ad720-90

ইইউ নির্বাচন: বিজ্ঞাপনে ফেইসবুকের কড়াকড়ি


প্রতিষ্ঠানটির গ্লোবাল পলিসি সলিউশনস-এর ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালান বৃহস্পতিবার বলেন, “অনলাইন বিজ্ঞাপনে বিদেশি হস্তক্ষেপ রোধ ও সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপনে স্বচ্ছতা বাড়ানোর লক্ষ্যে” এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

অ্যালান বলেন, “অপব্যহার ও হস্তক্ষেপ রোধে সহায়তা করতে ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচন সংক্রান্ত যে কোনো বিজ্ঞাপন প্রচারের আগে ইইউ’র সব বিজ্ঞাপনদাতাকে তাদের নিজ দেশ থেকে অনুমোদিত হতে হবে।”

ফেইসবুক বিজ্ঞাপনদাতাদেরকে নথিপত্র জমা দিতে বলবে। এসব নথি দেখে তাদের পরিচয় ও ঠিকানা যাচাই করবে সামাজিক মাধ্যমটি– খবর আইএএনএস-এর।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জোর দিয়ে অ্যালান বলেন, “গুরুত্বপূর্ণ, এর মানে দাঁড়ায় আপনাদের সঙ্গে যারাই রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে যোগাযোগ করবে তাদেরকে অবশ্যই আপনার দেশ থেকে অনুমোদিত হতে হবে ও তাদের সম্পর্কে সঠিক তথ্য দিতে হবে।”

সেইসঙ্গে স্বচ্ছতা বাড়াতে এ ধরনের সব বিজ্ঞাপনকে ‘পেইড ফর বাই’-এর মাধ্যমে কারা এই বিজ্ঞাপন প্রচার করছে তা প্রকাশ করতে হবে বলেও জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

চলতি বছর জানুয়ারিতে নিজেদের প্ল্যাটফর্মে ভুল তথ্য ঠেকাতে যথাযথ ব্যবস্থা না থাকার জন্য ইইউ কর্মকর্তাদের সমালোচনার মুখে পড়েছিল ফেইসবুক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar