ad720-90

এক ব্যাটারিতে ১০ লাখ মাইল চলবে টেসলা গাড়ি


সম্প্রতি লিথিয়াম-আয়ন ব্যাটারি নিয়ে নতুন এক নিবন্ধ প্রকাশ করেছেন ডালহৌজি ইউনিভার্সিটির গবেষকরা। ইলেকট্রোকেমিক্যাল সোসাইটির এই প্রকাশনা টেসলাকে  তার কাঙ্ক্ষিত লক্ষ্যের আরেক ধাপ কাছে পৌঁছে দেবে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

নিবন্ধে বলা হয়, নতুন এই লিথিয়াম-আয়ন ব্যাটারি “বৈদ্যুতিক গাড়িগুলোকে ১০ লাখ মাইলের বেশি পথ পাড়ি দিতে সহায়তা করবে।” এই সময়ে ব্যাটারির চার্জ ধারণক্ষমতা কমবে ১০ শতাংশেরও কম।

বর্তমানে টেসলা ব্যাটারিগুলো তিন থেকে পাঁচ লাখ মাইল গাড়িটি চালাতে পারে। নতুন ব্যাটারির মাধ্যমে প্রায় দ্বিগুণ পথ পাড়ি দিতে পারবেন টেসলা গ্রাহকরা।

এই গবেষক দলের প্রধান পদার্থবিদ জেফ ডান বলেন, এর আগে এ ধরনের যতো লিথিয়াম-আয়ন ব্যাটারির কথা বলে হয়েছে ইতোমধ্যেই সেগুলোকে ছাড়িয়ে গেছে নতুন ব্যাটারি।

বর্তমানে স্বচালিত ‘রোবো ট্যাক্সি’ এবং দীর্ঘ যাত্রার জন্য বৈদ্যুতিক ট্রাক বানাতে কাজ করছে টেসলা। নতুন ব্যাটারি এই যানবাহনগুলোর জন্য সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।

জার্নালে নতুন ব্যাটারির রাসায়নিক গঠন নিয়ে বিস্তারিত ব্যাখা দিয়েছেন গবেষকরা। ব্যাটারিগুলো কেমন কাজ করে এবং কতো দিন স্থায়ী হবে তাও জানানো হয়েছে।

গবেষণার জন্য ডালহৌজি ইউনিভার্সিটির গবেষক দলটিকে অর্থ দিচ্ছিলো টেসলা। সাধারণত এ ধরনের গবেষণাগুলো গোপন রাখা হয়।

গবেষকদের দাবি, তারা গবেষণার ডেটা উন্মুক্ত করেছেন যাতে “ভবিষ্যতে পুরানো এবং নতুন ব্যাটারি কোষ প্রযুক্তি আরও উন্নত করতে এই মডেলিংগুলো কাজে লাগানো যায়।”

ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিকে আরও দীর্ঘস্থায়ী করতে এই ডেটাগুলো অন্যান্য গবেষকদের সহায়তা করবে বলেও জানানো হয়েছে।

টেসলার মূল্যবান এই গবেষণা একেবারে বিনামূল্যে দিচ্ছেন না মাস্ক। জার্নাল প্রকাশের কয়েক দিন পরই এই প্রযুক্তির পেটেন্ট করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

নতুন এই ব্যাটারি টেসলা কবে নাগাদ উৎপাদনের পরিকল্পনা করছে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar