ad720-90

ইনকিউবেটরের ৬ স্টার্টআপ


আইটি ইনকিউবেটরে একটি স্টার্টআপ।দেশের তরুণদের সম্ভাবনাময় উদ্যোগগুলোকে তুলে আনতে কাজ করছে হাই-টেক পার্ক ও মোবাইল অপারেটর বাংলালিংক। কারওয়ান বাজারের আইটি ইনকিউবেটরে এমন ছয়টি ডিজিটাল স্টার্টআপ বা উদ্যোগ এক বছর ধরে নানা সহায়তা পাচ্ছে। অবকাঠামো, উপকরণ ও প্রশিক্ষণগত সহায়তা নিয়ে এসব উদ্যোগগুলো ধীরে ধীরে বড় হচ্ছে। জেনে নিন ৬টি উদ্যোগ সম্পর্কে:

জেনি আইওটি
গৃহস্থালির বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রী সহজে নিয়ন্ত্রণের সুবিধা দিতে তৈরি করা হয়েছে আইওটি ভিত্তিক অ্যাপ’ জেনি’। স্বল্প মূল্যের একটি ডিভাইস ঘরের বৈদ্যুতিক ব্যবস্থার সঙ্গে যুক্ত করে সহজেই এই অ্যাপসের মাধ্যমে লাইট, ফ্যান ও অন্যান্য ইলেকট্রনিক সামগ্রী নিয়ন্ত্রণ করা যাবে। এই উদ্যোগের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো বাংলা ভয়েস রিকগনাইজেশনের সুবিধা। অ্যাপটির বাটন প্রেস করার পাশাপাশি বাংলা ভাষায় কমান্ড দেওয়ার মাধ্যমে ইলেকট্রনিক সামগ্রী নিয়ন্ত্রণ করা যাবে। ভয়েস রিকগনাইজেশনের ক্ষেত্রে বাংলার প্রয়োগ দেশে এই প্রথম বলে দাবি করছেন উদ্যোক্তারা।

ছবির বাক্স
দেশের ফটোগ্রাফারদের জন্য একটি অনলাইন মার্কেটপ্লেস ছবির বাক্স। এর মাধ্যমে ফটোগ্রাফাররা সহজেই তাদের ছবি অনলাইনে ক্রেতাদের কাছে বিক্রি করার সুযোগ পাবেন। এতে ছবির মান নিশ্চিত ও মূল্য নির্ধারণ করার ব্যবস্থা থাকায় ক্রেতারা বিশেষভাবে উপকৃত হবেন বলে আশা করছেন উদ্যোক্তারা।

ইজি সেন্স
কলকারখানায় দুর্ঘটনা রোধের মাধ্যমে নিরাপদ পরিবেশ নিশ্চিত করার উদ্দেশ্যে নেওয়া হয়েছে এই উদ্যোগটি। আইওটি ভিত্তিক এই ব্যবস্থায় একটি কলকারখানায় কোনো স্থানে অনাকাঙ্ক্ষিতভাবে আগুন লাগার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট সকলের কাছে মোবাইলের মাধ্যমে নোটিফিকেশন চলে যাবে স্বয়ংক্রিয়ভাবে।

টিচ ইট
এটি একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম, যেখানে বিভিন্ন বিষয়ের ওপর শিক্ষামূলক কনটেন্ট দেখা যাবে। কনটেন্ট মেকাররা উন্মুক্ত এই প্ল্যাটফর্মে যে কোনো বিষয়ের ওপর মানসম্মত কনটেন্ট তৈরি করে অর্থ উপার্জনের সুযোগ পাবেন। স্বল্প পরিমাণ সাবস্ক্রিপশন ফি দিয়ে কন্টেন্ট দেখতে পারবেন ব্যবহারকারীরা।

পার্কলি
শহরের গাড়ি পার্কিং সমস্যা দূর করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে বিশেষ এই অ্যাপ। এর মাধ্যমে একটি নির্দিষ্ট স্থানে অব্যবহৃত পার্কিং স্পট চিহ্নিত করে সেখানে সহজেই গাড়ি পার্ক করা যাবে। পার্কিংভিত্তিক অন্য অ্যাপগুলির চেয়ে পার্কলিতে বেশি ফিচার রয়েছে।

হোমফুডজ. কো
বাড়িতে তৈরি খাবার সরাসরি ভোক্তাদের কাছে বিক্রয় করা যাবে এই অ্যাপের মাধ্যমে। অ্যাপটি ব্যবহার করে নারীরা ঘরে থেকেই কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবেন বলে আশা করছেন এর উদ্যোক্তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar