ad720-90

ক্রিপ্টোকারেন্সি নিয়ে ফেইসবুককে ডাকছে সিনেট


সিনেটের এই শুনানিতে ফেইসবুকের লিব্রা নামের ক্রিপ্টোকারেন্সি প্রকল্প এবং উদ্বেগের কারণ হতে পারে এমন গোপন তথ্যের বিষয়ে বিস্তারিত জানতে চাওয়া হবে বলে বুধবার সিনেটের পক্ষ থেকে জানানো হয়েছে। এখনও এই শুনানির জন্য কোনো সাক্ষীর নাম ঘোষণা করা হয়নি বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এই বিষয়ের সঙ্গে জড়িত ওয়াশিংটনের এক সূত্রের পক্ষ থেকে বলা হয়, ফেইসবুকের ব্লকচেইন প্রযুক্তি বিভাগের প্রধান ডেভিড মার্কাসকে সিনেটের সামনে দাঁড়াতে হতে পারে।

এক দিন আগেই বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সি নিয়ে পরিকল্পনা জানিয়েছে ফেইসবুক। এটি সঙ্গেসঙ্গেই বিশ্ব জুড়ে নীতিনির্ধারকদের আগ্রহের কারণ হয়ে ওঠে। লিব্রার পরিকল্পনা জানানোর একদিন পরই ফেইসবুককে ডেকে বসেছে সিনেট।

হাউস ফাইন্যান্স সার্ভিসেস কমিটি’র প্রধান ও ডেমোক্রেট প্রতিনিধি ম্যাক্সিন ওয়াটারস মঙ্গলবার বলেছিলেন, তিনি একইভাবে ফেইসবুককে যাচাই করার পরিকল্পনা করছেন এবং নীতিনির্ধারকরা এটি নিয়ে গবেষণা করার সময়টা এই প্রকল্প স্থগিত করতে বলা হবে।

চলতি বছরের মে মাসেও ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি ছিলো শুধু গুজব। সে সময়ই সিনেট ব্যাংকিং কমিটি এবিষয়ে তথ্য জানতে চেয়েছিলো। ক্রিপ্টোকারেন্সি এবং এটি কীভাবে গ্রাহকের তথ্য রক্ষা করবে তা জানতে চাওয়া হয়।

২০২০ সালের প্রথমার্ধে লিব্রা চালু করার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের। প্রতিষ্ঠানের ধারণা এই ক্রিপ্টোকারেন্সি শুধু ভোক্তা ও বৈশ্বিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেনের মাধ্যম হবে না। ব্যাংক সেবার আওতার বাইরে থাকা গ্রাহকদেরকেও প্রথমবার আর্থিক সেবার আওতায় আনবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar