ad720-90

এটাই কি সেরা স্মার্টওয়াচ?


অ্যাপল ওয়াচ সিরিজ ৫। ছবি: অ্যাপলের সৌজন্যেএখন স্মার্ট ডিভাইস বা যন্ত্রের যুগ। হাতে পরার জন্য এখন বাজারে নানা ধরনের স্মার্ট ডিভাইস পাবেন। তবে স্মার্টওয়াচের কথা আলাদা করে বলতেই হয়। সময় দেখার পাশাপাশি স্বাস্থ্যের গতিবিধি নজরে রাখা বা ফিটনেস যন্ত্র হিসেবে বাজারে এখন স্মার্টওয়াচের চাহিদা বেড়েছে। স্মার্টওয়াচের বাজারে অ্যাপলের ওয়াচ মানেই বাড়তি কিছু। গত সেপ্টেম্বরে অ্যাপলের ঘোষণা দেওয়া অ্যাপল ওয়াচ সিরিজ ৫ তো আরেক ধাপ এগিয়ে। এতে নতুন করে প্রয়োজনীয় অনেক ফিচার যুক্ত হয়েছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটে অ্যাপলের নতুন এ স্মার্টওয়াচকে ‘সেরা স্মার্টওয়াচ’ বলে উল্লেখও করছে তারা।

বাজার বিশ্লেষকেরা বলছেন, অ্যাপল ওয়াচের বাজার কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বাড়ছে। এ বছর অ্যাপল ৩৯৯ মার্কিন ডলার দামের স্মার্টওয়াচ বাজারে ছেড়েছে। এবারের সংস্করণটিতে আগের অ্যাপল ওয়াচ ৪–এর তুলনায় কিছুটা হালনাগাদ আনা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অলওয়েজ অন স্ক্রিন।

নতুন স্মার্টওয়াচে আছে অলওয়েজ অন ডিসপ্লে। ছবি: রয়টার্সপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জে অ্যাপল ওয়াচ সিরিজের পর্যালোচনা করে একে ১০–এর মধ্যে ৯ রেটিং দিয়েছে। অন্যান্য স্মার্টওয়াচের সঙ্গে তুলনা করে এ মডেলটিকে অনেকটাই এগিয়ে রেখেছে। এর ভালো দিক সম্পর্কে বলা হয়েছে, বড় আকারের দৃষ্টিনন্দন ডিসপ্লে, নতুন অ্যাপ এর সক্ষমতা বাড়িয়েছে। এর সীমাবদ্ধতা সম্পর্কে বলা হয়েছে, অ্যান্ড্রয়েডের সঙ্গে কাজ না করা ও ব্যাটারি আগের চেয়ে উন্নত না হওয়া।

স্মার্টওয়াচে রয়েছে ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি কলিং ফিচার। ছবি: রয়টার্সদুটি নতুন ফিচারের মধ্যে থাকবে ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি কলিং ও কম্পাস। এ ছাড়া ওয়াচওএস ৬ সফটওয়্যার যুক্ত হওয়ায় এতে মেনস্ট্রুয়াল সাইকেল ট্র্যাকিংয়ের সুবিধা রয়েছে।

গত ১০ সেপ্টেম্বর আইফোন ঘোষণার অনুষ্ঠানেই অ্যাপল ওয়াচ সিরিজ ৫ উন্মোচন করে অ্যাপল।

গত ১০ সেপ্টেম্বর আইফোন ঘোষণার অনুষ্ঠানে অ্যাপল ওয়াচ সিরিজ ৫ উন্মোচন করে অ্যাপল। ছবি: এএফপিভার্জের প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে প্রথম অ্যাপল ওয়াচ উন্মোচনের পর থেকেই অলওয়েজ অন ফিচারের জন্য অপেক্ষা করছিলেন গ্রাহকেরা। নতুন ওয়াচে সে সুবিধা যুক্ত হয়েছে। তবে নতুন সিরিজ ৫ ওয়াচের নকশা এবং মাপ রাখা হয়েছে আগের মতোই। ডিভাইসটির বেশির ভাগ পরিবর্তন আনা হয়েছে এর ভেতরের যন্ত্রাংশে।

মেনস্ট্রুয়াল সাইকেল ট্র্যাকিংয়ের সুবিধা রয়েছে স্মার্টওয়াচে। ছবি: এএফপি১৮ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে নতুন সিরিজ ৫ অ্যাপল ওয়াচে। নতুন অলওয়েজ-অন ডিসপ্লের জন্য আনা হয়েছে বেশ কিছু নতুন ওয়াচফেইস। অলওয়েজ-অন ফিচারের জন্য গ্রাহক তাঁর কবজি না ঘোরানো পর্যন্ত অল্প আলোতে জ্বলে থাকবে পর্দা। কবজি ঘোরালেই পর্দা পূর্ণ আলোতে জ্বলে উঠবে এবং গ্রাহক তাঁর চাহিদামতো কাজ করতে পারবেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar