ad720-90

-TWO STEP-ভেরিফিকেশন সম্পর্কে জানুন এবং অনলাইনে আপনার একাউন্টকে শুরক্ষিত রাখুন- Two Step ভেরিফিকেশন কি? এবং আমাদের কি কাজে লাগে _বিস্তারিত_


আজকাল অনলাইনে নিজেকে শুরক্ষিত রাখতে আমরা কতই না পথ অবলম্বন করি।  সিকিউরিটি জিনিশটি অনেক গুরুত্বপূর্ণ বিষয় একটি একাউন্ট হ্যাক হওয়ার ফলে আমাদের ব্যাক্তিগত অনেক তথ্যই অন্যার হাতে চলে যেতে পারে।

টু স্টেপ ভেরিফিকেশন কি ? ( Two Step Verification): 

টু স্টেপ ভেরিফিকেশন কি হলো দ্বিতীয় স্তরেরে একটি নিরাপত্তা ব্যবস্থা এখানে এই সিস্টেম টি ব্যবহারকারীর অ্যাকাউন্টের সর্ব্বোচ্চ নিরাপত্তা দিয়ে থাকে । এই সুবিধা টি জিমেইল,ফেসবুক, সহ আরো অনেক সাইট দিয়ে থাকে এটির মাধ্যমে তারা তাদের অ্যাকাউন্ট আরো সুরক্ষিত রাখতে পারে ।

আজকে আমরা ফেইসবুক এর ভেরিফিকেশন সম্পর্ক জানবো।

প্রথমে আপনার ফেসবুকে ঢুকুন, তারপর Settings>Security and login>Use two-factor authentication এ যান,
অথবা সরাসরি এই লিংকে যেতে পারেন,
http://www.facebook.com/settings?tab=security&section=two_fac_auth&view

এখানে বেশ কিছু অপশন পাবেন, 
১। Text message (SMS)
২। Security keys
৩। Code generator
৪। App passwords
৫। Authorised logins

চলুন এই বিষয় গুলোর বিস্তারিত জেনে নেই,

১। Text message (SMS)

এটি চালু করতে হলে আপনাকে আপনার ফোন নাম্বার দিয়ে সেট আপ করতে হবে, ফোন নাম্বার দেয়ার সাথে সাথে আপনার নাম্বারে একটি কোড যাবে, কোড দিয়ে দিয়ে ভেরিফাই করে নিলেই কাজ শেষ।

এখন আপনি যখন কোন ডিভাইস থেকে লগ ইন করতে চাইবেন, আপনার ইমেইল/ফোন নাম্বার আর পাসওয়ার্ড দেয়ার পর বলবে আপনার সিকিউরিটি কোড প্রবেশ করান। আপনাকে তখনই ফেসবুক থেকে sms দিয়ে কোড আপনার নাম্বারে পাঠিয়ে দেয়া হবে, প্রতিবার লগ ইন করতে গেলেই নতুন নতুন কোড দেয়া হবে আপনাকে।

এই সিস্টেম টি ভালো, কিন্তু কিছু সমস্যা ও আছে, আপনি যে সিম টি ইউস করছেন সেটির অপারেটরের কাছে ফেসবুক থেকে মেসেজ আসবে, তারপর আপনার সিমের অপারেটর আপনাকে মেসেজ পাঠাবে, মানে দুইটা মাধ্যম পার হয়ে আপনার কাছে আসবে, এখানে কিছুটা সময় লেগে যেতে পারে, তাই এই সিস্টেম ইউস না করাই ভালো। আর ধরুন আপনার সিমে আজকে নেটওয়ার্ক নেই বা সিম টি আপনার সাথে নেই, বা সিম টি ক্লোন করে কেউ ইউজ করছে। তখন কি করবেন? আপনার ইচ্ছা। 🙂

 

২। Security keys:

 

এটি চালু করলে আপনাকে নির্দিষ্ট কিছু কোড দেয়া হবে, এর জন্য আপনার পিসিতে লগ ইন করে, উক্ত সেটিংসে গিয়ে সেট আপ করতে হবে, এজন্য আপনাকে একটি পেনড্রাইভ বা USB Drive পিসিতে ঢুকিয়ে Add key এ প্রেস করতে হবে।

৩। Code generator:

এটি আমার অতি প্রিয় একটি সিস্টেম, আমি নিজেও এটি ইউজ করি। এর জন্য প্রথমে আপনার একটি app লাগবে, PlayStore বা AppStore এ গিয়ে সার্চ দিলেই পাবেন।
> Google Authenticator

প্রথমে পিসি থেকে http://www.facebook.com/settings?tab=security&section=two_fac_auth&view লিংকে যান, এরপর Code generator এ গিয়ে  third-party app এ ক্লিক করুন, এরপর আপনাকে একটা QR Code দেখাবে, আর এর নিচেই পাবেন Secret key, এখন আপনার কাজ হলো আপনার মোবাইলে install করা Google Authenticator app টিতে ঢুকে  BEGIN এ প্রেস করুন, এরপর skip, এরপর scan a barcode, এরপর ফেসবুকের কোড টি scan করে নিন। আপনি চাইলে Enter a provided key তে গিয়ে Secret key টাও লিখে দিতে পারেন।

৪। App passwords:

এটি শুধুমাত্র 3rd party website গুলোর জন্য, আপনি যদি xbox এ গেম খেলেন, বা spotify এ গান শুনুন, এর জন্য অইসব সাইটেও রেজিস্ট্রেশন করতে হয়, আপনি চাইলে আপনার ফেসবুক আইডি দিয়েই রেজিস্ট্রেশন করে ফেলতে পারেন, এটি অনেক গেমস এর ক্ষেত্রেও দেখা যায়, তো কথা হলো, আপনি যখন two step verification system ইউস করবেন, তখন সেসব সাইটে লগ করতে গেলে প্রব্লেম যেন না হয়, সেজন্য App passwords option টি কাজে লাগবে।

৫। Authorised logins:

এ টি চালু করলে আপনি যখন কোন ডিভাইস থেকে লগ ইন করতে চাইবেন, আপনার ইমেইল/ফোন নাম্বার আর পাসওয়ার্ড দেয়ার পর বলবে, আপনার ফেসবুকে লগ করা থাকলে ঢুকে দেখুন একটি নটিফিকেশন গিয়েছে, সেটিতে ক্লিক করে approve করলেই আপনি নতুন ডিভাইস থেকে লগ ইন করতে পারবেন।

Bonus: Facebook app

Facebook এপটিতে ঢুকে সেটিংস বার এ যান। নিচের দিকে স্ক্রোলিং করুন, দেখবেন Code Generator অপশন পাবেন। জাস্ট ক্লিক ক্রুন এখানে, দেখবেন কোড দেখাচ্ছে, প্রতি ৬০সেকেন্ড পর পর এই কোড চেঞ্জ হবে।

যখন আপনি নতুন কোন ডিভাইস থেকে লগ ইন করতে চাইবেন, আপনার ইমেইল/ফোন নাম্বার আর পাসওয়ার্ড দেয়ার পর বলবে আপনার সিকিউরিটি কোড প্রবেশ করান। তখন আপনার এই ফেসবুক এপে এসে, Code Generator অপশনে আসতে হবে। তখন যে কোড টি দেখাবে, সাথে সাথে সেই কোড টি এনটার করে লগ ইন করতে হবে।

 

আসা করি আপনারা যারা এই অপশনগুলার কাজ জানেননা তারা অনেকটা বুঝতে পেরেছেন যে এগুলার কাজ কি?

আজকের জন্য বিদায় নিচ্ছি আল্লাহ হাফিজ❤

 
ফেইসবুক আমি
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar