ad720-90

এক অ্যাকাউন্টের সেবা সবখানে


বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন মাহবুবুর রহমান। চাকরির শুরু শেরপুরে। সে জন্য সেখানে একটি বেসরকারি ব্যাংকে হিসাব খোলেন। কিছুদিন পর নতুন একটি চাকরি পেয়ে রাজধানীতে চলে আসেন। জীবনের প্রথম ব্যাংক হিসাব হওয়ার কারণে ঢাকায় এসে সেটি চালু রাখার সিদ্ধান্ত নেন। কিন্তু ঢাকা থেকে শেরপুরে গিয়ে তো আর লেনদেন করা সম্ভব না। এ জন্য তাঁর মন একটু খারাপ। ব্যাংকার রুমমেটকে মন খারাপের কারণ বলায় সমাধান পেয়ে গেলেন মাহবুবুর। কোর ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকেই লেনদেন করা যাবে। শুধু গ্রাহক যে অঞ্চলে রয়েছেন, সে এলাকায় ব্যাংকের শাখা থাকলেই হবে।

সব শাখাই আপনার শাখা
কোর ব্যাংকিং সফটওয়্যার আছে এমন ব্যাংকে আপনার একটি হিসাব বা অ্যাকাউন্ট থাকলেই হবে। এরপর গ্রাহক দেশের যে প্রান্তেই থাকুন না কেন, সে ব্যাংকে সব কার্যক্রম পরিচালনা করতে পারবেন। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) হেড অব এডিসি রবিউল আলম জানান, ‘কোর ব্যাংকিং সফটওয়্যারে অনলাইনে ব্যাংক পরিচালনা করা হয়। আমাদের ব্যাংকের ১১৫টি শাখা রয়েছে। এই শাখাগুলোতে গ্রাহকদের সব ধরনের সেবা দেওয়ার জন্য আমরা প্রস্তুত। গ্রাহক দেশের যেকোনো স্থান থেকে আমাদের ব্যাংকে সব ধরনের লেনদেন করতে পারবেন।’

কোর ব্যাংকিং সফটওয়্যার
কোর ব্যাংকিং সফটওয়্যার হলো এমন একটি সফটওয়্যার, যার মাধ্যমে ব্যাংকের মূল কাজগুলো, যেমন হিসাব ব্যবস্থাপনা, লেনদেন ইত্যাদি করা হয়। রবিউল আলম জানান, ব্যাংকিং ব্যবস্থা প্রযুক্তিবান্ধব হচ্ছে। আগে কাগজে লেনদেনের হিসাব রাখা হতো। ফলে গ্রাহক নির্দিষ্ট একটি শাখাতেই লেনদেন করতে পারতেন। কিন্তু ব্যাংকগুলো ডিজিটালাইজেশনের মাধ্যমে অনেক এগিয়ে গেছে। বর্তমানে অনেক ব্যাংকেই কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। এখন ব্যাংক ব্যবস্থাপনা–সংক্রান্ত সব কার্যক্রম এই একটি সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব।

সুবিধা
কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করা হলে ব্যাংকের শাখাগুলো ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে। ফলে যে শাখাতেই অ্যাকাউন্ট খোলা হোক না কেন, দেশব্যাপী সেই ব্যাংকের যেকোনো শাখা থেকে নিয়মিত লেনদেনসহ অন্যান্য প্রায় সব ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করা যায়। গুলশানে সিটি ব্যাংকের শাখায় কথা হয় গ্রাহক শাখাওয়াত উল্লাহর সঙ্গে। তিনি বলেন, ‘ব্যাংকগুলোতে কোর ব্যাংকিং সফটওয়্যার থাকার ফলে বর্তমানে আমাদের অনেক সুবিধা হয়েছে।’

তাৎক্ষণিক ব্যাংকিং
ব্যাংকগুলোতে কোর ব্যাংকিং সফটওয়্যার থাকার কারণে গ্রাহকেরা রিয়েল টাইম ব্যাংকিং করার সুযোগ পাচ্ছেন। রাজধানীর কোনো ব্যাংকে টাকা জমা দিলে সঙ্গে সঙ্গে দেশের যেকোনো শাখা থেকে টাকা তুলতে পারবেন গ্রাহক।
কোর ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে দ্রুত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা, উন্নত গ্রাহকসেবা, দ্রুততর অনলাইন ব্যাংকিং সেবা এবং ভবিষ্যৎ প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব হবে। স্বল্প খরচে গ্রাহকদের উন্নততর ব্যাংকিং সেবা প্রদান করা যাবে।
কোর ব্যাংকিং ব্যবহার করে দেশের ব্যাংকিং খাতে পরিবর্তন আনা সম্ভব হয়েছে। স্বল্প খরচে নতুন প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের উচ্চমানের সেবা দেওয়া যাবে। সফটওয়্যার ব্যাংকিং সেবাকে আরও আধুনিক করবে। এর মাধ্যমে বেশ কিছু ক্ষেত্রে ব্যাংকিং খাতে ব্যয় কমবে।
কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করলে ব্যাংকগুলোর এজেন্ট ব্যাংকিং, অ্যান্টি মানি লন্ডারিংসহ বেশ কিছু সমস্যার সমাধান হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar