ad720-90

স্বচালিত ভলভো বাসের পরীক্ষায় যাচ্ছে সিঙ্গাপুর


ঘনবসতিপূর্ণ সিঙ্গাপুরের বাসিন্দারা যাতে আরও বেশি যানবাহন শেয়ার এবং গণ পরিবহন ব্যবহার করেন সেই আশায় স্বচালিত প্রযুক্তির উন্নয়নে উৎসাহ দিয়ে আসছে দেশটি। তারই ধারাবাহিকতায় এবার পূর্ণ-আকারের স্বচালিত বাস পরীক্ষা শুরু হচ্ছে সেখানে।

এনটিইউ প্রেসিডেন্ট সুব্রা সুরেশের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে ইউনিভার্সিটি ক্যাম্পাসে একটি বাসের পরীক্ষা শুরু হবে। নীতিনির্ধারকদের অনুমোদন পেলে পরবর্তীতে সড়কে এটির পরীক্ষা চালানো হবে।

সুরেশ আরও বলেন, এক বছরের মধ্যে সড়কে স্বচালিত বাসটির পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছি। শহরের বাস ডিপোতে দ্বিতীয় বাসটি পরীক্ষা করা হবে।

১২ মিটার লম্বা এই বাসটি ৮০ জন যাত্রী বহন করতে পারে। ভলভো এবং এনটিইউয়ের দাবি এটিই বিশ্বের প্রথম পূর্ণ-আকারের স্বচালিত বৈদ্যুতিক বাস।

“এ ধরনের যান হয়তো মানব চালকরা ব্যবহার করে থাকবেন, তাই এটি একটি মাইলফলক,” বলেন ভলভো বাসেস-এর প্রেসিডেন্ট হাকান আগ্নিয়াল।

কেপিএমজি-এর সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী স্বচালিত যানবাহন ব্যবস্থার প্রস্তুতি এবং এই প্রযুক্তিতে স্বাগত জানানোর দিক থেকে বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর।

২০২০ সাল থেকে তিনটি জেলার সড়কে স্বচালিত বাস চালু করার আশা করছে দেশটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar