ad720-90

এই প্রথম বাসযোগ্য গ্রহের সন্ধান পেলেন  বিজ্ঞানীরা


সৌরজগতের বাইরের কে২-১৮বি নামে একটি নক্ষত্রের গ্রহে পানির সন্ধান পেয়েছেন মহাকাশচারীরা । এ গ্রহের বায়ুমন্ডলে পনির অস্তিত্ব নিশ্চিত হওয়ায় পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব খোঁজার মতো নতুন একটি গ্রহ পেলেন বিজ্ঞানীরা।

এ গ্রহটির বায়ুমন্ডলে জীবনধারণের উপযোগী গ্যাস আছে কিনা তা খতিয়ে দেখছে বিজ্ঞানীরা। আগামী ১০ বছরের মধ্যে স্পেস টেলিস্কোপের সাহায্যে জীবনধারণের গ্যাসের বিষয়ে নিশ্চিত হওয়া যাবে বলে ধরণা করা হচ্ছে। বিজ্ঞান বিষয়ক জার্নাল নেচার অ্যাষ্ট্রোনমিতে এ বিষেয়ে বিস্তারিত নিবন্ধন প্রকাশিত হয়েছে।(সূত্রঃ বিবিসি)

কোনো নক্ষত্রের কক্ষপথে থাকা গ্রহগুলো নক্ষত্র থেকে যে দূরত্বে থাকলে সেখানকার তাপমাত্রা জীবনধারণের উপযোগী বলে মনে করা হয়, তেমন বসবাসযোগ্য সীমানাকে বলা হয় ‘হ্যাবিটেবল জোন’ বা বসবাসযোগ্য অঞ্চল।

বিজ্ঞানীদের ভাষ্যমতে, পৃথিবী থেকে কে২-১৮বি গ্রহটির দূরত্ব ১১১ আলোকবর্ষ বা ৬৫ হাজার লাখ মাইল। এতদূরের কোনো গ্রহে যোগাযোগ করার মতো প্রযুক্তি এ মুহূর্তে বিজ্ঞনীদের জানা নেই। তই এক্ষেত্রে বিজ্ঞানীদের একমাত্র ভরসা পরবর্তী প্রজন্মের টেলিস্কোপ, যেটি ২০২০-এর দশকে পাওয়া যাবে। ওই টেলিস্কোপ দিয়ে পর্যবেক্ষন করতে হবে কে২-১৮বি গ্রহের বায়ুমন্ডলে প্রাণী থেকে উৎপন্ন কোনো গ্যাসের অস্তিত্ব রয়েছে কি না।

 ওই গ্রহের বায়ুমন্ডলে প্রাণী থেকে সৃষ্ট রাসায়নিক পদার্থ রয়ে্ছে কি না’ তা আগামী ১০ বছরের মধ্যেই জানা যাবে মর্মে  বিজ্ঞানীদের ধারণা ।

 

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar