ad720-90

How to check receiver have seen your mail


gmail-tips-and-tricks

আজকে আমি আলোচনা করব আপনার সেন্ট করা মেইল প্রাপক পড়েছে কিনা সেটা কিভাবে বুঝবেন?

আমাদের সবার প্রতিদিন কোন না কোন কাজের জন্য কাউকে না কাউকে মেইল করতে হয়। মেইল সেন্ট হয়েছে কিনা আমরা সবায় তা বুঝতে পারি কিন্তু আপনার মেইল যাকে পাঠালেন সে পড়েছে কি না সেটা বুঝতে পারি না। আজকে আমি আলোচনা করব আপনার সেন্ট করা মেইল প্রাপক পড়েছে কিনা সেটা কিভাবে বুঝবেন? এটা বোঝার জন্য আপনার ব্রাউজার এ একটি এক্সটেনশন লাগবে।

তো চলুন শুরু করা যাক

কাজের প্রক্রিয়াঃ

১। প্রথমে আপনার ব্রাউজারে আপনার G-mail একাউন্টটি Login করুন

২। তারপর নিচের লিঙ্কে যান এবং নিচের স্টেপ গুলো অনুসরন করুন

https://mailtrack.io/en/

লিঙ্কে গেলে আপনি নিচের স্ক্রীন শটের মত একটা ওয়েবপেজ দেখতে পাবেন।

gmail tips and tricks

৩। Instal for Free বাটনে ক্লিক করুন তাহলে আপনি নিচের স্ক্রীন শটের মত ওয়েবপেজ দেখতে পাবেন।

gmail tips and tricks

৪। Add to Chrome বাটনটিতে ক্লিক করুন এবং পপআপ থেকে add extension বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ব্রাউজারে extension টি অ্যাড হয়ে যাবে। এবং নতুন একটা ওয়েবপেজ ওপেন হবে যেটা দেখতে নিচের স্ক্রীন শটের মত।

gmail tips and tricks

৫। তারপর Connect with Google বাটনে ক্লিক করুন। তাহলে গুগল আপনার কাছে অনুমতি চাইবে সেখানে আলাও বাটনে ক্লিক করে আলাও করে দিন। Allow বাটনটিতে ক্লিক করার পর আপনারা সামনে একটি ওয়েব পেজ ওপেন হবে এবং এখান থেকে Free বক্সটিতে ক্লিক করুন।

gmail tips and tricks

৬। Free বক্সটিতে ক্লিক করার পর আপনার সামনে একটি ওয়েব পেজ ওপেন হবে। এখান থেকে Go to Gmail বাটনটিতে ক্লিক করুন তাহলে আপনার Gmail টিতে একটা  mailtrack নামে Extensions Install হয়ে যাবে।

gmail tips and tricks

প্রাপক আপনার G-mail টি পড়েছে কীনা কিভাবে বুঝবেন?

আপনি উপরের নির্দেশ অনুযায়ী আপনার ব্রাউজারে এক্সটেনশনটি অ্যাড করেছেন। এখন আপনি আপনার জিমেইল এ যান বা লগইন করুন। মেইল ওপেন করার পর আপনার ইচ্ছে মত যে কাউকে একটা মেইল সেন্ট করুন। এবং অল সেন্ট মেসেজ এ জান এখন নিচের স্ক্রীন শটটি ভালো করে লক্ষ্য করলে দেখবেন Sent মেসেজের পাশে দুইটি সবুজ রং এর টিক চিহ্ন যুক্ত হয়েছে। আপনি G-mail এর মাধ্যমে যদি কাউকে মেসেজ পাঠান তাহলে সেই পাঠানো মেসেজটির পাশে দুইটি সবুজ রং এর টিক চিহ্ন দেখা যাবে। এই সবুজ রং টি যদি সাদা হয়ে যায় তাহলে বুঝবেন প্রাপক এই পাঠানো মেসেজটি দেখেছে। আর যদি সাদা না হয় তাহলে বুঝবেন এখনও আপনার মেসেজ টি পাঠক পড়ে নি।

gmail tips and tricks

আশা করি, আমার পোস্ট আপনাদের  অনেক ভালো লেগেছে এবং উপকৃত হয়েছেন, আপনাদের কোন জিজ্ঞাসা কিংবা এই পোস্ট সংক্রান্ত মতামত জানাতে পারেন আমাদের এই কমেন্ট বক্সে, আপনিও চাইলে আমাদের মত আপনার জ্ঞানকে লিখে শেয়ার করতে পারেন সবার মাঝে তাহলে দেড়ি না করে এখনই আমাদের টিউনার হয়ে যান এবং শেয়ার করুন আপনার জানা তথ্যবহুল লিখা।।

Techtunes BD

Average rating:   0 reviews



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar