ad720-90

আপনার ব্যবহৃত পাসওয়ার্ড কী সুরক্ষিত?


ডিজিটাল যুগে ব্যাঙ্কের কাজকর্ম থেকে শুরু করে আমরা সব কিছুই করি ইন্টারনেটের মাধ্যমে। এই কাজকর্ম করার জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলতে হয় আমাদের। সেই অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ব্যাবহার করা হয় পাসওয়ার্ড। কিন্তু আমাদের ব্যবহৃত পাসওয়ার্ড যদি যথেষ্ট সুরক্ষিত না নয়, তা হলে তা ব্যবহারের মানে কী থাকল?

ইন্টারনেটে আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আপনি যে সব ‘পাসওয়ার্ড’ ব্যবহার করেন সেগুলি যথেষ্ট নিরাপদ তো? হয়তো আপনি জানেন না, সেই পাসওয়ার্ডগুলির সবক’টিই যথেষ্ট নিরাপদ নয়! সম্প্রতি একটি সফ্টওয়ার কোম্পানির তরফে প্রকাশ করা হয়েছে একটি ভিডিয়ো। সেখানে প্রকাশিত হয়েছে ২০১৮ সালে ব্যবহৃত দুর্বল পাসওয়ার্ডের তালিকা।

এ বছর ইন্টারনেটে পাঁচ লক্ষ ইন্টারনেট ব্যবহারকারীর ফাঁস হওয়া পাসওয়ার্ড বিশ্লেষণ করেছে একটি সফ্টওয়ার কোম্পানি। সেই বিশ্লেষণ করেই তারা বেছে নিয়েছে এ বছরে ফাঁস হওয়া দুর্বল পাসওয়ার্ডের তালিকা।

সেই তালিকায় রয়েছে নিম্নলিখিত পাসওয়ার্ডগুলি- ‘১২৩৪৫৬’, ‘password’, ‘১২৩৪৫৬৭৮৯’, ‘১২৩৪৫৬৭৮’, ‘১২৩৪৫’, ‘১১১১১১’, ‘১২৩৪৫৬৭’, ‘sunshine’, ‘qwerty’, ‘iloveyou’ । এই ধরনের পাসওয়ার্ড ব্যবহার করলে হ্যাকারদের সুবিধা হয় অ্যাকাউন্ট হ্যাক করতে।

ওই ভিডিয়োতে শক্তিশালী পাসওয়ার্ড তৈরির জন্য কিছু পরামর্শও দেওয়া হয়েছে। যেমন বলা হয়েছে পাসওয়ার্ড অক্ষর ও যতিচিহ্ন মিলিয়ে তৈরি করতে। অক্ষর বড় হাতের (ক্যাপিটাল) ও ছোট হাতের (স্মল) মিলিয়ে করার জন্য। জন্মদিন, বিবাহ তারিখ এই সব দিয়ে পাসওয়ার্ড না করাটাই বুদ্ধিমানের কাজ।

তা হলে বুঝতে পারছেন ডিজিটাল দুনিয়ায় পাসওয়ার্ডের গুরুত্ব ঠিক কতখানি! তাই যাচাই করে নিন নিজের পাসওয়ার্ড। যদি আপনার পাসওয়ার্ড, এই তালিকায় থাকা পাসওয়ার্ডের সঙ্গে মিলে যায়, তা হলে তা ঝটপট বদলে ফেলুন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar