ad720-90

অন্যায্য প্রতিযোগিতা: রাশিয়ায় তদন্তের মুখে অ্যাপল


রাশিয়ান নিয়ন্ত্রক সংস্থা এফএএস-এর পক্ষ থেকে বলা হয়, ক্যাসপারস্কি ল্যাবের সেইফ কিডস অ্যাপটির নতুন সংস্করণ কী কারণে অ্যাপলের অপারেটিং সিস্টেমে প্রত্যাখ্যান করা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। এতে অ্যাপলের নিজস্ব প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের ফিচার প্রতিযোগিতার মুখোমুখি হতো বলেই এমনটা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অ্যাপল নিজেদের প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের ১২তম সংস্করণ উন্মোচন করেছে। এতে আনা হয়েছে স্ক্রিন টাইম, যা ক্যাসপারস্কি ল্যাবের অ্যাপের মতোই কাজ করে।

প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের মাধ্যমে শিশুদের ফোন এবং ট্যাবলেট ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারেন বাবা-মা।

রাশিয়ান তদন্তের ব্যাপারে জানতে রয়টার্সের পক্ষ থেকে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে তারা ২৮ এপ্রিলের এক বিবৃতির উল্লেখ করে জানায়, সম্প্রতি তারা অ্যাপ স্টোর থেকে কিছু প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ সরিয়েছে কারণ সেগুলো “গ্রাহকের গোপনীয়তা এবং নিরাপত্তা” ঝুকিতে ফেলছিলো।

প্রতিষ্ঠানটি আরও জানায় এই অ্যাপগুলোর মধ্যে কয়েকটিতে মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট (এমডিএম)-এর মতো প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে, যা অ্যাপটিকে তথ্য সংগ্রহে অপেক্ষাকৃত গভীরতর অ্যাকসেস দেয়। অ্যাপ স্টোরের নীতিমালা অনুযায়ী ভোক্তাদের অ্যাপে এ ধরনের প্রযুক্তির ব্যবহার নিষিদ্ধ।

অন্যদিকে ক্যাসপারস্কি বলছে, অ্যাপলের অ্যাপ স্টোর নতিমালা সীমিত পরিসরে এমডিএম ব্যবহারের অনুমোদন দেয়, কিন্তু এটি স্পষ্ট নয় যে এ ক্ষেত্রে কীভাবে অ্যাপলের অনুমতি নেওয়া যায়। এই নীতির কারণে তৃতীয় পক্ষের ডেভেলপারদের সঙ্গে অ্যাপলের প্রতিযোগিতাও কমছে বলে দাবি করেছে ক্যাসপারস্কি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar