ad720-90

টার্গেট হচ্ছে ৯০ শতাংশ সরকারি সেবা মানুষের মোবাইলে থাকবে।: সজীব ওয়াজেদ জয়


ফাইল ছবি
বঙ্গ-নিউজঃ সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের গেটওয়ে ‘porichoy.gov.bd’ যাত্রা শুরু করেছে।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, “সরকারি সেবাগুলো সহজে ও দ্রুততম সময়ে জনগণের মাঝে পৌঁছে দেওয়ার লক্ষ্যে আমরা নিরলস কাজ করে যাচ্ছি। এখন টার্গেট হচ্ছে ৯০ শতাংশ সরকারি সেবা মানুষের মোবাইলে থাকবে। আঙুলের ডগায় থাকবে। সরকারি সেবা পেতে জনগণকে যেন সরকারি অফিসগুলোতে যেতে না হয়, সেটাই আমার স্বপ্ন। এরই অংশ হিসেবে বেসরকারি খাতের সঙ্গে পার্টনারশিপ করে ‘পরিচয়’ সেবা চালুর এই সফল উদ্যোগ।”

এ সময় তিনি জনগণের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং তথ্যসমৃদ্ধ একটি জাতীয় ডাটাবেজ তৈরির জন্য নির্বাচন কমিশন ও আইসিটি বিভাগকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে জানানো হয়, ‘পরিচয়’ হচ্ছে একটি গেটওয়ে সার্ভার, যা নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সঙ্গে যুক্ত। এটি এমন একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং, যা সরকারি-বেসরকারি কিংবা ব্যক্তিগত যে কোনো সংস্থার গ্রাহকদের তাদের জাতীয় পরিচয়পত্র যাচাই করে নিমেষেই সেবা দিতে পারবে। এনআইডি যাচাই করার জন্য এখন থেকে আর আগের মতো তিন থেকে পাঁচ কর্মদিবস অপেক্ষা করতে হবে না।

বর্তমান প্রক্রিয়ায় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে থাকে।

‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করলে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের জন্য কোনো ব্যক্তির প্রয়োজনও পড়বে না। যে কোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে জাতীয় পরিচয়পত্র শনাক্তের ফল সঙ্গে সঙ্গেই অটোম্যাটিকভাবে পেয়ে যাবে। এটি দেশের জনগণের জন্য দারুণ সুবিধা বয়ে আনবে। যাদের এখন ব্যাংক অ্যাকাউন্ট ও ডিজিটাল ওয়ালেট অ্যাকাউন্ট খোলা কিংবা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, তারা এর মাধ্যমে খুব উপকৃত হবেন। তাদের জন্য অনেক সহজ ও সময় সাশ্রয় হবে। এ ছাড়া ‘পরিচয় গেটওয়ে’ জালিয়াতি প্রতিরোধের পাশাপাশি গোপনীয়তা ও নিরাপত্তা বজায় রাখবে এবং জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের খরচ কমিয়ে কাজকে দ্রুত করবে।

বাংলাদেশ সময়: ১০:০৯:৩৮   ১ বার পঠিত   #  #





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar