ad720-90

ভোটে রক্ষা জাকারবার্গের


বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ফেইসবুকের বার্ষিক সাধারণ সভায় জাকারবার্গের নেতৃত্ব নিয়ে ভোট দেওয়ার সুযোগ আসে শেয়ারধারীদের।

বর্তমানে প্রধান নির্বাহীর পাশাপাশি ফেইসবুক বোর্ড চেয়ারম্যানেরও দায়িত্বে রয়েছেন জাকারবার্গ। চেয়ারম্যান পদ ছাড়তে যারা আহ্বান জানিয়েছেন তাদের দাবি, এতে সিইও হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় আরও বেশি নজর দিতে পারবেন তিনি।

ভোট হলেও এতে জাকারবার্গের হারার সম্ভাবনা সামান্য বলে আগেই ধারণা করা হয়েছিল। প্রতিষ্ঠানের ৬০ শতাংশ শেয়ারের মালিক তিনি নিজেই। ফলে ৬০ শতাংশ ভোটও রয়েছে তার হাতে।

ফেইসবুকের প্রায় ৭০ লাখ মার্কিন ডলার মূল্যের শেয়ার রয়েছে ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট-এর। এছাড়াও ফেইসবুকের লাখো কোটি ডলার মূল্যের শেয়ারের মালিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করে ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্ট।  জাকারবার্গের পদত্যাগের দাবি করেছে এই প্রতিষ্ঠান।

ট্রিলিয়ামের জেষ্ঠ্য ভাইস-প্রেসিডেন্ট জোনাস ক্রোন বলেন, “বিশ্বের সবচেয়ে উচ্চমানের একটি প্রতিষ্ঠানের দুইটি পূর্ণকালীন পদ ধরে রেখেছেন তিনি। যদি তিনি প্রধান নির্বাহী হওয়ার দিকে নজর দেন এবং অন্য কাউকে স্বাধীন বোর্ড চেয়ার হওয়ার দিকে নজর দিতে দেন, সেটা অনেক ভালো ফল দেবে।”

“তার কাছে উদাহরণ আছে ল্যারি পেইজ ও অ্যালফাবেট, বিল গেটস ও মাইক্রোসফট, যেখানে একজন প্রতিষ্ঠাতাকে বোর্ড চেয়ারম্যান হিসেবে দেখা হয় না।”

“আমি জানি এই পদক্ষেপ নেওয়া সহজ হবে না, কিন্তু এটা গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ, যাতে তার এবং শেয়ারধারীদের লাভ হবে।”

এক বছর ধরে গোপনীয়তা ও ডেটা কেলেঙ্কারির মধ্যেও আয়ের প্রত্যাশা ছাড়িয়েছে ফেইসবুক।

বার্ষিক সভায় ফেইসবুক প্রধানকে প্রশ্ন করা হয় কেনো তিনি একজন স্বাধীন বোর্ড চেয়ারম্যান নিয়োগ দেবেন না। প্রশ্নের কোনো জবাদ দেননি জাকারবার্গ।

প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভার বাইরে অল্প সংখ্যক মানুষ জড়ো হয়েছিল। তাদের দাবি ফেইসবুক তাদের গ্রাহকে সুরক্ষা দেয় না, বিশেষ করে সংখ্যালঘু মানুষদেরকে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বার্ষিক সাধারণ সভায় এক শেয়ারধারী বলেন, রক্ষণশীল দৃষ্টির মানুষদের জন্য ফেইসবুকের “কর্ম পরিবেশ প্রতিকূল”। জননীতি বিষয়ে ফেইসবুকের অবস্থান কেমন তা জানতে একটি বৈষম্যবিষয়ক প্রতিবেদনও বানাতে বলেছেন এক শেয়ারধারী।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar