ad720-90

ক্ষতিকর ৮৫টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দিল গুগল


কমপক্ষে ৮৫টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দিল গুগল। এই অ্যাপগুলি এতদিন অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে ডাউনলোড করা যেত। কিন্তু এই অ্যাপগুলির মাধ্যমে স্মার্টফোনে হানা দিত অ্যাডওয়ার । এই কারণে এই অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে দেওয়া হয়েছে।

যে ৮৫টি অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে টিভি, গেম ও বেশ কিছু রিমোটচালিত অ্যাপ। এই অ্যাপগুলি লক্ষ লক্ষ বার ডাউনলোড করা হয়েছে। ব্লগে সিকিউরিটি রিসার্চার ট্রেন্ড মিক্রো জানিয়েছেন, এই ৮৫টি অ্যাপের মধ্যে ‘Easy Universal TV Remote’ নামে একটি অ্যাপ আছে । যেটি প্লে স্টোর থেকে পাঁচ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে । অ্যাপ ডাউনলোড করার পর ফুল স্ক্রিন অ্যাড মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে। স্ক্রিনে বার বার উইজার বা ব্যবহারকারীকে কনটিনিউ বাটন প্রেস করতে বলে। প্রতি ক্লিকে একটি করে অ্যাড পেজ খুলতে থাকে। একদম শেষে অ্যাপ্লিকেশনটি ক্র্যাশ করে যায়।

এই অ্যাপ আসলে অ্যাডওয়ার। এটি একধরনের সফটওয়্যার যেটি কোনও স্মার্ট ফোন বা কম্পিউটারে প্রবেশ করলে সেগুলির ক্ষতি করতে পারে। এটি ডাউনলোড হয়ে গেলে মোবাইল আনলক করলেই ইউজারদের মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে নানা বিজ্ঞাপন। তাতেই ক্ষতি হয় ফোনটির। এই ৮৫টি অ্যাপের মধ্যে রয়েছে, স্পোর্টস টিভি, টিভি ওয়ার্ল্ড, আমেরিকান মাসল কার, এসি রিমোট, টিভি রিমোট, বাস ড্রাইভার, পার্কিং গেম, রেসিং ইন কার থ্রিডি গেম, নাইজেরিয়া টিভি, টিভি ইন ইংলিশ, পাইরেট স্টোরি, ফটো এডিটর কলেজ ১, স্প্যানিশ টিভি ইত্যাদি।

গত বছর ২২টি এরকম ক্ষতিকর অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দেয় গুগল। রিপোর্ট অনুযায়ী এই অ্যাপগুলি ২ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar