ad720-90

ফেসবুক বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতি করেছে!


বিশ্বের সবচেয়ে বড় দূর্নীতির সঙ্গে যুক্ত ফেসবুক। প্রায় ১০০ কোটি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে ফেসবুকের, প্রতিষ্ঠানটির মোট গ্রাহকের ৫০শতাংশ। এমন দাবি করেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সহপাঠী অ্যারন গ্রিনস্প্যান।

সম্প্রতি অ্যারন গ্রিনস্প্যান ‘রিয়েলিটি চেক’ নামে ৭০ পৃষ্ঠার একটি রিপোর্ট প্রকাশ করেছেন। ওই রিপোর্টে তিনি বলেছেন, ভুয়া অ্যাকাউন্ট নিয়ে যে কতটা সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের, তা এতদিন পরিষ্কার করে জানায়নি ফেসবুক।

তিনি ওই রিপোর্টে আরো জানান, ‘ফেসবুকের যত প্রোফাইল রয়েছে তার ৫০ শতাংশই ভুয়া। ওইসব নকল প্রোফাইলের মাধ্যমে ফেসবুকের অনেক গ্রাহকই প্রতারিত হয়েছে, নকল খবর ছড়িয়েছে, বিভিন্ন দেশের প্রশাসনও এর ফাঁদে পড়েছে।’

তবে গ্রিনস্প্যানের সমস্ত অভিযোগ অস্বীকার করে ফেসবুক জানায়, অ্যারন গ্রিনস্প্যানের দাবি মিথ্যা।

ফেসবুক আরো জানায়, মাত্র ৩ থেকে ৪ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে, যা গ্রিনস্প্যানের হিসাবের অনেক কম। এই নিয়ে বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ একটি প্রতিবেদনও লেখেন।

সেখানে মার্ক জানান, ‘ফেসবুকে এখনও কিছু খারাপ কনটেন্ট রয়েছে। তবে এর জন্য দায়ী কিছু মানুষ এবং ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স সিস্টেমের গোলযোগ। আমাদের সিস্টেমকে আরও শক্তিশালী করা হচ্ছে।’

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar