ad720-90

হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে চান না ট্রাম্প


মার্কিন প্রশাসন আরও কিছুটা সময়ের জন্য হুয়াওয়েকে ব্যবসা চালিয়ে যাওয়ার সুযোগ দেওয়ার পক্ষে থাকলেও এমনটা চাইছেন না ট্রাম্প– খবর রয়টার্সের।

শুক্রবার রয়টার্সসহ বেশ কিছু সংবাদমাধ্যমে খবর আসে হুয়াওয়েকে কিছুটা সময় দেওয়ার কথা ভাবছে মার্কিন বাণিজ্য বিভাগ। এই অনুমোদনের মাধ্যমে মার্কিন প্রতিষ্ঠান থেকে সরবরাহ কেনা চালিয়ে যেতে পারবে প্রতিষ্ঠানটি, যাতে তাদের বর্তমান গ্রাহকদের সেবা দিতে পারে হুয়াওয়ে।

বিষয়টির সঙ্গে জড়িত দুই সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এই ‘সাময়িক সাধারণ লাইসেন্স’ হুয়াওয়ের জন্য ৯০ দিন পর্যন্ত বাড়ানো হবে।

অন্যদিকে রোববার নিউ জার্সিতে এয়ার ফোর্স ওয়ানে চড়ার আগে ট্রাম্প সংবাদমাধ্যমগুলোকে বলেন, জাতীয় নিরাপত্তার কারণে তিনি হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে চান না।

“এই মুহুর্তে এটাই বেশি মনে হচ্ছে আমরা ব্যবসা করবো না। আমি কোনো ভাবেই ব্যবসা করতে চাইনা কারণ জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এবং আমি আসলেই মনে করি সংবাদমাধ্যম এটি কিছুটা ভিন্নভাবে উপস্থাপন করেছে।”

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, বড় পরিসরের এই নিষেধাজ্ঞা থেকে হুয়াওয়ের ব্যবসার ছোট কিছু অংশ বাদ দেওয়া যেতে পারে, কিন্তু তা হবে “অত্যন্ত জটিল”। প্রশাসন ‘সাময়িক সাধারণ লাইসেন্সের’ মেয়াদ বাড়াবে কিনা তা জানাননি ট্রাম্প।

রোববার সকালে ন্যাশনাল ইকোনোমিক কাউন্সিল পরিচালক ল্যারি কাডলো বলেন, চীনের সঙ্গে বিস্তৃত বাণিজ্যিক আলোচনার ফলে “ভালো বিশ্বস্ততার” প্রতীক হিসেবে বাণিজ্য বিভাগ হুয়াওয়ের লাইসেন্সিং প্রক্রিয়া ৯০ দিন পর্যন্ত বাড়াতে পারে।

“আমরা আমাদের নিজস্ব প্রতিষ্ঠানগুলোকে তিন মাসের জন্য ছাড় দিচ্ছি,” বলেন কাডলো।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar