ad720-90

ম্যাক-এ ব্রাউজার ফেরাচ্ছে মাইক্রোসফট


২০১৫ সালের মাঝামাঝি উইন্ডোজ ১০-এ প্রথম এজ ব্রাউজার আনে মাইক্রোসফট। নতুন ওই অপারেটিং সিস্টেমের সবচেয়ে বড় ফিচারগুলোর একটি ছিল এজ।

মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিংয়ের মাধ্যমে এজ ব্রাউজারের প্রচারণা চালানো হলেও তেমন জনপ্রিয়তা পায়নি। স্ট্যাটকাউন্টার-এর তথ্যানুসারে চলতি বছরের নভেম্বরে গুগলের ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর সংখ্যা ছিল ৬২ শতাংশ, সেখানে এজ ব্যবহারকারীর সংখ্যা দুই শতাংশ। অন্যদিকে অ্যাপলের সাফারি ব্রাউজার ব্যবহারকারীর সংখ্যা ১৫ শতাংশ এবং মাইক্রোসফটের পুরানো ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারী ছিল তিন শতাংশ– খবর সিএনবিসি’র।

সাম্প্রতিক সময়ে মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলার নেতৃত্বে ওপেন-সোর্স প্রযুক্তিগুলো নিয়ে আরও উন্মুক্ত হয়ে কাজ করতে শুরু করেছে মাইক্রোসফট। উইন্ডোজে এবং ক্লাউড প্ল্যাটফর্মে আরও বিস্তৃত পরিসরে লিনাক্স সমর্থন এনেছে পতিষ্ঠানটি।

বর্তমানে নিজেদের ব্রাউজিং ইঞ্জিন প্রযুক্তিতেও অনেক বেশি নির্ভর করছে মাইক্রোসফট। গুগল ক্রোম ব্রাউজারের মূল চালিকা শক্তি ক্রোমিয়ামকে এজ ব্রাউজারের মূল অংশে ব্যবহার করবে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে ক্রোমিয়াম প্রকল্পেরও মূল কনট্রিবিউটর হিসেবে কাজ করবে মাইক্রোসফট।

বৃহস্পতিবার মাইক্রোসফট উইন্ডোজ-এর কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট জো বেলফিওরে এক ব্লগ পোস্টে বলেন, “মাইক্রোসফট এজ সমর্থনকারী সব উইন্ডোজে এখন এজ সরবরাহ করা হবে এবং আগের চেয়ে আরও নিয়মিত আপডেট দেওয়া হবে।”

ধারণা করা হচ্ছে এবার উইন্ডোজ ৭-এও আনা হবে এজ ব্রাউজার।

ম্যাকের জন্য মাইক্রোসফটের ব্রাউজার বানানোর ঘটনা এবারই প্রথম নয়। ইন্টানেট এক্সপ্লোরার ব্রাউজার সমর্থন ছিল ম্যাক অপারেটিং সিস্টেমে। ২০০৩ সালে অ্যাপলের পক্ষ থেকে বলা হয় ম্যাক-এর নতুন সংস্করণে আর ইন্টারনেট এক্সপ্লোরার সমর্থন থাকছে না।

বেলফিওরে বলেন, ম্যাক ব্যবহারকারীদের জন্য ২০১৯ সালের শুরুতে এজ ব্রাউজারের বেটা সংস্করণ আনার আশা করছে মাইক্রোসফট।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar