ad720-90

তৈরি হচ্ছে মুজিবহান্ড্রেড ওয়েবসাইট


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে “মুজিবহান্ড্রেড” ওয়েবসাইট তৈরির জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে www.mujib100.gov.bd ওয়েবসাইট তৈরির জন্য আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেসরকারি প্রতিষ্ঠান মাইটি বাইটের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ওয়েবসাইটটি নির্মাণের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সচিব মিজানুর রহমান মিজু এবং মাইটি বাইট এর ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ওয়েবসাইটটির জন্য একটি আকর্ষনীয় লোগো তৈরি করতে প্রতিযোগিতার আয়োজন করেছে আইসিটি বিভাগ। যে কেউ আগামী ৩১ আগস্টের মধ্যে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তার নীতি, আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা এবং দর্শনকে হত্যা করেতে পারেনি স্বাধীনতা বিরোধী চক্র।

তিনি বলেন, ২০২০ থেকে ২০২১ সাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনে আইসিটি বিভাগ বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে। আর মুজিববর্ষ উদ্যাপনের কেন্দ্র বিন্দু হিসেবে ভূমিকা রাখবে মুজিব হান্ড্রেড ওয়েবসাইট।

ওয়েবসাইটটির মাধ্যমে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের তথ্যসমূহ এবং জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানসমূহের তথ্যাদি পাওয়া যাবে। তিনি ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ বাক্যগুলো দিয়ে একটি হলোগ্রাফিক স্পিচ তৈরি করা হবে বলে জানান।

বর্তমান পৃথিবী প্রযুক্তিনির্ভর আর ভবিষ্যৎ পৃথিবী হবে জ্ঞাননির্ভর উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগ ফ্রন্টিয়ার টেকনোলজির দিকে মনোনিবেশ করছে। আগামী ৫ থেকে ১০ বছরে প্রযুক্তি বদৌলতে যে পরিবর্তন আসবে আমরা সেগুলো এখনই উপলব্ধি করতে চাই। প্রযুক্তির পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় যেমন ইন্টারনেট অফ থিংস (আইওটি), আর্টিফিশিয়াল টেকনোলজি, বিগডাটা, রোবোটিকস্সহ ইত্যাদি নিয়ে আইসিটি বিভাগ কাজ শুরু করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।-বাসস





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar