ad720-90

৫জি নেটওয়ার্কে হুয়াওয়েকে বাদ দেবে না জার্মানি


প্রতিষ্ঠানগুলোর জন্য ‘সুষম প্রতিযোগিতার ক্ষেত্র’ তৈরির যুক্তিতে হুয়াওয়েকে বাদ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় দেশটি।

হুয়াওয়ের যন্ত্রাংশের মাধ্যমে চীনা সরকার গুপ্তচরবৃত্তি করতে পারে এমন আশঙ্কায় মার্কিন টেলিকম প্রতিষ্ঠানগুলোর কাছে হুয়াওয়ের ৫জি যন্ত্রাংশ বিক্রিতে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। আর, ৫জি নেটওয়ার্ক পরিকল্পনা থেকে হুয়াওয়েকে বাদ দেওয়া হবে কিনা সে বিষয়ে চলতি বছর শরৎকালে সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে যুক্তরাজ্যের।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, জার্মানির ‘সত্য ও মানভিত্তিক পদক্ষেপকে’ স্বাগত জানিয়েছে হুয়াওয়ে।

“সাইবার নিরাপত্তায় রাজনীতি আনলে প্রযুক্তির উন্নয়ন শুধু বাধাগ্রস্থই হবে এবং দেশগুলো নিরাপত্তার যে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা ঠেকাতে সামাজিক কোনো উন্নয়নই হবে না,”– হুয়াওয়ে।

“হুয়াওয়ের মোবাইল নেটওয়ার্ক যে নিরাপদ তা নিশ্চিত করতে নীতিনির্ধারক, গ্রাহক এবং এই খাতের সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাবে প্রতিষ্ঠানটি।”

প্রতিষ্ঠানটি আরও বলে, “৩০ বছর ধরে আমরা বিশ্বজুড়ে ৩০০ কোটির বেশি গ্রাহককে সেবা দিয়েছি এবং নিরাপত্তার দিক থেকে মজবুত অবস্থান ধরে রেখেছি।”

হুয়াওয়ের যন্ত্রাংশই ব্যবহার করছে জার্মান টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। এর আগে প্রতিষ্ঠানগুলো সতর্ক করেছিলো যে হুয়াওয়েকে নিষিদ্ধ করা হলে ৫জি প্রকল্প পিছিয়ে যাবে এবং শত শত কোটি ডলারের লোকসান হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar