ad720-90

দ্রুত পরিবর্তন করুন ইনস্টাগ্রামের পাসওয়ার্ড


ইনস্টাগ্রামইনস্টাগ্রাম ফেসবুকের অধীনে পরিচালিত হয়। ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করেছে, ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের লাখো পাসওয়ার্ড অরক্ষিত ছিল। তথ্য নিরাপত্তার দুর্বলতার কারণে লাখো ইনস্টাগ্রাম পাসওয়ার্ড ফেসবুকের কর্মীরা চাইলেই দেখতে পারতেন।

এক পোস্টে ফেসবুক বলেছে, তারা একটি নিরাপত্তা ত্রুটি মেরামত করেছে। এতে লাখো ব্যবহারকারীর পাসওয়ার্ড সহজে পড়া যায়—এমন ফরম্যাটে সংরক্ষণ করা ছিল এবং তা ফেসবুক কর্মীরা সহজে পড়ার সুযোগ পেতেন। ফেসবুক কর্তৃপক্ষ অবশ্য দাবি করে, তাদের অভ্যন্তরীণ সার্ভারে তথ্য সংরক্ষণ করা ছিল বলে বাইরের কারও পড়ার সুযোগ ছিল না।

এর আগে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রায় ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফেসবুকের ২০ হাজার কর্মীর কাছে উন্মুক্ত ছিল। নিরাপত্তা গবেষক ব্রায়ান ক্রেবস ফেসবুকের তথ্য সুরক্ষা ব্যর্থতার এ খবর ফাঁস করেন। প্রত্যেক ব্যবহারকারীর পাসওয়ার্ড ফেসবুকে সাধারণত এনক্রিপটেড বা সাংকেতিকভাবে থাকার কথা, যাতে অন্য কেউ সেগুলো দেখতে না পারে।

কিন্তু ক্রেবস জানান, এই ৬০ কোটি পাসওয়ার্ড সাধারণ টেক্সট আকারে ছিল। এতে ফেসবুকের ২০ হাজার কর্মীর যেকেউ চাইলেই এসব পাসওয়ার্ড দেখতে পারতেন।

ফেসবুক জানায়, কয়েক কোটি ফেসবুক লাইট ব্যবহারকারী, লাখ লাখ ফেসবুক ব্যবহারকারী এবং হাজার হাজার ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পাসওয়ার্ড এভাবে উন্মুক্ত হয়ে পড়ে ছিল। গত জানুয়ারিতে এসব ত্রুটি তাদের নজরে আসার পর এর সমাধান করা হয়েছে।

গত বৃহস্পতিবার ফেসবুক স্বীকার করে, ফেসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামের ক্ষেত্রেও লাখো অ্যাকাউন্ট ব্যবহারকারীর পাসওয়ার্ড উন্মুক্ত ছিল। যাঁদের অ্যাকাউন্ট আক্রান্ত হয়েছে, তাঁদের নোটিফিকেশন দেওয়া হবে।

ফেসবুকের এ পাসওয়ার্ড বেহাত হওয়ার ঝুঁকি এড়াতে করণীয়
* যাঁরা ইনস্টাগ্রাম ব্যবহার করছেন, তাঁরা দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করুন
* ইনস্টগ্রামে দেওয়া একই পাসওয়ার্ড যদি অন্য অনলাইন অ্যাকাউন্টে ব্যবহার করে থাকেন, তবে দ্রুত তা বদলে ফেলুন। তা না হলে ওই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকিতে থাকবে
* ইনস্টাগ্রাম সেটিংস অপশনে গিয়ে পাসওয়ার্ড বদলে ফেলতে পারবেন। অক্ষর, সংখ্যা, চিহ্ন ব্যবহার করে জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন
* অ্যাকাউন্ট সুরক্ষার জন্য এখন শুধু পাসওয়ার্ডের ওপর নির্ভর করবেন না। টু-ফ্যাক্টর-অথেনটিকেশন চালু করুন





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar