ad720-90

বাংলাদেশ যুক্ত হচ্ছে তৃতীয় সাবমেরিন কেবলে


অনুষ্ঠানে ফোরজি এলটির মাধ্যমে কথা বলে রবির নতুন প্রযুক্তি ভিওএলটিইর পরীক্ষামূলক উদ্বোধন করেন তিনি। বাংলাদেশে রবিই প্রথম সর্বাধুনিক এই প্রযুক্তি নিয়ে আসছে। 

এ সময় আরও বক্তব্য দেন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক এবং রবির ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ। সঞ্চালনা করেন রবির ভাইস প্রেসিডেন্ট (জনসংযোগ) ইকরাম কবীর। খবর সমকাল।

মোস্তাফা জব্বার সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার দ্রুত বাড়ছে। ২০০৮ সালে মাত্র ৮ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হলেও বর্তমানে ব্যবহৃত হচ্ছে ৯০০ জিবিপিএস-এর বেশি। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আরও ব্যান্ডউইথ অর্জনের বিকল্প নেই। এ কারণেই বাংলাদেশ তৃতীয় আরেকটি সাবমেরিন কেবলে সংযুক্ত হওয়ার প্রকল্প নিয়েছে। এরই মধ্যে দক্ষিণ পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ (সি-মি-উই)-৬ নামে নতুন একটি সাবমেরিন কেবল কনসোর্টিয়াম গঠনের আন্তর্জাতিক উদ্যোগ চলছে। বাংলাদেশ এই কনসোর্টিয়ামের মাধ্যমেই তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হবে। এর আগে বাংলাদেশ সি-মি-উই-৪ এবং সি-মি-উই-৫ সাবমেরিন কেবল কনসোর্টিয়ামে যুক্ত হয়েছে।

ছবি প্রতীকী

সংশ্নিষ্ট সূত্র জানায়, সি-মি-উই-৬ কনসোর্টিয়াম গঠনের জন্য এর আগের দুটি কনসোর্টিয়ামে যুক্ত দেশগুলোকে মূল উদ্যোক্তাদের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। ১৮ জানুয়ারি হনুলুলু হাওয়াইতে নতুন কনসোর্টিয়াম গঠনের জন্য প্রথম বৈঠক হবে। এ বৈঠকের মাধ্যমে এ কনসোর্টিয়ামে অন্তর্ভুক্ত হতে বিনিয়োগের শর্ত, সাবমেরিন কেবলের সক্ষমতার পরিধিসহ অন্যান্য কর্মপরিকল্পনা চূড়ান্ত হবে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী কনসোর্টিয়াম গঠনের পরবর্তী পদক্ষেপ বাস্তবায়িত হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar