ad720-90

সাইবার আক্রমণ বাংলাদেশে, সতর্কতা জারি মিয়ানমার


লাস্ট নিউজবিডি, ২৯ মার্চ: বাংলাদেশের সাইবার আক্রমণের ভয়ে জরুরি সতর্কতা জারি করেছে মিয়ানমার। দেশটির কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (এমএমসিইআরটি) ফেসবুক পেজে এই জরুরি সতর্ক বার্তা দিয়েছে।

এতে বলা হয়েছে, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সাইবার উত্তেজনা বৃদ্ধির পর ২৫ মার্চ থেকে মিয়ানমারের ওয়েবসাইটগুলোতে আবার সাইবার আক্রমণের আশঙ্কা রয়েছে।

ওই পোস্টে এমএমসিইআরটি মুখপাত্র মায়ো মিন্ট হাইটি বলেন, ডিডিওএস এবং ডিফেসমেন্ট ছাড়াও ওয়েব হোস্টিং সার্ভারে আক্রমণ ঘটেছে। আক্রমণকারী ওয়েব হোস্টিং সার্ভারে আক্রমণ সার্ভার নিয়ন্ত্রণ করতে পারে। তারা কিছু তথ্য পেতে পারে। আমরা চিন্তিত যে তারা ব্যবহারকারীদের তথ্য জব্দ করতে পারে। ওয়েবসাইটগুলোতে সংবেদনশীল তথ্য না থাকলে ব্যবহারকারীর পরিচয় হারিয়ে যেতে পারে। তাই আমরা আরেকটি সতর্কবাণী জারি করছি।
এতে আরও বলা হয়েছে, ১৯ মার্চ থেকে সাইবার আক্রমণ শুরু হয়েছে। এটি চলমান রয়েছে। এতে সাইবার ৭১ এবং Da4k Bomb3r দেখা যাচ্ছে।এতে বলা হয়, ব্যবহারকারীদের ব্যাকআপের জন্য আলাদা তথ্যভাণ্ডার সংযুক্ত করতে।

আরো পুড়ুন: বাংলাদেশের ইউটিউবাররা কি ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন!

ওই বিবৃতিতে আরও বলা হয়, হামলাকারীরা আক্রমণের পরে লগইন করে পরিচয় পরিবর্তন করতে পারে। ওয়েবসাইট এবং মেইলগুলোতে এমন পাসওয়ার্ড ব্যবহার করার দরকার নেই, যা সহজেই অনুমান করা যায়।

তিনি বলেন, ১৯ মার্চ সাইবার ৭১ মিয়ানমারের ১০টি ওবেয়সাইটে হামলা চালিয়েছে। ২১ মার্চ একটি ওয়েবসাইটে হামলা চালিয়েছে, ২২ মার্চ একটি ওয়েবসাইট এবং ২৩ মার্চ ৬৪টি ওয়েবসাইটে হামলা চালিয়েছে।

সাইবার আক্রমণ তীব্র হতে পারে আমরা নজরে রাখছি বলে জানিয়েছে মিয়ানমার আন্ডারগ্রাউন্ড হ্যাকার ইউনিয়ন (ইউজিএমএইচ)।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করল হুয়াওয়ে

মিয়ানমার কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (এমএমসিইআরটি) বলছে, সাইবার ৭১ মিয়ানমারের ডিডিএএস এবং ডিফেসমেন্টে আক্রমণের লক্ষ্য ছিল।

প্রসঙ্গত ১৫ মার্চ থেকে মিয়ানমারের হ্যাকাররা বাংলাদেশের সরকারি-বেসরকারি অন্তত ৫৫টি ওয়েবসাইট হ্যাক করে তাদের পতাকা ঝুলিয়ে দেয়। তার প্রতিবাদে ১৯ মার্চ থেকে বাংলাদেশের সাইবার৭১, ডন্স টিম-ডিটিসহ অন্যান্য বাংলাদেশি হ্যাকার কমিউনিটি সম্মিলিতভাবে ‘OP Myanmar’-এর মাধ্যমে মিয়ানমার সাইবার স্পেসে পাল্টা আক্রমণ শুরু করে।

হামলায় মিয়ানমারের আইন, বাণিজ্য, জনসংযোগ মন্ত্রণালয়সহ ব্যাংকের বহু সাইট বাংলাদেশের হ্যাকাররা ডাউন করে দেয়। শুধু ওয়েবসাইট নয়, মিয়ানমারের ২০টি ফেসবুক গ্রুপ, আক্রমণকারী হ্যাকারদের ৩০টি ফেসবুক আইডি ডিজেবল করে দিয়েছে বাংলাদেশের হ্যাকাররা। হ্যাক করা গ্রুপগুলোর নাম পরিবর্তন করে লেখা হয়েছে ‘Hacked By Bangladesh’ এবং গ্রুপগুলোর কাভার পেজে হ্যাকারদের বাণী ঝুলিয়ে দেয়া হয়েছে। এ হামলায় যারা বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন ভার্চুয়াল জগতে তাদের নাম হ্যাক্সর আহমেদ, ডন, সিরিও, দ্য বস।
লাস্ট নিউজবিডি/এসএস



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar