ad720-90

জানুয়ারির মধ্যে জাকারবার্গকে চায় মার্কিন হাউজ প্যানেল


ফেইসবুকের লিব্রা ক্রিপ্টোকারেন্সি যাচাই করবে মার্কিন জনপ্রতিনিধিদের আর্থিক সেবা কমিটি। এ বিষয়ে জানতে কমিটির সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

২০২০ সালে লিব্রা নামে ডিজিটাল কয়েন উন্মোচনের ঘোষণা দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। সে সময় ফেইসবুকের এ ঘোষণায় বিস্মিত হন নীতিনির্ধারক ও আইনপ্রণেতারা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ফেইসবুকের প্রায় আড়াইশ’ কোটি গ্রাহক লিব্রা ব্যবহার শুরু করলে বৈশ্বিক আর্থিক ব্যবস্থায় তার কী প্রভাব পড়বে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দেশী ও বিদেশী নীতিনির্ধারকরা।

জুলাইতে লিব্রা বিষয়ে এক শুনানিতে মার্কিন জনপ্রতিনিধিদের আর্থিক সেবা কমিটির চেয়ারপার্সন ম্যাক্সিন ওয়াটারস বলেন, “ফেইসবুকের পরিকল্পনা গোপনতা, বাণিজ্য, জাতীয় নিরাপত্তা এবং নজরদারি নীতিমালার দিক থেকে গুরুতর উদ্বেগের কারণ, শুধু ফেইসবুকের দুইশ’ কোটির বেশি গ্রাহক যারা এই পণ্যে তাৎক্ষণিক অ্যাকসেস পাবেন তারা নন, ভোক্তা, বিনিয়োগকারী এবং বৈশ্বিক অর্থনীতির জন্যও উদ্বেগের কারণ।”

নীতিনির্ধারক এবং কংগ্রেসের পক্ষ থেকে বৈধ নকশা না পাওয়া পর্যন্ত লিব্রা চালুর কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে ফেইসবুককে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar