ad720-90

ইনটেলের স্মার্টফোন মোডেম ব্যবসায় আগ্রহী অ্যাপল


প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকমের সঙ্গে অ্যাপলের চুক্তির পর ইনটেলের সঙ্গে আলোচনা আর সামনে এগোয়নি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি অ্যাপল ও কোয়ালকমের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ছয় বছরের লাইসেন্স চুক্তি করেছে তারা এবং কয়েক বছরের চিপ সরবরাহের চুক্তিও করা হয়েছে। এছাড়া প্রতিষ্ঠান দু’টির মধ্যে দীর্ঘদিন ধরে চলমান মামলারও নিষ্পত্তি করা হয়েছে– খবর বিজনেস ইনসাইডার-এর।

অ্যাপল ও কোয়ালকমের মধ্যে চুক্তির পর ৫জি মোডেম ব্যবসা থেকে বের হয়ে আসার ঘোষণা দিয়েছেন ইনটেল প্রধান বব সোয়ান।

“অ্যাপল ও কোয়ালকমের ঘোষণার পর আমরা স্মার্টফোনের জন্য এই প্রযুক্তি সরবরাহ করে এর থেকে আয়ের বিষয়টি পর্যালোচনা করেছি এবং সেসময় আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমাদের কোনো পথ নেই,” বলেন সোয়ান।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, মোডেম ব্যবসায় এখন বিকল্প খুঁজছে ইনটেল। অ্যাপল বা অন্য প্রতিষ্ঠানের কাছে ব্যবসা বিক্রির সম্ভাবনাও রয়েছে। এই চুক্তির মাধ্যমে কয়েকশ’ কোটি মার্কিন ডলার ঘরে তুলতে পারে ইনটেল।

২০২০ সালে ৫জি মোডেমসহ একটি আইফোন আনতে পারে অ্যাপল, এমন মত দিয়েছেন টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিস-এর বিশ্লেষক মিং-চি কুয়ো। অ্যাপলের নতুন পণ্য নিয়ে সঠিক তথ্য দেওয়ায় খ্যাতি রয়েছে তার। কোয়ালকম এবং স্যামসাং ৫জি আইফোনের জন্য মোডেম সরবরাহ করবে বলেও জানিয়েছেন কুয়ো।

কোয়ালকম এবং অ্যাপলের চুক্তি ঘোষণার পর চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের পক্ষ থেকেও বলা হয়েছে অ্যাপলকে ৫জি চিপ সরবরাহ করতে তারাও উন্মুক্ত থাকবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar