ad720-90

ফেসবুক থেকে ৪১৯ মিলিয়ন গ্রাহকের ফোননম্বর লিক


জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক থেকে ৪১৯ মিলিয়নেরও বেশি গ্রাহকের ফোননম্বর অনলাইনে লিক হয়ে গিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে টেকক্রাঞ্চ নামে একটি ওয়েবসাইট।

ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী ফেসবুকের সঙ্গে যুক্ত ৪১৯মিলিয়ন গ্রাহকের ফোন নম্বর ওপেন অনলাইন ডেটাবেসে পাওয়া যাচ্ছে, যা বেশ উদ্বেগের। এর মধ্যে ১৩৩ মিলিয়ন ইউজার মার্কিন যুক্তরাষ্ট্রের, ১৮ মিলিয়ন গ্রাহক ব্রিটেনের ও ৫০ মিলিয়নেরও বেশি গ্রাহক ভিয়েতনামের।

এই ফোন নম্বর লিক হয়ে যাওয়ার ফলে ওই সব গ্রাহকদের ফেসবুক আইডির বেশ কিছু তথ্য লিক হয়ে যাওয়ার আশংকা থাকছে। এছাড়াও বিশেষজ্ঞদের মতে যে সব ফোন নম্বর লিক হয়েছে, সেখানে স্প্যাম কল বা সিম জ্যাকিংয়ের আশংকা থাকছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানাচ্ছে, দিন কয়েক আগেই এক সাইবার বিশেষজ্ঞ এই নম্বর ফাঁসের বিষয়টি প্রকাশ্যে আনেন।

তবে ফেসবুকের পক্ষ থেকে এক মুখপাত্র জানান, যে সংখ্যা দেখানো হচ্ছে, সেই সংখ্যক গ্রাহকের ফোননম্বর লিক হয়নি। কারণ একই নম্বর বেশ কয়েকবার রয়েছে। ফেসবুকের মতে মোট ২০ কোটি ফেসবুক ইউজারদের তথ্য লিক হয়েছে। যদিও সেই সব ডেটা বেশ পুরোনো। তাই খুব বেশি চিন্তার কিছু নেই। ফেসবুক আরও জানাচ্ছে গত বছরই এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বেশ কিছু পরিবর্তন আনা হয়। তারপরেই এই ফোন নম্বর ফাঁসের ঘটনা ঘটে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar