ad720-90

লাল গ্রহের ৫০ মাইল জুড়ে শুধুই বরফ


মঙ্গলে পানির ছিটেফোঁটা দেখা গেলেই বিশ্ব তোলপাড় হয়ে যায়। তবে এবার মঙ্গলে তোলা ছবি একেবারে চমকে দেওয়ার মত। একটা বিশাল আকারের গর্ত বরফে ভর্তি।

জানা গিয়েছে, সারাবছর এখানে ৫ হাজার ৯০৫ ফুট পুরুত্বের বরফ থাকে । এই গর্তকে করোলেভ ক্রাটার হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই গর্ত ৫০.১ মাইল জুড়ে বিস্তৃত। মঙ্গল গ্রহের উত্তরে নিম্নাঞ্চলের এই জায়গাটি অলিম্পিয়া আনডে হিসেবেও পরিচিত।

বরফ দিয়ে পূর্ণ এই গর্তের গভীর অংশটিকে বিজ্ঞানীরা বলেন ‘কোল্ড ট্র্যাপ’। এই বরফের ওপর দিয়ে যাওয়ার সময় বাতাস ঠাণ্ডা হয় এবং বরফের ওপরে ঠাণ্ডা বাতাসের একটি স্তর তৈরি করে। মূলত এই কারণেই বরফ কখনও গলে না।

এই গর্তের নাম করোলেভ রাখা হয়েছে সার্গেই করোলেভের নামানুসারে। কারোলেভ একজন শীর্ষ রকেট ইঞ্জিনিয়ার এবং স্পেসক্র্যাফট ডিজাইনার। তাঁকে সোভিয়েত স্পেস টেকনোলজির জনক বলা হয়। সার্গেই কারোলেভ স্পুটনিক প্রোগ্রামে কাজ করেছেন। এছাড়া ভোস্টক প্রোগ্রামেও তিনি কাজ করেছেন যা মানুষকে প্রথম মহাশূন্যে নিয়ে যায়।

মঙ্গল গ্রহের এই গর্তটির ছবি তোলা হয়েছে মার্স এক্সপ্রেস হাই রেজুলেশন স্টেরিও ক্যামেরা দিয়ে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি তাদের মার্স এক্সপ্রেস মিশনের ১৫ বছর পূর্তি পালন করছে। এই মিশন চালু হয় ২০০৩ সালের জুনে এবং মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে ২০০৩ সালের ২৫ ডিসেম্বর।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar