ad720-90

প্রযুক্তি ইতিহাসের তৃতীয় বৃহত্তম অধিগ্রহণ চূড়ান্ত


সফটওয়্যার প্রতিষ্ঠান রেড হ্যাট অধিগ্রহণে প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএমকে শর্তহীন অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান কম্পিটিশন কমিশন। এতে প্রযুক্তির ইতিহাসে তৃতীয় বৃহত্তম অধিগ্রহণ চুক্তির পথে শেষ বাধা কাটল। ৩ হাজার ৪০০ কোটি ডলারে রেড হ্যাটকে অধিগ্রহণ করছে আইবিএম। খবর এএফপি।

গতকাল(২৮ জুন) ইইউ কম্পিটিশন কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, আইবিএমের রেড হ্যাট অধিগ্রহণের প্রস্তাব শর্তহীনভাবে অনুমোদন দেয়া হয়েছে। এ দুই মার্কিন কোম্পানির একীভূতকরণের ফলে বাজারে প্রতিযোগিতার পরিবেশ ক্ষতিগ্রস্ত হওয়ার কোনো শঙ্কা নেই বলে মনে করে কমিশন।

জানা যায়, সাম্প্র্রতিক সময়ে সফটওয়্যার বিক্রির গতি ধীর হওয়ায় সাবস্ক্রিপশনভিত্তিক সফটওয়্যার সেবা চালুর কথা বিবেচনা করছেন আইবিএমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জিনি রোমেট্টি।

ওপেন সোর্স সফটওয়্যারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য বিশেষায়িত মার্কিন প্রতিষ্ঠান রেড হ্যাট, এটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে। কোম্পানিটি মূলত করপোরেট গ্রাহকদের কাছ থেকে কাস্টম ফিচার, রক্ষণাবেক্ষণ ও কারিগরি সহায়তার জন্য ফি নিয়ে থাকে। এ কারণেই বর্তমান পরিস্থিতিতে রেড হ্যাটকে আয় বৃদ্ধির সম্ভাব্য সেরা উৎস হিসেবে বিবেচনা করছে আইবিএম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar