ad720-90

লিব্রা প্রতিহত করা উচিত: জার্মান অর্থমন্ত্রী


ওয়াশিংটনে আইএমএফ এবং ওয়ার্ল্ড ব্যাংকের সভায় সাংবাদিকদেরকে শোলজ বলেন, এ ধরনের ‘স্টেবলকয়েন’ নিয়ে উদ্বেগ বাড়ছে, আর এতে আন্তর্জাতিক ঝুঁকির আশঙ্কা রয়েছে বলেও মত দিয়েছেন তিনি– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ফেইসবুকের পরিকল্পনা নিয়ে শোলজের “অনেক বেশি সংশয়” রয়েছে দাবি করে এক জার্মান কর্মকর্তা বলেন, “নিষ্পত্তির জন্য আমরা যে কোনো মূল্যে বিষয়টি যত্নের সঙ্গে নজরদারি করবো। আমি এ ধরনের বৈশ্বিক মুদ্রা সফলভাবে তৈরির পক্ষে নই কারণ এটা গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর দায়িত্ব।”

বৃহস্পতিবার জি৭-এর সদস্য দেশগুলোর পক্ষ থেকে নতুন এক প্রতিবেদনে বলা হয়, যতোদিন পর্যন্ত না আন্তর্জাতিক ঝুঁকির বিষয়গুলো সমাধান না হয় ততোদিন পর্যন্ত এ পদধরনের ডিজিটাল মুদ্রা চালুর অনুমোদন দেওয়া উচিত নয়।

জি৭-এর কার্যকরি দলের পক্ষ থেকে আরও বলা হয়, ‘স্টেবলকয়েন’ ডিজিটাল মুদ্রাগুলো সাধারণত প্রথাগত মুদ্রা বা অন্যান্য সম্পদের ওপর ভিত্তি করেই তৈরি করা হয়, এটি বৈশ্বিক নজরদারি ব্যবস্থা এবং অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য হুমকি হতে পারে।

একই সময়ে শোলজ এমনটাও বলেছেন যে, এটা স্পষ্ট যে, আর্থিক খাতে বেশ কিছু পরিবর্তন আনা জরুরি।

“পুনর্গঠনের দরকার রয়েছে,” সীমান্তের এপার ওপারের লেনদেন এতো দ্রুত এবং সস্তা হওয়া অনুচিত এমনটা নয়, তবে রাষ্ট্রের স্বায়ত্বশাসনে তা যেন প্রভাব না ফেলে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar