নালীতে যেকোন কিছু পুড়িয়ে দিতে সক্ষম। মনে করুন আপনি কোথাও আগুন জ্বালাতে চান আবার এটাও চান যে কেউ যেন আপনাকে ধরতে না পারে তাহলে এমন ডিভাইস আপনার জন্য ম্যাজিক গ্যাজেট হতে পারে। এটাকে অন্যভাবে ব্লাইন্ড বার্নারও বলা যেতে পারে কেননা এটা শত্রুকে মূহূর্তে অন্ধ করে দিতে সক্ষম।

সতর্কতা: আগুন জ্বালানো বা ধ্বংষের মাঝে মহত্ত্ব নেই বরং সৃষ্টিতে সফল স্বার্থকতা তাই টেকনোলজিকে লজিকাল মাইন্ড নিয়ে ভালো কাজে ব্যবহার করুন ; তাহলেই সফলতা পাবেন। সার্কিট বানানোর সময় আগে হতেই পাওয়ার সোর্স যুক্ত করবেন না; টেস্ট করার সময় চোখ হতে নিরাপদ দুরুত্ব বজায় রাখবেন; তথাপি সম্ভাব্য সকল বিপদ হতে নিজেকে এবং অন্যকে সুরক্ষিত রাখার দায় ও দায়িত্ব আপনার।

ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar