ad720-90

কার্ডে কেনাকাটা


ঈদের কেনাকাটা কার্ড দিয়ে করলে নানা সুবিধা পাওয়া যায়। ছবি: অধুনাঈদের ভিড়ে কেনাকাটা এমনিতেই ঝামেলার। আর সেটা যদি হয় নগদ টাকায়, তাহলে তো বাড়তি ঝামেলা। এ জন্য সময় এখন কেনাকাটায় কার্ড ব্যবহারের। আর এতে যদি মিলে বাড়তি ছাড়। তাহলে তো কথাই নেই। হ্যাঁ, ঈদের আগে প্রতিবছরের মতো এবারও কেনাকাটায় বিশেষ সুযোগ দিচ্ছে দেশের ব্যাংকগুলো। তবে সবার জন্য নয়, যাঁরা ব্যাংকের কার্ড ব্যবহার করেন, বিশেষ করে ক্রেডিট কার্ড। তাঁরা এবারও কেনাকাটা, ইফতার, সাহ্‌রি ও তারকা হোটেলে থাকার ক্ষেত্রে পাবেন বিশেষ ছাড়।

বিশ্বের উন্নত দেশগুলোতে বিভিন্ন উৎসব ঘিরে পণ্যের দাম কমে যায়। মাসজুড়ে চলে বিশেষ ছাড়ের অফার। আর বাংলাদেশে উৎসব ঘিরে জিনিসপত্রের দাম বাড়ার প্রবণতা বহুদিনের। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ধরনও কিছুটা পাল্টাচ্ছে। এখন বাংলাদেশেও উৎসব ঘিরে পণ্যের দামে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।

এ ছাড়ের আয়োজনে নতুন মাত্রা যোগ করেছে ব্যাংকগুলো। কেনাকাটা বা লেনদেনে বাংলাদেশে নগদ অর্থের পরিবর্তে কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে। আর কার্ডে কেনাকাটায় পণ্যের দাম কমাতে সহযোগিতা করছে ব্যাংকগুলো।

জানা গেছে, দেশের বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট শোরুম থেকে কেনাকাটায় ১০-৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা দিচ্ছে। এর মাধ্যমে ব্যাংকগুলো নতুন গ্রাহক আকর্ষণের পাশাপাশি পুরোনো গ্রাহকদের ‘ঈদ উপহার’ দিচ্ছে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারে আড়ং ও অ্যাপেক্সে কেনাকাটায় মিলছে ৩০ শতাংশ ছাড়। এ ছাড়া আগোরা, মীনাবাজার ও স্বপ্নতে কেনাকাটায় মিলছে ১২ শতাংশ ছাড়।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) গ্রাহকেরা কার্ডে কেনাকাটায় আড়ং, অ্যাপেক্স, দেশি দশ, রিচম্যান, ইনফিনিটি, আগোরা ও ইউনিমার্টে পাচ্ছেন ১০ শতাংশ ক্যাশ ব্যাক সুবিধা। আরও বিভিন্ন ব্রান্ডে ২৫ শতাংশ পর্যন্ত সুবিধা পাচ্ছেন ব্যাংকটির গ্রাহকেরা।

ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন প্রথম আলোকে বলেন, ‘গ্রাহকেরা বছরজুড়ে আমাদের সঙ্গে থাকেন। তাই ঈদ উপলক্ষে গ্রাহকদের ব্যাংকের পক্ষ থেকে কিছু ছাড়ের ব্যবস্থা করা হয়েছে।’

এনআরবি ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে আড়ংয়ে কেনাকাটায় মিলছে ২৬ শতাংশ ছাড়। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটায় মিলছে ২০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। ব্র্যাক, ডাচ্-বাংলা, ইস্টার্ন, সাউথইস্ট ব্যাংকের গ্রাহকেরাও কার্ডে কেনাকাটায় পাচ্ছেন বিশেষ ছাড়। প্রিমিয়ার ব্যাংকের আর্টিস্ট, জারাসহ বিভিন্ন শোরুমে কেনাকাটায় মিলছে ১৫ শতাংশ পর্যন্ত ছাড়।

দেশীয় দি সিটি ব্যাংকের সব আমেরিকান এক্সপ্রেস কার্ড দিয়ে তারকা রেস্তোরাঁয় মিলছে একজনের সঙ্গে আরও একজন বিনা মূল্যে খাওয়ার সুবিধা। এ ছাড়া বাংলাদেশ বিমানভ্রমণেও ছাড় পাচ্ছেন ব্যাংকটির গ্রাহকেরা। তাদের কার্ডে কেনাকাটায় রয়েছে আরও নানা সুবিধা।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, উন্নত দেশগুলোতে বিভিন্ন উৎসবে কম দামে কেনাকাটা করা যায়। বাংলাদেশে গ্রাহকদের সে স্বাদ দিতে ব্যাংকগুলো বিভিন্ন ছাড় দিয়ে যাচ্ছে।

বর্তমানে দেশে দেড় কোটির বেশি ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। যাতে গত ডিসেম্বরে লেনদেন হয়েছে ১৩ হাজার ৭৩৪ কোটি টাকা। সারা দেশে এটিএম বুথ রয়েছে ১০ হাজার ৩৫৫। কেনাকাটার জন্য পয়েন্ট অব সেলস রয়েছে ৪৫ হাজার ৮৯৬টি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar